আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
117 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (6 points)
১.কোন নারী সুগন্ধি ব্যবহার করলে সে যে রুমে থাকে এর আশেপাশের রুম থেকে গাইরে মাহরাম সে সুগন্ধির ঘ্রাণ পেলে তার গুনাহ হবে?


২.বাসাতে কোন নারী সুগন্ধি ব্যবহার করলে বোরকা পরে বাহিরে গেলে কোন পুরুষ ঘ্রাণ পেলে ওই নারী কি যেনাকারী হবে?বোরকা পরে আলাদা করে বোরকার উপর সুগন্ধি দেয়া না৷ বাসাতে যেটা দিয়েছিল সেটার ঘ্রাণ যদি বোরকার উপর থেকে পাওয়া যায় তখনের কথা বললাম।উত্তর জানাবেন ইন শা আল্লাহ।

৩.রমাদান মাসে ইফতারে বুট,বেগুনি ইত্যাদি ইত্যাদি ইত্যাদি করে যে ইফতার করে এই বিষয়ে ইসলাম কি বলে?আমি ব্যক্তিগতভাবে এসব রমাদানে খাওয়া পছন্দ করি না কারণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর আর বিকালে এসব নিয়ে ই বিজি থাকতে হয় তখন ইবাদতে ঝামেলা।রমাদান মাস ইবাদতের মাস, খাবারের মাস না!খাব না তা না পুষ্টিকর খাবারগুলো খাব ফ্রুটস, খেজুর, জুস, ডিম,দুধ এমন টাইপ খাবারগুলো এই আরকি... আমার এই চিন্তাটা কি ঠিক?

৪.শুদ্ধ ভাষায় কথা বললে নবিজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সুন্নাহ পালন হবে?শুদ্ধ মানে তো বইয়ের ভাষা। তারমানে নোয়াখালী,চট্টগ্রাম বা অন্য জেলার ভাষা বললে সুন্নাহ পালন হবে না?শুদ্ধ ভাষায় কথা  বললে একটা সুন্নাহ পালন করা হবে?

 যদি সুন্নাহ পালন হবে এই নিয়তে শুদ্ধ ভাষায় কথা বলি তাহলে হবে?এটা সবার সাথেই?অনেকে পরিবারের সাথে নিজ জেলার ভাষাতে কথা বলে...কিন্তু বাহিরে শুদ্ধ বলে।.

উত্তরগুলো জানাবেন ইন শা আল্লাহ।

1 Answer

0 votes
by (684,760 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


ইসলামের দৃষ্টিতে মহিলাদের জন্য পর পুরুষদের নিকট পারফিউম বা সুগন্ধি ব্যবহার করে যাওয়ার ব্যাপারে কঠোরভাবে নিষেধ করা হয়েছে। 

যেমন হাদীসে বর্ণিত হয়েছে, কেননা নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:
(((أَيُّمَا امْرَأَةٍ اسْتَعْطَرَتْ فَمَرَّتْ عَلَى قَوْمٍ لِيَجِدُوا مِنْ رِيحِهَا فَهِيَ زَانِيَة))ٌ
“যে মহিলা সুগন্ধি ব্যবহার করে লোকজনের নিকট দিয়ে গমন করার ফলে তারা তার ঘ্রাণ পেল সে মহিলা ব্যভিচারিণী।” (নাসাঈঃ হাদীস নং ৫০৩৬) 

কেননা, নারী দেহের সুগন্ধ পরপুরুষকে প্রবলভাবে আকর্ষণ করে বা যৌনতার দিকে আহ্বান করে। তবে স্বামী, মাহরাম (যাদের সাথে বিবাহ হারাম) এবং মহিলা অঙ্গণে তা ব্যবহারে কোন দোষ নেই।

কোন মহিলা সুগন্ধি ব্যবহার করে মসজিদে এলে তার সালাত কবুল হবে না যতক্ষণ না তা দূর না করে। 

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,
أَيُّمَا امْرَأَة تَطَيَّبَت ثُمَّ خَرَجَت إِلَى المسجِدِ لَم تُقبَل
لهَا صَلاَةٌ حَتى تَغتَسِل
‘‘যে মহিলা সুগন্ধি ব্যবহার করে মসজিদে যায়, সেই মহিলার গোসল না করা পর্যন্ত কোন নামায কবুল হবে না।’’ (সহীহ আল-জা-মিউস সাগীর ওয়া যিয়াদাতুহ ২৭০৩নং)

মহানবি সা. বলেছেন, “প্রত্যেক চক্ষুই ব্যাভিচারী। আর মহিলা যদি (কোন প্রকার) সুগন্ধি ব্যবহার করে কোন (পুরুষের) মজলিসের পাশ দিয়ে অতিক্রম করে, তবে সে ব্যভিচারিণী।” (আবূ দাঊদ, তিরমিযী, নাসাঈ, ইবনে হিব্বান, ইবনে খুযাইমাহ, হাকেম, সহীহুল জামে, ৪৫৪০ নং) 

আরো জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
(০১)
এতে যদি সেই গায়রে মাহরাম পুরুষ বুঝতে পারে যে এই সুগন্ধি কোনো নারীর দেহ হতে আসছে,তাহলে এক্ষেত্রে সেই নারীর গুনাহ হবে। 

নতুবা আশা করা যায় যে গুনাহ হবেনা। 

(০২)
প্রশ্নের বিবরণ মতেও ঐ নারীর গুনাহ হবে,হাদীসের ভাষায় সেও ব্যভিচারিণীর ধমকির অন্তর্ভুক্ত হবে। 

(০৩)
আপনার চিন্তাটা ঠিক আছে।

তবে এসব খাবারের ব্যপারে ইসলাম নিষেধাজ্ঞা আরোপ করেনি।
কেননা তাহা হালাল খাবার। 

(০৪)
হ্যাঁ, প্রত্যেকে যে দেশে আছেন,সে দেশের শুদ্ধ ভাষায় কথা বললে নবিজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সুন্নাহ পালন হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...