আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
135 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। এটা জানা খুব জরুরী। দয়া করে জানাবেন। এক বোন মানসিক ভাবে খুবই পেরেশানির মধ্যে আছেন।

আজ থেকে প্রায় বিশ বছর আগে, মেয়ের বয়স তখন ১৪ বছর। একটি ছেলেকে কোর্টের মাধ্যমে দুজন শাক্ষি রেখে বিয়ে করেছিলো, সাক্ষিরা কাবিন নামায় সিগনেচারও করেছিলো।
কয়েকদিন পরে মেয়ের বাবা মেয়ে নাবালিগ হওয়াতে অন্য উকিল মারফত আইন অনুযায়ী বিয়ে হয়নি মর্মে একটি নোটিশ তৈরী করে ছেলের কাছে পাঠিয়ে দেয়।

ছেলে কিছুদিন মেয়ের সাথে যোগাযোগ করার চেষ্টা করে কিন্তু ছেলেটি মেয়েটিকে নিজের স্ট্যাটাস সম্পর্কে তথ্য গোপন করে একরকম ধোকা দিয়ে বিয়ে করেছিলো আর মেয়ের পরিবার মেয়েকে সেগুলো দেখালো বিধায় মেয়ে আর ঐ ছেলের সাথে যোগাযোগ করতে চায়নি। তাদের আর কোনোদিন কোনো যোগাযোগ হয়নি।এর প্রায় ৮-১০ বছর পরে মেয়েটির অন্যত্র বিয়ে হয়। সেই ছেলে জীবিত আছে এটা মেয়ে পরে জানতে পেরেছে।

এখানে প্রশ্ন হচ্ছে :

১) মেয়ের পরের বিয়েটি কি বৈধ হয়েছে?

অথবা

২) আগের ঐ কোর্টে করা বিয়েটা কি আসলে বাতিল হয়েছিলো?

৩) যেটাই হয়েছে এটার এখন ইসলামিকভাবে সমাধান কি?

জাজাকুমুল্লাহ।

1 Answer

0 votes
by (715,720 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে। জানুন- https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে  https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন-  https://www.ifatwa.info/1525

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যদি কু'ফু তে বিয়ে হয়ে থাকে, তাহলে এই বিয়েটি বৈধ হবে। বিয়েতে যদি স্বামীর অনুমতিক্রমে স্ত্রীর তালাকের অধিকার থাকে, এবং স্ত্রী নিজের উপর তালাক দিয়ে থাকে, তাহলে তো তালাক কার্যকর হয়েছে। কিন্তু আপনার বিবরণমতে বুঝা যাচ্ছে যে, এমনটা হয়নি। কাজেই বুঝা গেল যে, উক্ত তালাক কার্যকর হয়নি। সুতরাং আপনি এখন ঐ ছেলের কাছ থেকে প্রথমে তালাক নিবেন।তারপর আবার বর্তমান স্বামীর সাথে নতুনভাবে বিবাহ বন্ধনে আবদ্ধ হবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,720 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...