আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
234 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (21 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর।
১.আমি একটা সমস্যাই আছি হুজুর।আমার একটা বাচ্ছা আছে।তারে আমার শশুর কুলে নেওয়ার সময়  আমার হাতের সাথে ছোয়া লাগে।আমি এটা নিয়ে খুবই চিন্তায় থাকি।মনে হয় এই বুজি হুরমত হয়ে গেল।এখন তারে না করাও সম্ভব হচ্ছে না যে এভাবে বাবুকে কুলে দিতে পারব না।তার সাথে যখন ছোয়া লাগে সাথে সাথে হাত সরিয়ে নেই। ছোয়া লাগলে অই জাইগায় কতক্ষণ কেমন জানি লাগে। মনে হই যে এখনো স্পর্শ করে আছে এমন অনুভূতি হই।আমার কখনো কারাপ চিন্তা আসে না।কিন্তু যখন ছোয়া লাগে তখন বুকের ভিতর জানি কেমন করে উঠে। এখন এটা দুরবলতা থেকে না কিসে থাইকা কাইপা উঠে বুজি না।সাথে সাথে সরিয়ে ফালায়।তখন সহবাসের চিন্তা  হই না এটা সিওর।কিন্তু মনে আসে যে হুরমত হইয়া গেল নাকি।খারাপ চিন্তা  আসছিল নাকি।ছোয়ার পর খারাপ চিন্তা  আসলেও ত হুরমত হবে না তাইনা হুজুর।আর তার বেপার বুজা সম্ভব না।তবে তারে খুভ সাভাবিক লাগে।আর সাথে সাথে সরিয়ে ফেলে এত তারাতারি ত খারাপ চিন্তা করা সম্ভব  না।আমি এমনেই ওয়াস ওয়াসার রোগ।। আমার ছুয়া লাগলেই চিন্তা হই। ভিতরে কেমন জানি লাগে।তবে আমি খারাপ চিন্তা করি না।সারার পর খারাপ চিন্তা আসলে কি হুরমত হবে।আর ছোয়া লাগার পর যদি এমনি অন্তর কেপে উঠে সহবাসের চিন্তা ছাড়া তাইলে কি হুরমত হবে?

২.যখন ছুুয়া লাগে তখন আমার মাজে মাজে চিন্তা করি অন্তরেে খারাপ চিন্তা হইল নাকি এইটা ভাবি।ছুয়ার সময়  তারে নিয়া যে সহবাস চিন্তা করা বা কল্পনা করা তা  করিনা। কিন্তু স্পর্শ লাগলে ভিতর কেপে উঠে মাজে মাজে।এতে কি হুরমত হবে। আমি এই বিষয় নিয়া অনেক চিন্তায় থাকি হুজুর।

1 Answer

0 votes
by (678,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


হাদীস শরীফে এসেছে 

أخبرنا إسماعیل بن عیاض، حدثنا سعید بن أبی عروبة، من قیس بن سعید، عن مجاهد في الرجل یفجر بالمرأة قال: إذا نظر إلی فرجها فلا یحله له أمها ولا بنتها، أخرجه محمد في الحجج أیضًا ورجاله ثقات (إعلاء السنن: ۱۱/۱۳۲

যার সারমর্ম হলো যদি কেহ কোনো মহিলার লজ্জাস্থানের দিকে দৃষ্টিপাত করে,তাহলে সেই মহিলার মেয়ে বা তার মাকে সে কোনোদিন বিবাহ করতে পারবেনা।

ই'লাউস সুনান ১১/১৩১

أخبرنا أبوحنیفة، عن حماد، عن إبراهیم، قال: إذا قبل الرجل أم أمرأته أو لمسها من شهوةٍ حرمت علیه امرأته، أخرجه محمد في الحجج ورجاله ثقات (إعلاء السنن: ۱۱/۱۳۱)

যার সারমর্ম হলো কেহ যদি তার শাশুড়িকে চুম্বন করে,অথবা উত্তেজনার সাথে স্পর্শ করে,তাহলে স্ত্রী তার উপর চিরজীবনের জন্য হারাম হয়ে যাবে।      

হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবার জন্য কয়েকটি শর্ত রয়েছে।

শর্তগুলো হল,
১–

সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।

فى الدر المختار- أو لمس ) ولو بحائل لا يمنع الحرارة
وقال ابن عبدين– ( قوله : بحائل لا يمنع الحرارة ) أي ولو بحائل إلخ ، فلو كان مانعا لا تثبت الحرمة ، كذا في أكثر الكتب (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-3/107-108)

যার সারমর্ম হলো যদি কাপড় পরিধান অবস্থায় হয় তাহলে যদি এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। 
তাহলে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবে।   

( যদি এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে,যেটা শরীরের গরমি ভাব অনুভব হয়,তাহলে হুরমতে মুসাহারাত প্রমানীত হবে। ) 

অন্যথায় হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা।     

২–

স্পর্শ করলে পুরুষ মহিলা যেকোন একজনের উত্তেজনা অনুভুত হওয়া।

পুরুষের উত্তেজনা অনুভূত হওয়ার লক্ষণ হল গোপনাঙ্গ দাঁড়িয়ে যাওয়া, আর পূর্ব থেকে দাঁড়িয়ে থাকলে স্পর্শ করার পর উত্তেজনা বৃদ্ধি পাওয়া।

وفى رد المحتار- قوله (بشهوة) اي ولو من احدهما،
وفى الدر المختار- وحدها فيهما تحرك آلته أو زيادته به يفتى
وفي امرأة ونحو شيخ كبير تحرك قلبه أو زيادته (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-4/107-109)  
সারমর্মঃ
উত্তেজিত হওয়ার সীমা হলো লিঙ্গ দাঁড়িয়ে যাওয়া, আর পূর্ব থেকে দাঁড়িয়ে থাকলে স্পর্শ করার পর উত্তেজনা বৃদ্ধি পাওয়া।
মহিলাদের ক্ষেত্রে কলব তথা অন্তর কেঁপে উঠা, আগে থেকেই কেঁপে উঠে থাকলে স্পর্শ করার পর কাঁপা বেড়ে যাওয়া। 

৩-
স্পর্শ,দৃষ্টিপাত করার সময় উত্তেজিত হতে হবে। 
আগে বা পরে উত্তেজিত হলে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা।      

وفى الدر المختار- والعبرة للشهوة عند المس والنظر لا بعدهما
وفى رد المحتار- ( قوله : والعبرة إلخ ) قال في الفتح : وقوله : بشهوة في موضع الحال ، فيفيد اشتراط الشهوة حال المس ، فلو مس بغير شهوة ، ثم اشتهى عن ذلك المس لا تحرم عليه (رد المحتار-كتاب النكاح، فصل فى المحرمات-4/108)

যার সারমর্ম হলো স্পর্শ,দৃষ্টিপাত করার সময় উত্তেজিত হতে হবে। যদি স্পর্শ করার সময় কেউ উত্তেজিত না হয়, তাহলেও নিষিদ্ধতা প্রমাণিত হবে না। 

বিস্তারিত জানুনঃ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নের বিবরণ মতে কোনো ছুরতেই হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবেনা। 
আপনি চিন্তিত হবেননা,আপনাদের বৈবাহিক সম্পর্ক অটুট রয়েছ,কোনো সমস্যা হয়নি।

হাত ছাড়ার পর খারাপ চিন্তা আসলে হুরমত হবেনা।
স্পর্শ লাগার পর যদি এমনি অন্তর কেপে উঠে সহবাসের চিন্তা ছাড়া, তাহলে হুরমত হবেনা।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
এহেন পরিস্থিতিতে আপনার বাচ্চাকে শশুরের কোলে দেয়ার সময় সতর্কতকমূলক আপনার হাতের উপর কোনো কাপড় রেখে দিবেন।
তাহলে শশুরের হাতের সাথে আর সরাসরি স্পর্শ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...