আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
3,147 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (45 points)
গায়রে মাহরাম এর মৃতদেহ মহিলার দেখা জায়েজ কি?

1 Answer

0 votes
by (710,840 points)
edited by

বিসমিহি তা'আলা

সমাধানঃ-
গায়রে মাহরাম নারী-পুরুষ পরস্পর পরস্পরকে দেখার যেমন বিধান জীবিত অবস্থায় রয়েছে।মৃত অবস্থায় ও ঠিক সেরকম বিধানই প্রযোজ্য হবে।তথা জীবিত অবস্থায় পুরুষের জন্য নারীকে দেখা যেমন সম্পূর্ণ হারাম।এবং ফিতনার আশংকা না থাকলে নারীর জন্য গায়রে মাহরাম পুরুষকে দেখা জরুরুত পর্যন্ত যেমন জায়েয।যেমনটা আমরা 586 নং ফাতাওয়ায় উল্লেখ করেছি।
ঠিক তেমনিভাবে মৃত্যুর পর নারীকে দেখা পুরুষের জন্য সম্পূর্ণ হারাম।কিন্তু নারীদের জন্য গায়রে মাহরাম পুরুষকে দেখা ফিতনার আশংকা না থাকার শর্তে অনুমোদিত।

ফিতনার অাশংকা না থাকার অর্থ হচ্ছে,
নিজের যন্নে গালিব তথা যদি নিজের মনের মধ্যে এই বিশ্বাস থাকে যে উক্ত পুরুষকে দেখলে আমার মনের ভিতর কোনোপ্রকার ফিতনার উদ্ভব হবে না।তাহলে নারীর জন্য উক্ত মৃত গায়রে মাহরামকে দেখার অনুমোদন রয়েছে।কিন্তু যদি নিজের ধারণায় ফিতনায় পড়া বা না পড়া- উভয়ের সম্ভাবনা বিদ্যমান থাকে, তাহলে এমতাবস্থায় উক্ত মৃত গায়রে মাহরাম পুরুষকে দেখা কখনো জায়েয হবে না।

মৃত মানুষের মুখ দেখার যে রুসুম আমাদের সমাজে প্রচলিত তা বিদআত।যা রাসূলুল্লাহ সাঃ এবং তার পরবর্তী কোনো যুগেই ছিলনা।প্রয়োজনে দেখার অনুমোদন রয়েছে।তবে না দেখাই উত্তম ও মঙ্গল জনক।কেননা মৃত্যুর পর কার মূখের অবস্থা কেমন হবে,সেটাতো  বলা যায় না।কিন্তু হয়তো দেখার পর লোকজন বলাবলি শুরু করে দিবে যে,অমুকের মূখ বাঁকা ছিলো,অমুকের মুখ কালো হয়ে গিয়েছিলো,ইত্যাদি, ইত্যাদি, নানান কথাবার্তা তখন জনসম্মুখে চলে আসবে।অথচ মৃত ব্যক্তির ভালো গুণাগুণ আলোচনার কথা হাদীসে এসেছে।এজন্য না দেখাই উত্তম।আল্লাহ-ই ভালো জানেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামু আলাইকুম। গতকাল আমার একজন পুরুষ শিক্ষক ইন্তেকাল করেন। তিনি অনেকদিন যাবৎ অসুস্থ ছিলেন, কয়েকবারের স্ট্রোকে শরীরের কিছু অংশ প্যারালাইজড সহ কথার জড়তা ছিলো। তিনি আমার ছোটবোন কে ছোটোবেলায় অনেক যত্ন নিয়ে পড়িয়েছিলেন, তার কাছে আমার ফ্যামিলির অনেক কৃতজ্ঞতা তাই মৃতদেহ দেখার পর আমি উনার মাথায় হাত দিয়ে বলেছিলাম "আল্লাহ আপনাকে মাফ করে দিন এবং জান্নাতবাসী করুন"।  আমি  পরে বুঝতে পেরেছি যেহেতু তিনি আমার জন্য গায়রে মাহরাম, তাই ওনার মাথায় হাত রাখা আমার উচিত হয়নি। আমার প্রশ্ন হলো এতে কি আমার গুনাহ হয়েছে? গুনাহ হলেও সেই গুনাহ কি একজন জীবিত গায়রে মাহরাম কে স্পর্শ করার সমান গুনাহ হবে? 
by (710,840 points)
ফিতনার আশংকা না থাকলে যেহেতু নারী পুরুষের মুসাফাহা কে ফুকাহায়ে কেরাম বৈধতা দিয়ে থাকেন,যেমন বৃদ্ধ নারী পুরুষের মুসাফাহাকে বৈধতা দেয়া হয়ে থাকে।যেহেতু আপনি কামভাব নিয়ে স্পর্শ করেননি,তাই আপনার এ প্রকারের স্পর্শ কোনো গোনাহকে বয়ে নিয়ে আসবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...