আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in সালাত(Prayer) by (1 point)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ, এখানে কিছু এবাদতখানা/ মসজিদে মাইকের আওয়াজে নামাজ পড়াকে শিরকে আকবর, হারামে আকবর বলে। তাদের কথা মতাবেক বর্তমানে যে প্রক্রিয়ায় হজ্জ করানো হয় তা হজ্জ হয় না। কারণ সেখানেও কৃত্রিমভাবে শব্দ উৎপাদন হয়। ইমাম যখন নামাজ পড়ান তিলাওয়াত শুনা যায় না তৃতীয় কাতার থেকে স্পষ্ট না হওয়ায় ভুল হলেও লোকমা দেওয়া যায় না। সাধারণত মাইকের আওয়াজ নাজায়েজ না, কিন্তু তারা মানে হারাম। তো ওই এবাদতখানা/মসজিদে জামাতে নামাজ পড়া যাবে? এবং যেকোনো বিষয়ে হালাল কিংবা জায়েজ কাজকে হারাম/ নাজায়েজ মানাতে কি ঈমানের কোনো ত্রুটি হবে কি না। জাযাকাল্লাহ খইরান।

1 Answer

0 votes
by (714,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মাইকের মাধ্যমে প্রাপ্ত আওয়াজটা মূল ব্যক্তির আওয়াজ নাকি যন্ত্রটির আওয়াজ? এ নিয়ে মতবেদ থাকলেও পরবর্তীতে সাউন্ড বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে নির্ধারিত হয় যে, মাইকের আওয়াজ ব্যক্তিরই আওয়াজ যন্ত্রের আওয়াজ নয়। সুতরাং এদ্বারা নামায পড়ে কোনো সমস্যা নাই। এটাই বিজ্ঞ আলেমদের মত। হ্যা, কিছু সংখ্যক মানুষ এখনও মনে করেন যে, মাইকের আওয়াজ যন্ত্রের আওয়াজ।তবে তাদের এই বক্তব্য অসার।
والجهر أفضل حيث خلا مما ذكر، لأنه أكثر عملا ولتعدى فائدته إلى السامعين، ويقظ قلب الذاكر، فيجمع همه إلى الفكر، ويصرف سمعه إليه، ويطرط النوم ويزيد النشاط (رد المحتار، كتاب الحجر والإباحة، باب الاستبراء-9/570)
والجهر افضل فى غير ذلك، لأن العمل فيه أكبر، ولأنه يتعدى نفعه إلى غيره، ولأنه يوقظ قلب القارئ، ويجمع همه إلى الفكر، ويصرف سمعه اليه، ويطرد النوم ويزيد النشاط، (الموسوعة الفقهية الكويتية-16/192


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 107 views
...