আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
49 views
in সাওম (Fasting) by (3 points)
কেউ যদি  ইফতারের সময় ভুল দেখার কারণে ১ মিনিট আগে ইফতার করে তাহলে তার রোজা কি হবে??? ইফতারের সময় ছিল  সন্ধ্যা ৬.২০ মিনিটে উনি ভুলে ইফতার করেছেন  ৬.১৯ মিনিটে এটা মনে করে আজকে ইফতারের সময় ৬.১৯ মিনিটে কিন্তু পরে চেক করে দেখেন যে ইফতারে সময় ৬.২০ মিনিটে ছিল।এই রোজার জন্য কি কাযা করতে হবে??

1 Answer

0 votes
by (715,680 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ভুলে ইফতারের সময়ের পূর্বে চায় এক মিনিটই হোক না কেন, ইফতার করে নিলে রোযাকে আবার কা'যা করতে হবে।
باب ما يفسد الصوم ويوجب 
القضاء من غير كفارة لقصور معناه العذر 
وهو سبعة وخمسون شيئا تقريبا- (منها)
أو أفطر بظن الغروب والشمس باقية(نورالایضاح مع مراقي الفلاح ٢٥٤)

اگر یہ یقین ہے کہ ۱۵-۷پر اذان کہی گئی ہے اور نظام الاوقات کے اعتبار سے ۲۴-۷پر غروب ہوتا ہے مذکور فی السوال دن میں اگر غروب سے یقینی طور پر ۵-۷منٹ پہلے افطار کرلیا گیا تو اس دن کا روزہ نہیں ہوا، صرف قضا کرنا واجب ہوگا کفارہ واجب نہیں، خواہ غلطی پر شبہ ہوا ہو یا نہ ہوا ہو کیونکہ کفارہ عمدا توڑنے کی صورت میں ہوتا ہے یہاں وہ نہیں ہے۔واللہ تعالیٰ اعلم
فتوی نمبر 957-812/D=10/1438
دارالافتاء،
دارالعلوم دیوبند

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সন্ধ্যা ৬.২০ মিনিটে সূর্যাস্ত ছিলো, এমতাবস্থায় কেউ ভূলে যদি ৬.১৯ মিনিটে ইফতার করে নেয়, তাহলে তার উপর ঐ রোযাকে কা'যা করা অনাবশ্যক হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...