আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
123 views
in পবিত্রতা (Purity) by (7 points)
reshown by
আসসালামু আলাইকুম

জনাব,

নাপাক কাপড় পরিষ্কার করার জন্য তিনবার এমনভাবে নিঙড়ানোর কথা বলা হয়েছে, যেন পানি টপকিয়ে না পড়ে। এখানে এই টপকিয়ে পড়া বলতে কী বুঝানো হয়েছে?

পানি ফোটা ফোটা ভাবে পড়া? ( কিছু ফোঁটা পড়লে অসুবিধা আছে?)


আরেকটা প্রশ্ন জনাব।
নাপাক কাপড় তিনবার ভালোভাবে নিঙড়ানোর পর ঝুলিয়ে রেখেছিলাম। কিছুক্ষণ পর যেয়ে দেখি, কাপড়ের নিচের অংশে পানি জমেছে। অথচ নিংড়ানোর পর পানি ছিলো না। আবার কিছু কাপড়ের নিচের অংশ দিয়ে এক দুই ফোঁটা পানিও পড়ছে। কিন্তু নিঙড়ানোর পর পরছিলো না। সেক্ষেত্রে করণীয় কী?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/31990/?show=31990#q31990  নং ফাতওয়াতে উল্লেখ রয়েছে যে,

হাদিস শরিফে এসেছে, আসমা রাযি. থেকে বর্ণিত,

 أَنَّ النَّبِيَّ  ﷺ قَالَ -فِي دَمِ الْحَيْضِ يُصِيبُ الثَّوْبَ-: «تَحُتُّهُ، ثُمَّ تَقْرُصُهُ بِالْمَاءِ، ثُمَّ تَنْضَحُهُ، ثُمَّ تُصَلِّي فِيهِ

হায়িযের রক্ত কাপড়ে লেগে যাওয়া প্রসঙ্গে রাসূলুল্লাহ বলেছেন, ‘পানি দিয়ে ঘষা দিবে তারপর পানি দ্বারা ভালোভাবে ধৌত করবে। অতঃপর সলাত আদায় করবে।’ (বুখারী ২২৭,৩০৭)

 

শরীয়তের বিধান হলো কাপড়ে/ চাদরে নাপাকি লাগলে তিনবার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে এবং প্রত্যেকবার ভালো করে চাপ দিয়ে নিংড়াতে হবে। ভালো করে নিংড়িয়ে ধোয়ার পরও যদি দুর্গন্ধ থেকে যায় কিংবা দাগ থাকে তাতে কোনো দোষ নেই। এতেই চাদর কিংবা কাপড় পবিত্র হয়ে যাবে।  (হাশিয়ায়ে তাহতাবী আলাল মারাকী, পৃষ্ঠা নং ১৬১, বেহেশতি জিওর ২/৭৭ )

 

কাপড়ে অদৃশ্যমান নাজাসত লাগলে, কাপড়কে তিনবার ধৌত করে তিনবারই নিংড়াতে হতে এবং শেষ বার একটু শক্তভাবে নিংড়ানো হবে যাতে করে পরবর্তীতে আর কোনো পানি বাহির না হয়। (ফাতাওয়ায়ে হাক্কানিয়া;২/৫৭৪,জা'মেউল ফাতাওয়া;৫/১৬৭)

আরো জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/118

وغير المرئية بغسلهاثلاثا والعصر كل مرة

অদৃশ্যমান নাপাক বস্তু তিন বার ধৌত করতে হবে এবং প্রত্যেকবার নিংড়াতে হবে। (নুরুল ইযাহ ৫৬)

 

উল্লেখ্য, তিনবারের কথা বলা হয়, যাতে সন্দেহ না থাকে। অন্যথায় যদি প্রবাহমান পানি যেমন, নদী, পুকুরে বা টেপের পানিতে এত বেশি করে ধোয়া হয়, যাতে নাপাকি দূর হওয়ার ব্যাপারে প্রবল ধারণা হয়ে যায় তাহলে তা পাক হয়ে যায়। এক্ষেত্রে তিনবার নিংড়িয়ে ধোয়া জরুরি নয়। (রদ্দুল মুহতার ১/৩৩৩ আলবাহরুর রায়েক ১/২৩৭ শরহুল মুনইয়া ১৮৩)

আরো জানুনঃ https://ifatwa.info/8939/

 

এখানে মূল শব্দটি হলোঃ

عَصَرَ[ض] (عَصْر)

['আছরুন] শব্দের অর্থ

চাপ দিয়ে বা পাক দিয়ে পানি বের করা, রস বের করা, নিংড়ানো।

 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,

 

১. আপনি তিনবার খুব ভালোভাবে ধৌত করে তিনবারই ভালো ভাবে নিংড়াবেন। এর পরও যদি দুই এক ফোঁকা পানি পড়ে তাহলে এতে কোনো অসুবিধা নেই। এখানে মূল বিষয় হলো যে, নাপাক কাপড় এমন ভাবে ধৌত করতে হবে যাতে করে কাপড়ে কোনো নাপাকি না থাকে।

 ২. না, এ ক্ষেত্রে কোনো সমস্যা নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (7 points)
reshown by
ধন্যবাদ জনাব

আরেকটা জিজ্ঞাসা।

অনেকসময় এমন হয়, (অদৃশ্যমান) নাপাক কাপড় তিনবার ভালোভাবে নিঙড়ানোর পর ঝুলিয়ে রাখি। কিছু সময় পর যেয়ে দেখি, পানি জমেছে ঝুলন্ত নিচের অংশে। সেসময়ে নিঙড়ালে বেশ খানিকটা পানি বের হয়। অথচ পূর্বে নিঙড়ানোর পর পানি বেরোচ্ছিলো না। 
এক্ষেত্রে (তিনবারের পর যদি আর না নিঙড়ানো হয়) সেক্ষেত্রে কী ওই কাপড় পবিত্র হবে? 
by (63,560 points)
জী হ্যাঁ, কাপড় পাক হবে

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 224 views
...