আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
122 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
আসসালামু আলাইকুম।
আমি একজন জেনেরাল পড়ুয়া।  SSC ও HSC রেসাল্ট ভালো। তাই পরিবারের আশা আমি ভালো ভার্সিটিতে গিয়ে পড়াশুনা করব। কিন্তু জেনেরাল লাইনের পড়ার চাপে ইসলামিক জ্ঞান অর্জন করতেই পারছি না একদম।। এসব দুনিয়াবি পড়াশুনা আমার একদমই ভালো লাগতেছেনা আর।। ভার্সিটি লাইফের ফিতনা এখন ভয়াবহ,, ফ্রি মিক্সিং পরিবেশে গেলে আমার ঈমান দূর্বল হয়ে যায় সেটা আমি খুব ভালো ভাবেই টের পাই।। আমি  চাচ্ছি বাবা-মা এর পাশে থেকে নিজ বাসা থেকে ন্যাশনাল ইউনিভার্সিটি তে ইসলামিক স্টাডিজ নিয়ে অনার্স  করতে,,,এতে আমার দুনিয়া এবং আখিরাতের জন্যই কল্যাণকর মনে করছি। পড়াশুনার পাশাপাশি ছোট খাটো কাজ করে বাবা মা কে সাহায্য করার ইচ্ছা আছে অনেক।। আমার এই সিদ্ধান্তে তারা মনক্ষুন্ন হচ্ছেন আমার ফিউচার ভেবে,,আর সমাজ কি বলবে এগুলা ভেবে।। যদিও আমার রিজিক নিয়ে দুশ্চিনা নেই। আমি বেকার বসে বাসায় পড়ে থাকার মত মানুষ না।

#আমার বাবা মা ৫ ওয়াক্ত নামাজ পড়েন,কিন্তু ইসলাম সম্পর্কে, রিজিক সম্পর্কে জ্ঞান খুব কম।
১। সব দিক বিবেচনা করে আমার ইসলামিক স্টাডিজ নিয়ে অনার্স করা কি ঠিক নাকি ভুল??
২।আমার সিদ্ধান্তে বাবা-মা কষ্ট পেলে কি আমার গুনাহ হবে?

৩।বাবা-মা কে ইসলামিকভাবে কিভাবে আমি আমার সিচুয়েশনটা বুঝাবো?
জাযাকাল্লাহু খাইরান।

1 Answer

0 votes
by (682,160 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


হযরত আনাস ইবনে মালিক রাঃ থেকে বর্ণিত,নবীজী সাঃ বলেনঃ
ﻋﻦ ﺃﻧﺲ ﺑْﻦِ ﻣَﺎﻟِﻚٍ ﻗَﺎﻝَ : ﻋﻦ ﺍﻟﻨﺒﻲِّ ﺻﻠَّﻰ ﺍﻟﻠﻪُ ﻋﻠﻴﻪِ ﻭﺳﻠَّﻢ ﺃﻧﻪ ﻗﺎﻝَ : ( ﻃَﻠَﺐُ ﺍﻟﻌِﻠْﻢِ ﻓَﺮِﻳْﻀَﺔٌ ﻋَﻠَﻰْ ﻛُﻞِّ ﻣُﺴْﻠِﻢٍ ) . ﺭﻭﺍﻩ ﺍﺑﻦ ﻣﺎﺟﻪ ( 224 )
জ্ঞানার্জন প্রত্যেক মুসলমানের উপর ফরয।

مِنْ فَرَائِضِ الْإِسْلَامِ تَعَلُّمُهُ مَا يَحْتَاجُ إلَيْهِ الْعَبْدُ فِي إقَامَةِ دِينِهِ وَإِخْلَاصِ عَمَلِهِ لِلَّهِ تَعَالَى وَمُعَاشَرَةِ عِبَادِهِ. 

