আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
153 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (4 points)
edited by
আসসালমুআলাইকুম হুজুর।
আমার দ্বারা একটা বড়ো ভুল কাজ হয়েছে হুজুর 4 বছর আগে। , আমি না জেনে না বুঝে আমার এই বিষয় এ জ্ঞান না থাকার কারনে , একটা ভুল হয়েছে হুজুর আমাকে সাহায্য করুন । আমি ভীষন ভাবে চিন্তিত রয়েছি। হুজুর আখন আমি চেষ্টা করি দ্বীনের পথে চলার।

১. হুজুর আমার বয়স এখন ২৪ , আজ থেকে ৪ - ৫ আগে আমার দ্বীনের জ্ঞান না থাকার কারণে কিছু খারাপ কথা বলেছি।
আমার বন্ধু কিছু হয়ত একটা অন্যায় করেছে আমি রেগে গিয়ে বলেছি আল্লাহ তোকে ঠাপাবে, বা এমন বলেছি আল্লাহ তোকে চুদ বে ।( নাউজ বিল্লা, আস্তাগফিরুল্লাহ) ।
হুজুর আমি আল্লাহ কে গালি দেইনি, আমি এই টাই বোঝাতে চেয়েছি আল্লাহ তাকে শাস্তি দিবে কিন্তু ভাষাটা খারাপ বলেছি। আমি আজ একটা জায়গাতে দেখলাম আল্লাহ কে গালি দিলে ঈমান নষ্ট হয় । আমল বাতিল হয়ে জাই। সেই থেকে আমি মনের মধ্যে ভীষণ যন্ত্রণা নিয়ে আছি।
আমি হয়ত ভুলে আল্লাহ কে কোনো খারাপ কিছু বলেছি মনে হচ্ছে ।আবার মনে হচ্ছে বলিনি । বেশির ভাগ মনে হচ্ছে গালি দেইনি, এখন ভয় এ না না কথা উল্টো পাল্টা মনে হচ্ছে, কিন্তু সঠিক মনে পড়ছে না । তবে একবার বলেছিলাম পরীক্ষায় পাস করিনি বা কিছু একটা হয়েছিল সেই জন্য বলেছিল আল্লাহর আমাকে দেখতে পাইনা নাকি। চোখ নেই নাকি। ( আস্তাফিরুল্লাহ) বলেছি কিনা মনে পড়ছেনা সম্পূর্ণ ভাবে মনে হচ্ছে শুধু।

হুজুর আমি আল্লাহ কসম করে বলছি , আল্লাহ কসম আল্লাহ কসম , আল্লাহ কসম , আমি যদি জানতাম এইগুলো ঈমান এর জন্য এত ক্ষতিকর আমি কখনো এমন করতাম না তখন আমার দ্বীনের জ্ঞান ছিল না আমি জানি না । হুজুর আমার না জানার কারণে এমন হয়েছে । আমি তৌবা করেছি । হুজুর আমার আমল নষ্ট হয়ে গেলে শেষ হয়ে যাবো । আমার ঈমান চলে গেলে শেষ হয়ে যাবো।
হুজুর না জেনে ভুল হলে তো মাফ আছে এই ভেবে মন কে সান্তনা দিয়েছি। ঈমান চলে গেলে মনে হচ্ছে মরে যাবো । হুজুর গো খুব ভয় হচ্ছে। ৪-৫ বছর আগের কথা , আখন আমি দ্বীনের পথে চলার চেষ্টা করি ।
আমি আল্লাহ কে গালি দেইনি আর যদি এমনি কিছু বলে ও থাকি হুজুর মনে পড়ছে না। হুজুর আমার কি ঈমান চলে যাবে ?? আমার কি আমল নষ্ট হয়ে যাবে ??

২. একদিন হুজুর মদ খেয়ে , আমি মাতাল অবস্থায় বন্ধু দের কে নামজ পড়া দেখাচ্ছিলাম আস্তাগিরুল্লাহ। কোনো ফরয নামাজ না , এমনি সূরা পড়েছিলাম আর দেখাচ্ছিলাম ।
হুজুর আমি ৪ বছর হলো তৌবা করেছি। আমি এখন কোনো নেশা করিনা।
হুজুর এই কারণে কি আমার ঈমান নষ্ট হয়ে যাবে ??

হুজুর ৪বছর আগের কথা না জেনে না বুঝে ভুল হয়েছে হুজুর । আমার খুব ভয় ঈমান চলে যাওয়া নিয়ে আমি শেষ হয়ে যাবো হুজুর আমাকে সাহায্য করুন।

৩. কেউ যদি কিছুর নেশা করে দিয়ে একদিন পর তাঁর নেশার ভাবটা কিছুটা আছে দিয়ে সে নামাজ পড়ছে ।

এর জন্য কি ঈমান চলে যাবে??

