আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
134 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
edited by

আস্সালামুআলাইকুম . ওয়েব ডেভেলপমেন্ট এ সাধারণত দুই (২) ধরণের ডেভেলপার কাজ করে থাকেন। 

ক  : Front-End Developer. খ  : Back-End Developer . দুজনের কাজ ও ভিন্ন .

 Front-End Developer এর কাজ : এনাদের  ওয়েব ডিজাইনার ও বলাহয়।  ইনাদের কাজ সাধারণত ডিজাইন রিলেটেড কাজ।  যা আমরা একটি ওয়েব সাইট এ দৃশ্যমান দেখি তা তৈরী করাই এনাদের  কাজ। যেমন :

ক। ওয়েব সাইটের কাঠামো কেমন হবে।

খ  : ওয়েব সাইট এ কি কালার ব্যবহার হবে।

গ  : লেখা কেমন হবে । 

ঘ : ওয়েব সাইটে ছবি এড (Add) করা ( বেপর্দা নারী ও হতে পারে ) । 

 

Back-End Developer এর কাজ : এনাদের কাজ পুরো বিপরীত অর্থাৎ ইনারা ওয়েব সাইটে দৃশ্যমান কিছু নিয়ে কাজ করেননা অর্থাৎ ডিজাইন তৈরী করেননা, এনাদের কাজ সাধারণত  অদৃশ্যমান এবং Functional যেমন:

ক : কেউ যাতে তার আইডি  পাসওয়ার্ড দিয়ে লগইন করতে পারে। ।

খ : ইকমার্স বা কাপড় বা কোনো কিছুর কেনা বেচার ওয়েবসাইট হলে সে যদি তার পণ্যটিতে ক্লিক করে তাহলে তার একাউন্ট থেকে সেই পরিমান টাকা কেটে নেয়া এবং মালিক পক্ষের একাউন্ট এ মেসেজ চলে যাওয়া যে  এই বেক্তি এই পণ্যটি কেনার জন্য টাকা দিয়েছে।

গ: সকল তথ্য (Database) ও সার্ভার মেইনটেইন করা যেমন কে কোন পণ্য কিনছে বা কোন পণ্য গুলো বেশি কেনা বেচা হচ্ছে। সকল লগইন এর তথ্য ।

ঘ : ওয়েব সাইটে সিকিউরিটি (নিরাপত্তা ) দিকে খেয়াল রাখা যাতে কেউ হ্যাক না করে ফেলে বা পারে।

ঙ :ওয়েব সাইটের নানান ত্রুটি ঠিক করা যেমন মেসেজ কাজ করছেনা বা ডেলিভারি হচ্ছেনা বা কেউ আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করতে পারছেনা ইত্যাদি।

 

এখন আমার প্রশ্ন। 

১ : Back-End কাজ কি হালাল ? ওপরে এদের কাজের বিবরণ দেয়া আছে।

২ : সাধারণত Back-End এর কাজ Front-End এর পরে হয়ে থাকে এখন আমি যদি দেখি ওই ওয়েবসাইট এ বেশিভাগ হালাল পণ্য বা ছবি আছে। কিন্তু কিছু কিছু জাগায় হারাম ছবি যেমন  বেপর্দা মেয়ে অর্থাৎ হেজাব বা নেকাব করা নেই এমন ছবি একজন Front-End developer  এড করে রেখেছেন। এখন আমার ওই ওয়েব সাইটের কাজের পারিশ্রমিক বা উপার্জন   (income)  হালাল হবে ?   ( আমার কাজ ছবি এড (Add) বা রিমুভ করা না ) ।

1 Answer

0 votes
by (713,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
গোনাহের কাজে সরাসরি সহায়তা করা হারাম।যেমন আল্লাহ তা'আলা বলেন,
وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ
পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।(সূরা মায়েদা-২)

তবে কোনো কাজ সরাসরি গোনাহের কাজে সাহায্য না হলে, সেই কাজ করার রুখসত থাকবে।গোনাহ হবে না।
যেমন আল্লাহ তা'আলা বলেনঃ
ﻭَﻟَﺎ ﺗَﺰِﺭُ ﻭَﺍﺯِﺭَﺓٌ ﻭِﺯْﺭَ ﺃُﺧْﺮَﻯ ﻭَﺇِﻥ ﺗَﺪْﻉُ ﻣُﺜْﻘَﻠَﺔٌ ﺇِﻟَﻰ ﺣِﻤْﻠِﻬَﺎ ﻟَﺎ ﻳُﺤْﻤَﻞْ ﻣِﻨْﻪُ ﺷَﻲْﺀٌ ﻭَﻟَﻮْ ﻛَﺎﻥَ ﺫَﺍ ﻗُﺮْﺑَﻰ الخ
কেউ অপরের বোঝা বহন করবে না। কেউ যদি তার গুরুতর ভার বহন করতে অন্যকে আহবান করে কেউ তা বহন করবে না-যদি সে নিকটবর্তী আত্নীয়ও হয়। 
(সূরা ফাতির-১৮)

সুতরাং ফটো সম্ভলিত ওয়েবসাইটের Back-End এর কাজ করা জায়েয হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (7 points)
Income o halal hobe? Haram income ami onek voy pai.

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...