আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
991 views
in সালাত(Prayer) by (1 point)
edited by
আসসালামু আ'লাইকুম
কোনো ভালোসংবাদ শুনে বা আল্লহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য দু'রাকাআত শোকরিয়া আদায়ের নামাজ পড়া যায় কি?নাকি শোকরিয়া সেজদা করা যায়? শোকরিয়া আদায়ের নামাজ বলতে কি কিছু আছে?জানাবেন ইন শা~ আল্ল'হ

1 Answer

0 votes
by (710,920 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
শুকরিয়া আদায় মূলক সেজদা জায়েয। এটা রাসূলুল্লাহ সা. থেকে প্রমাণিত রয়েছে। এতে সমস্ত উলামায়ে কেরাম একমত ।
নামায ব্যতীত সেজদা করা ও সেজদায় দু'আ করা, বাহ্যিক দৃষ্টিতে এতে কোনো সমস্যা মনে হচ্ছে না। তবে নিয়মিত না করাই উত্তম।এবং সুন্নাত মনে না করাই উচিৎ।(এমদাদুল ফাতাওয়া, ১/৬৪০)

তবে শুকরিয়া আদায় মূলক নফল নামায, এ নামাযের বৈধতা নিয়ে উলামাদের মধ্যে মতপার্থক্য বিদ্যমান রয়েছে।
শুকরিয়ার নামায নিয়ে উলামাদের মধ্যে মতপার্থক্য বিদমান রয়েছে,যারা বৈধতার পক্ষে রয়েছেন,তারা নিম্নোক্ত হাদীসকে দলীল হিসেবে পেশ করে থাকেন।
আবদুল্লাহ ইবনু আবূ আওফা (রাঃ) থেকে বর্ণিত। 
 ما رواه ابن ماجه (1391) من طريق سَلَمَة بْن رَجَاءٍ حَدَّثَتْنِي شَعْثَاءُ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ أَبِي أَوْفَى رضي الله عنه (أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ صَلَّى يَوْمَ بُشِّرَ بِرَأْسِ أَبِي جَهْلٍ رَكْعَتَيْنِ) .
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আবূ জাহলের শিরশ্ছেদের সুসংবাদ প্রাপ্তি দিবসে দু' রাকআত শোকরানা সালাত (নামায/নামাজ) পড়েন।
(সুনানে ইবনে মা'জা-১৩৯১)

শুকরিয়া আদায় করে নামায পড়া বৈধ।(কিতাবুল ফাতাওয়- ২/৩৮৬, মাজমাউয-যাওয়ঈদ-২/২৮২)

তবে উল্লেখসংখ্যক উলামায়ে কেরাম মনে করেন যে, শুকরিয়া আদায় মূলক কোনো নামায রাসূলুল্লাহ সা. থেকে প্রমাণিত নয়। হ্যা সেজদায়ে শোকর অবশ্যই রয়েছে। সেজদায়ে শোকর দেয়া যাবে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যে নামায সম্পর্কে মতপার্থক্য সামনে চলে আসে, এমন নামায না পড়াই উত্তম। যদি কেউ পড়তে চায় ,তাহলে অন্যান্য নফল নামাযের মতই পড়বে।



(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...