৪. যদি কেউ কোনো মানুষ কে মজা করে , বা ঝগড়া হচ্ছে এমন সময় গালি দেই তাহলে কী তার ঈমান চলে যাবে??

৫. কাউ কে যদি বলা হয় , দাড়ি রেখেছো আবার মিথ্যা কথা বলছো । দাড়ি রাখলেই হয়না সত্য কোথাও বলতে হবে। এমন বললে কি ঈমান চলে যাবে??  এখানে দাড়ি কে নিয়ে কোনো কিছু বলা হয়নি বা দাড়িকে নিয়ে অসম্মান করা হয়নি।

৬.কেউ বোরখা পরে আবার খারাপ কাজ করে , তাকে যদি বলা হয় , বোরখা ও পরে খারাপ কাজ ও করে , বোরখার পড়া মানুষ হলে হয়না ভালো হতে হয়। কিছু কিছু বোরখা পড়া মানুষ ঐরকম হয়।  এখানে বোরখা কে অসম্মান করা হয়নি। শুধু মাত্র মানুষ গুলো কে বলা হয়েছে ।  এক্ষেত্রে কি ঈমান চলে যাবে?? বোরখা কে কিন্তু অসম্মান করেনি। কিছু বোরখা পড়া মানুষ গুলো ওই রকম হয় এমন বোঝানো হয়েছে কারণ অনেক বোরখা পড়া মেয়ে খারাপ কাজ করে সেই উদ্দেশ্যে বলা হয়েছে।

এক্ষেত্রে কি ঈমান চলে যাবে??

৭. কেউ যদি দেখতে খারাপ হয় দিয়ে এমনি বলে আল্লাহ চোখ বন্ধ করে আমাকে সৃষ্টি করেছে তাই আমি কালো। এমনি বলেছে কথা টা এর জন্য কি ঈমান চলে যাবে?

৮. হুজুর আমার কি বৈবাহিক সম্পর্ক ভেঙে যাবে। হুজুর চিন্তা তে  শেষ হয়ে গেলাম।
না না জেনে বুঝে ভুল করলে তহ মাফ পাবো তাই না হুজুর এই টুকুই আশা নিয়ে আখন বেচেঁ আছি। বিয়ের আগে এইসব হয়েছিল । তাহলে আখন কি আমার বিয়ে ভেঙে যাবে??
হুজুর আমার যত ভুল সব না জেনে। হুজুর আমার কিছু দিন হলো বিয়ে হয়েছে। আমি শেষ হয়ে যাবো।

৪ বছর আগের সমস্ত ঘটনা মনে পড়েছে তাই আমার প্রশ্ন মনে জেগেছে
হুজুর সমস্ত ভুল করেছি না জেনে না বুঝে। দয়া করে আমাকে সাহায্য করুন

৯. হুজুর কিছু ক্ষন আগে আমার এই উত্তর কি আসবে এই চিন্তা তে আমি আল্লাহ কে ডাকছিলাম আর কান্না করছিলাম , দিয়ে মুখ দিয়ে হটাৎ হুজুর বেরিয়ে গিয়েছে দিয়ে বললাম হুজুর আপনি একটু দেখবেন । মনে মনে আমর আল্লাহ ই ছিল
এই ঘটনা আমার মুখ ফসকে বেরিয়ে গিয়েছে  হুজুর তাই বাকি কথা টা বললাম যে দেখবেন এর জন্য কি ঈমান চলে যাবে??

 বুদ্ধি ছিলনা হুজুর । না জেনে ৪ বছর আগে এইরকম ভুল কিছু হয়েছিল। আখন বুঝতে শিখে আর এমন করিনা। হুজুর মাফ পাবো গো?? আমার ঈমান টা থাকবে তোহ।
হুজুর আমি শেষ হয়ে যাবো , খুব ভয় হচ্ছে হুজুর আমার বিষয় টা একটু দেখবেন। চিন্তা তে শেষ আমি একদম । আমি সকাল এ গোসল করে আমার এইসব এর জন্য তৌবা করেছি । আমি ৪ বছর আগে ও হয়ত তৌবা করেছি আমি এখনও তৌবা করলাম।
হুজুর আমার ঈমান চলে গেলে শেষ হয়ে যাবো । একটু দেখবেন।
আমি না জেনে , ভুল হয়েছে হুজুর plz একটু দেখেন না জেনে ভুল হলে তহ মাফ পাওয়া যায়। আমার ঈমান ঠিক থাকবে তো হুজুর??

