ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-
(০১)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
যাকাতের নেসাব পরিমান সম্পদের মালিক আপনি যেদিন হবেন,ঠিক তার এক বছর হলে সেদিনও আপনার কাছে নেসাব পরিমান সম্পদ থাকলে আপনার উপর যাকাত ফরজ হবে।
এক্ষেত্রে বছর পূর্ণ হওয়ার দিন যতটাকা আপনার কাছে থাকবে,তার শতকরা আড়াই পার্সেন্ট যাকাত দিতে হবে।
যদি যেমন ধরুন এই বছর রমজানের এক তারীখে আপনি ৭৩৫০০ টাকার মালিক হলেন,(এটি মূলত বর্তমান বাজার অনুপাতে নিম্নমানের সাড়ে বাহান্ন ভড়ি রুপার সমমূল্য।)
তাহলে পরবর্তী বছরের এক তারিখে দেখতে হবে যে আপনার কাছে কত টাকা আছে?
যদি সেদিন আপনার কাছে ৭৩৫০০ বা তার বেশি থাকে,সেক্ষেত্রে তার উপর যাকাত ফরজ হবে। এক্ষেত্রে যতটাকা আপনার কাছে থাকবে,তার শতকরা আড়াই পার্সেন্ট যাকাত দিতে হবে।
আর যদি পরবর্তী বছর রমজানের এক তারিখে আপনার কাছে ৭৩৫০০ টাকা না থাকে,বরং তাত কম থাকে,সেক্ষেত্রে সেই বছর আপনার উপর যাকাত ফরজ হবেনা।
(০২)
কুরআনের অসম্মানী হয়,এমন কোনো কাজ করা যাবেনা।
সেটি আদবের খেলাফ।
,
وَعَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ قَالَ: قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ: إِنَّ اللهَ يَرْفَعُ بِهٰذَا الْكِتَابِ أَقْوَامًا وَيَضَعُ بِه اٰخَرِينَ
উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ তা‘আলা এ কিতাব কুরআনের মাধ্যমে কোন কোন জাতিকে উন্নতি দান করেন। আবার অন্যদেরকে করেন অবনত।
(মুসলিম ৮১৭, ইবনু মাজাহ ২১৮, আহমাদ ২৩২, দারিমী ৩৪০৮, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৫১২৫, শু‘আবূল ঈমান ২৪২৮, সহীহাহ্ ২২৩৯।)
হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাযি থেকে বর্ণিত রয়েছে।
ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺑﻦ ﻋﻤﺮ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ﻋﻦ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : ( ﺃﻧﻪ ﻛﺎﻥ ﻳﻨﻬﻰ ﺃﻥ ﻳﺴﺎﻓﺮ ﺑﺎﻟﻘﺮﺁﻥ ﺇﻟﻰ ﺃﺭﺽ ﺍﻟﻌﺪﻭ؛ ﻣﺨﺎﻓﺔ ﺃﻥ ﻳﻨﺎﻟﻪ ﺍﻟﻌﺪﻭ )
রাসূলুল্লাহ সাঃ কুরআন সাথে নিয়ে শত্রু দেশে সফর করতে নিষেধ করেছেন।যাতেকরে শত্রুরা কুরআনকে নিয়ে গিয়ে কোনোপ্রকার অসম্মান না করতে পারে।(মুয়াত্তা মালিক-৫/২,মুসনাদু আহমাদ-২/৬,৬৩, সুনানু নাসাঈ-৮৫,সুনানু ইবনি মা'জা-২৮৮০)
পকেটে কুরআন রাখা আদবের খেলাফ, বিধায় এভাবে কুরআন পকেটে রাখা যাবেনা।
হ্যাঁ যদি বুকের উপরে পকেট থাকে,সেক্ষেত্রে তার উপররে রাখা যাবে।
বিস্তারিত জানুনঃ-
ক,
এই কুরআন পকেটে থাকলে লজ্জাস্থানের কাছাকাছি থাকবে, এতে গুনাহ হবে।
খ,
এভাবে কাজের ফাকে কুরআন পড়া এবং কাজ আসলে বন্ধ করতে থাকলে কুরআনকে অপমান করা হবেনা।
গ,
এই কোরআন নিয়ে বাথরুমে যাওয়া যাবেনা। স্পষ্ট নাজায়েজ।
ঘ,
হাতে থাকা অবস্থায় অযু ছুটে গেলে সেক্ষেত্রে গুনাহ হবে।
তবে সেই সময়ে কুরআন কভার দ্বারা আবৃত অবস্থায় পকেটে থাকলে অযু না থাকার গুনাহটি হবেনা।
বিস্তারিত জানুনঃ-