প্রত্যেক মুসলমানের উপর ইসলামের ফরয বিধানসমূহ থেকে একটি ফরয  হচ্ছে। দ্বীন প্রতিষ্টা তথা এখলাছের সাথে তার উপর আমল করতে প্রয়োজনীয় জ্ঞানার্জন করা ও মানুষের সাথে সদাচরণের জ্ঞানার্জন করা(ফরয)।

وَفَرْضٌ عَلَى كُلِّ مُكَلَّفٍ وَمُكَلَّفَةٍ بَعْدَ تَعَلُّمِهِ عِلْمَ الدِّينِ وَالْهِدَايَةِ تَعَلُّمُ عِلْمِ الْوُضُوءِ وَالْغُسْلِ وَالصَّلَاةِ وَالصَّوْمِ، وَعِلْمِ الزَّكَاةِ لِمَنْ لَهُ نِصَابٌ، وَالْحَجِّ لِمَنْ وَجَبَ عَلَيْهِ وَالْبُيُوعِ عَلَى التُّجَّارِ لِيَحْتَرِزُوا عَنْ الشُّبُهَاتِ وَالْمَكْرُوهَاتِ فِي سَائِرِ الْمُعَامَلَاتِ. وَكَذَا أَهْلُ الْحِرَفِ، 

প্রত্যেক মুকাল্লাফ-মুকাল্লাফাহ(আক্বেল-বালেগ নর-নারী)এর উপর দ্বীনের প্রয়োজনীয় জ্ঞানার্জনের পর ফরয হচ্ছে,ওজু,গোসল,নামায এবং রোযা,এর জ্ঞান অর্জন করা।এবং নেসাবপ্রাপ্ত মালের মালিকের উপর যাকাতের জ্ঞান অর্জন করা।এবং যার উপর হজ্ব ফরয,তার জন্য হজ্বের বিধি-বিধান অর্জন করা।এবং ব্যবসায়ীদের উপর ব্যবসা সম্পর্কিত জ্ঞান অর্জন করা।এজন্য ফরয,যাতে তারা উক্ত বিষয় সম্পর্কিত বিভিন্ন অস্পষ্টতা,সন্দেহ ও অপছন্দনীয় দিবসসমূহ থেকে অনায়াস বেছে থাকতে পারে।ঠিকতেমনিভাবে পেশাজীবীদের জন্য সংশ্লিষ্ট পেশা সম্পর্কে জ্ঞানার্জন করা ফরয।

ইবনে আবেদীন শামী রাহ,জ্ঞান শিক্ষা ফরয সম্পর্কিত একটি মূলনীতি তুলে ধরেন।যাকে আমাদের সামনে আসলে,ভবিষ্যৎ অনেক অস্পষ্টতা দূরবিত হয়ে যাবে ইনশা'আল্লাহ।তিনি বলেনঃ

 وَكُلُّ مَنْ اشْتَغَلَ بِشَيْءٍ يُفْرَضُ عَلَيْهِ عِلْمُهُ وَحُكْمُهُ لِيَمْتَنِعَ عَنْ الْحَرَامِ فِيهِ اهـ

এবং যে বক্তিই কোনো জিনিষের সাথে সংশ্লিষ্ট হবে,তার উপর উক্ত বিষয় সম্পর্কে জ্ঞানার্জন করা ফরয।যাতে করে উক্ত বিষয় ও বিষয় সংশ্লিষ্ট সমস্ত হারাম থেকে সে অনায়াসে বেছে থাকতে পারে। 
(রদ্দুল মুহতার-১/৪২)

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
সব দিক বিবেচনা করে আপনার ইসলামিক স্টাডিজ নিয়ে অনার্স করা ঠিক আছে। 

(০২)
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যদি ফরজে আইন পরিমান জ্ঞান অর্জন করে থাকেন,সেক্ষেত্রে ঈমান আকীদা বিশুদ্ধ রেখে গুনাহ থেকে মুক্ত থাকার আপ্রাণ চেষ্টা চালিয়ে জেনারেল চালিয়ে যাবেন।

হ্যাঁ আপনি যদি ফরজে আইন পরিমান জ্ঞান অর্জন না করে থাকেন,সেক্ষেত্রে জেনারেল লাইনে লেখাপড়ার পাশাপাশি অনলাইনে বা অফলাইনে কোথাও লেখাপড়া করে ফরজে আইন পরিমান জ্ঞান অর্জন করতে পারেন।

মা বাবাকে কষ্ট না দেয়ার পরামর্শ থাকবে।

(০৩)
আপনি যদি ফরজে আইন পরিমান জ্ঞান অর্জন না করে থাকেন,সেক্ষেত্রে দ্বীনে জ্ঞানের আবশ্যকীয়তা তাদেরকে বুঝাতে পারেন।

জেনারেল লাইনে ফ্রি মিক্সিং পরিবেশে ঈমান আকীদা বিশুদ্ধ রেখে গুনাহ থেকে মুক্ত না থাকতে পারলে এই বিষয় গুলি বাবা মাকে বুঝাতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...