১০. হুজুর কেউ যদি একটা ভালোবাসার সম্পর্কে আছে দিয়ে তারা যেনা করে ফেলেছে । তারা আর যেনো আর পাপ না করে এই ভয় এ বাড়িতে বিবাহের প্রস্তাব দিয়ে বিয়ে করে নিয়েছে।
যেহেতু  যেনা হয়ে গিয়েছে তাহলে তার পর আল্লাহর কাছে মাফ চেয়েছে তাদের বিয়ে শুদ্ধ হয়েছে তহ ?? তার বিয়ে ঠিক আছে তো হুজুর?? আখন তারা দ্বীনের পথে চলার চেষ্টা করে।

১১. হুজুর মদ পান করে ছিলাম অনেক দিন আগে আমি তৌবা করে আর কখনো নেশা করিনি। এই মদ পানের জন্য কি ঈমান চলে যাবে?

1 Answer

0 votes
by (676,960 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)

ওযর বিল জাহালত তথা না জেনে শরীয়ত বিরোধী কোনো কাজ কেউ করে ফেললে সেটা সেটা ক্ষমাযোগ্য অপরাধ।
আল্লাহ তা'আলা বলেন,
وَجَاوَزْنَا بِبَنِي إِسْرَآئِيلَ الْبَحْرَ فَأَتَوْاْ عَلَى قَوْمٍ يَعْكُفُونَ عَلَى أَصْنَامٍ لَّهُمْ قَالُواْ يَا مُوسَى اجْعَل لَّنَا إِلَـهًا كَمَا لَهُمْ آلِهَةٌ قَالَ إِنَّكُمْ قَوْمٌ تَجْهَلُون َ* إِنَّ هَـؤُلاء مُتَبَّرٌ مَّا هُمْ فِيهِ وَبَاطِلٌ مَّا كَانُواْ يَعْمَلُون َ* قَالَ أَغَيْرَ اللّهِ أَبْغِيكُمْ إِلَـهًا وَهُوَ فَضَّلَكُمْ عَلَى الْعَالَمِينَ
বস্তুতঃ আমি সাগর পার করে দিয়েছি বনী-ইসরাঈলদিগকে। তখন তারা এমন এক সম্প্রদায়ের কাছে গিয়ে পৌছাল, যারা স্বহস্তনির্মিত মূর্তিপুজায় নিয়োজিত ছিল। তারা বলতে লাগল, হে মূসা; আমাদের উপাসনার জন্যও তাদের মূর্তির মতই একটি মূর্তি নির্মাণ করে দিন। তিনি বললেন, তোমাদের মধ্যে বড়ই অজ্ঞতা রয়েছে।এরা যে, কাজে নিয়োজিত রয়েছে তা ধ্বংস হবে এবং যা কিছু তারা করেছে তা যে ভুল!তিনি বললেন, তাহলে কি আল্লাহকে ছাড়া তোমাদের জন্য অন্য কোন উপাস্য অনুসন্ধান করব, অথচ তিনিই তোমাদিগকে সারা বিশ্বে শ্রেষ্ঠত্ব দান করেছেন।(সূরা আরাফ-১৩৮-১৪০)

মুসা আঃ তাদেরকে ভৎসনা করেছেন। কিন্তু তাদেরকে অমুসলিম আখ্যা দেননি বা তাদের এজন্য মৃত্যুদণ্ডাদেশও দেননি। কাজেই বুঝা গেল ওজর বিল জাহালত গ্রহণযোগ্য।

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নের বিবরন মতে আপনার ঈমান চলে যাবেনা। 
তবে তওবা করে নিবেন।
উক্ত বাক্য বলা সম্পর্কে নিশ্চিত হলে সতর্কতামূলক কালেমায়ে শাহাদাত পাঠ করবেন। 

(০২)
আপনি কি নামাজ নিয়ে ঠাট্রাচ্ছলে এমনটি করছিলেন? তাহলে ঈমান চলে যাবে 

ঠাট্রাচ্ছলে এমনটি না করলে ঈমান চলে যাবেনা,তবে তওবা আবশ্যক হবে। 

(০৩)
এর জন্য ঈমান চলে যাবেনা।

(০৪)
তাহলে তার ঈমান চলে যাবেনা।
তবে তার কবিরা গুনাহ হবে।

(০৫)
এমন বললে ঈমান চলে যাবেনা।

(০৬)
এক্ষেত্রে ঈমান চলে যাবেনা।

(০৭)
কথাটি বলার দরুন ঈমান চলে যাবেনা।

(০৮)
আপনার বিবাহ ভেঙ্গে যাবেনা।
আপনার বৈবাহিক জীবন শুদ্ধ,এ নিয়ে চিন্তিত না হওয়ার পরামর্শ থাকবে। 

(০৯)
আপনার ঈমান থাকবে।
আপনার ঈমান চলে যায়নি।

(১০)
তাদের বিবাহ শুদ্ধ হয়েছে।
তাদের বিয়ে ঠিক আছে।

(১১)
এই মদ পানের জন্য ঈমান চলে যাবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...