আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
117 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (23 points)
reshown by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ।
১/ মেয়েরা এমন আতর  ব্যবহার করে বাইরে যেতে পারবে যেটার ঘ্রাণ ছড়িয়ে যায় না? অনেক আতর আছে যেটার ঘ্রাণ ছড়িয়ে যায়।
২/ আমি বাসায় সাধারণত পারফিউম ব্যবহার করি।পারফিউমের যে ঘ্রাণ সেটা তো কয়েকঘন্টা থাকে,,তারপর আর ঘ্রাণ থাকে না। তো আমি দুপুরে পারফিউম দেই।অনেক সময় সন্ধ্যার সময় টুকটাক কাজে বাসার বাইরে যেতে হয়।এখন কি পূণরায় গোসল করে পারফিউমের গন্ধ দূর করে বাইরে যেতে হবে?

1 Answer

0 votes
by (715,680 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
নারীদের জন্য আতর/খোশবু ব্যবহার করে বাহিরে যাওয়া বা গায়রে মাহরাম পুরুষের সামনে যাওয়া নিষিদ্ধ। কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,
( أَيُّمَا امْرَأَةٍ اسْتَعْطَرَتْ فَمَرَّتْ عَلَى قَوْمٍ لِيَجِدُوا مِنْ رِيحِهَا فَهِيَ زَانِيَةٌ )
যে মহিলা আতর সেবন করে কোনো গোত্র বা দলের পাশ দিয়ে অতিক্রম করবে,যাতে করে লোকজন তার খোশবুর সুঘ্রাণ পায়,তাহলে ঐ মহিলা ব্যভিচারিণী হিসেবে গণ্য হবে।(মুসনাদে আমহদ-১৯২১২,সুনানু নাসাঈ-৫১২৬) 

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
সুগন্ধি ব্যবহার করে ঘরের বাহিরে যাওয়া নিষিদ্ধ।বিশেষ করে গায়রে মাহরাম পুরুষের সামনে যাওয়া আরো চরম পর্যায়ের নিষিদ্ধ। তবে যদি সুগন্ধি ব্যবহার করার পরও অন্য কেউ অনুভব করতে না পারে,তাহলে এমতাবস্থায় সুগন্ধি ব্যবহার করে বাহিরে যাওয়া নিষিদ্ধ হবে না।

(২)
জ্বী, পূর্বে সুগন্ধি দেওয়া অবস্থায়ও প্রয়োজনে আপনি ঘরের বাহিরে যেতে পারবেন। গোসল করার কোনো প্রয়োজনিয়তা পড়বে না।হাদীসে যে নিষিদ্ধতা আলোচনা এসেছে, এর অর্থ হল, পরপুরুষের নিকট সুগন্ধি পৌছুক সেই নিয়তে সুগন্ধি ব্যবহার করে বাহিরে কোথাও যাওয়া।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...