আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+3 votes
283 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (18 points)
(১) কোনো কাপড়ের উপর দিয়ে স্পর্শ করলে শরীরের উষ্ণতা পাওয়া যায় কি যায় না তা বোঝার উপায় কি? অর্থাৎ আমি বুঝবো কিভাবে যে এই কাপড়ের উপর দিয়ে স্পর্শ করলে হুরমতে মুসাহারাত হবে নাকি হবে না?
(২) কারোর প্রতি সহবাসের মনোভাব ছিল কি না তা বোঝার উপায় কি?

1 Answer

0 votes
by (714,440 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবার জন্য কয়েকটি শর্ত রয়েছে।
শর্তগুলো হল,
সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।
فى الدر المختار- أو لمس ) ولو بحائل لا يمنع الحرارة
وقال ابن عبدين– ( قوله : بحائل لا يمنع الحرارة ) أي ولو بحائل إلخ ، فلو كان مانعا لا تثبت الحرمة ، كذا في أكثر الكتب (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-3/107-108)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1233


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
অন্যর জনের শরীরের উষ্ণনা পাওয়া যাচ্ছে কি না? সেটা তো আপনি স্পর্শ করার সময়ে অনুভব করবেন।শরীরের একটি গরম ভাব রয়েছে। সেই গরম হাতে লাগছে কি না, সেটা তো অনুভব করার বিষয়।

(২)
কারো প্রতি সহবাসের ইচ্ছার ছিল কি না? সেটা বুঝার উপায় বলতে কি?? অর্থাৎ কেউ কি ঐ মহিলাকে নিজের বিছানায় চাচ্ছে? সেটাই মূলত সহবাসের ইচ্ছা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,440 points)
উত্তর দেয়া হয়েছে।
by
আচ্ছা, এর মানে কি এই যে যখন স্পর্শ করা হয়, তখন উষ্ণতা পাওয়া আবশ্যক??
  নাকি যদি তখন উষ্ণতা না পায়, কিন্তু সে জানে যে এই কাপড়ের উপর দিয়ে ধরলে উষ্ণতা পাওয়া যায়, তখন কি হবে?.
by (714,440 points)
স্পর্শ করার মুহূর্তে উঞ্চনতা পাওয়া আবশ্যক।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...