আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in সাওম (Fasting) by (10 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়াবারকাতুহ,

আজকে ইফতার করার আগে আমার দ্বারা কিছু ভুল হয়ে যায়। সময় ৬ঃ১৬ মিনিট তখন আমার মনে হলো ইফতার এর সময় যে মসজিদ থেকে একটা শব্দ করে রোজা ভাঙার জন্য সে শব্দটা হচ্ছে। তো আমি একটা খেজুর নিয়ে মুখে দিয়ে চিবাতে থাকি। পরে আমার বোন বলে ৬ঃ১৮ তে ইফতার এর সময় আমি সাথে সাথে মুখ থেকে খাবার ফেলে দেই। তার কিছুক্ষণ পর ইফতার করার জন্য মসজিদ থেকে শব্দ হয়।
১.আমার মনে এখন সন্দেহ হচ্ছে ওই সময় খাবার ফেলে দেয়ার পর থুতুর সাথে কি কোন কিছু পেটে চলে গেল কি না। এতে আমার রোজা ভেঙে গেছে কি?

২. ভুলে এ কাজ করার জন্য আমি কি গুনাহগার হয়েছি।

৩. আর রোজা ভেঙে গেলে আমার কি করা উচিত এখন?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
দারুল উলূম দেওবন্দের একটি ফাতাওয়ায় বলা হয় যে

Fatwa: 957-812/D=10/1438
اگر یہ یقین ہے کہ ۱۵-۷پر اذان کہی گئی ہے اور نظام الاوقات کے اعتبار سے ۲۴-۷پر غروب ہوتا ہے مذکور فی السوال دن میں اگر غروب سے یقینی طور پر ۵-۷منٹ پہلے افطار کرلیا گیا تو اس دن کا روزہ نہیں ہوا، صرف قضا کرنا واجب ہوگا کفارہ واجب نہیں، خواہ غلطی پر شبہ ہوا ہو یا نہ ہوا ہو کیونکہ کفارہ عمدا توڑنے کی صورت میں ہوتا ہے یہاں وہ نہیں ہے۔

দারুল উলূম করাচির একটি ফাতাওয়ায় বলা হয় যে,
اگر آپ نے افطار کے معیاری وقت سے دو منٹ پہلے غلطی سے روزہ افطار کرلیا تو آپ کے ذمہ ایک روزے  کی قضا کرنا لازم ہے۔ فقط واللہ اعلم
فتوی نمبر : 144109202600

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যদি চিবিয়ে থাকেন, এবং এর রস গলার ভিতরে চলে যায়, তাহলে রোযা নষ্ট হয়ে যাবে, এই রোযার পরিবর্তে একটি রোযা রেখে দিবেন। কিন্তু যদি রস গলার ভিতরে না পৌছায়, তাহলে আপনার রোযা নষ্ট হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...