আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
166 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (12 points)
আসসালামু আলাইকুম শায়েখ।

আমি জেনারেল লাইনে পড়ুয়া একজন ছাত্র।এ কথা সবাই জানেন জেনারেল লাইনে পড়ুয়া ছাত্রদের পরিপূর্ণ দ্বীন মানা সম্ভব না মাদ্রাসা শিক্ষার্থীদের মতো।যেহেতু জেনারেল লাইনে পড়তে গেলে সহশিক্ষা বা নারী-পুরুষ এক সাথে পড়া অথবা এক সাথে শিক্ষকতা করার নিয়ম আছে তাই আমি চেষ্টা করলে ও পরিপূর্ণভাবে দ্বীন মানতে পারছি না।তাছাড়া আমি অনলাইন কোর্সে ও পড়াশুনা করছি।এখনেও অনেক হারাম বিষয়বস্তু আছে।যেমন: নারী, ব্যাকগ্রাউন্ড মিউজিক...।যেহেতু মা-বাবার টাকা খরচ করে কোর্সে ভর্তি হয়েছি।তাই এটা ছাড়ার ও কোনো উপায় নাই।

এখন আমার কাছে দুইটা রাস্তা আছে হয় মাদ্রাসা শিক্ষা করা,  না হয় এসব হারাম বিষয়ের উপর থেকেই জেনারেল লাইনে পড়াশুনা চালিয়ে যাওয়া।যেহেতু আমি কলেজে পড়ি এখন যদি মাদ্রাসা শিক্ষা করতে যাই পরিবারেও সমস্যা সৃষ্টি হবে।অনেক আলেমও হুঠ করে জেনারেল লাইনে পড়াশুনা ছেড়ে দিয়ে মাদ্রাসা শিক্ষা করা এটা সমর্থন করেন না।এখন কি করতে হবে বুঝতে পারছি না।আপনার পরামর্শ চাই।আর একটা বিষয় এসব হারাম বিষয়বস্তু ও ছেড়ে দেয়া সম্ভব হচ্ছে না পড়াশুনার ক্ষেত্রে,, ছেড়ে দিলে পড়াশুনায় ক্ষতি হওয়ার আশঙ্কা আছে।

1 Answer

0 votes
by (710,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
জেনারেল শিক্ষা অর্জন সম্পর্কে আমরা
https://www.ifatwa.info/434 নং ফাতাওয়ায় ইতি পূর্বে বলেছিলাম যে,
বলা যায় মুসলিম দেশের মুসলিম সরকারের জন্য ওয়াজিব যে,অচিরেই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু করা।
প্রয়োজনে এ জন্য শান্তিপূর্ণ কর্মসূচী পালন করা সমস্ত মুসলমানের ঈমানী দায়িত্ব ও কর্তব্য।
কিন্তু যতদিন পর্যন্ত এই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু না হচ্ছে ,ততদিন প্রয়োজনের তাগিদে নিম্নোক্ত শর্তাদির সাথে কলেজ-ভার্সিটিতে শিক্ষা গ্রহণের পরামর্শ দেয়া যেতে পারে।

১/শিক্ষা অর্জন দেশ ও মুসলিম জাতীর খেদমতের উদ্দেশ্যে হতে হবে।
২/চোখকে সব সময় নিচু করে রাখতে হবে,প্রয়োজন ব্যতীত কোনো শিক্ষক/শিক্ষিকার দিকে তাকানো যাবে না।মহিলা/পুরুষ তথা অন্য লিঙ্গের  সহশিক্ষার্থীদের সাথে তো কোনো প্রকার সম্পর্ক রাখা যাবেই না।সর্বদা অন্য লিঙ্গর শিক্ষার্থী থেকে নিজেকে নিরাপদ দূরত্বে রাখতে হবে।(ফাতাওয়া উসমানী ১/১৬০-১৭১)(শেষ)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার মত পরিস্থিতির স্বীকার দ্বীনি ভাই/বোনদেরকে সর্বদা এ পরামর্শই দিয়ে থাকি যে,তারা যেন, যথাসম্ভব হারাম থেকে বেঁচে জেনারেল শিক্ষাকে কন্টিনিউ রাখে, এবং সাথে সাথে দ্বীনি শিক্ষাকে গ্রহণ করে। এটাই বর্তমান সময়ে আপনার বা আপনার মত লোকদের জন্য কল্যাণকর হবে।কেননা এই মুহূর্তে জেনারেল শিক্ষা ছেড়ে দিয়ে মাদরাসায় গেলে কোনোটাই ভালোভাবে অর্জন হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...