আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
188 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।

এক বোন জানতে চেয়েছেন।

১)আমাদের পুরো পরিবারে সেহেরের সমস্যা আছে।অনেক কিছুই করা হচ্ছে। কিন্তু একদম ভালো হয়ে উঠতে পারছিনা। কয়েকটা উদাহরণ১) বিয়ে যে না হয়।
২) ব্যবসা যে ভালো থাকেনা
৩)টাকা দিয়ে জিনিস কিনা সেই জিনিসের কদর না করা। ৩ লাখ টাকা দিয়ে গাড়ি কেনে তা ফেলে রেখেছে। রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে। এটা পিছনে আরো টাকা যাচ্ছে তারপর ও বিক্রি না করা।
৪) খালি যে টাকা নষ্ট হয়। দেওয়ার ঘড়ি খালি নষ্ট হয়ে যায়। কয়েক বার ঠিক করা হয়। কিছু দিন পর আবার নষ্ট। ঠিক করা বাদ দিয়ে দেই।আজ নষ্ট হয়েছে কিছু দিন পর আবার সঠিক টাইম মতো ঘড়ি চলছে।
৫) আমি যে ফোন দিয়ে পড়ি সেটা যে কত সমস্যা দেই যা বলার না।যার জন্য ভাইবাই নাম্বার কম পাই।পরিক্ষার সময় আরো বেশি সমস্যা হয়। চার্জার ও কিনা শান্তি পায় না।টাকা পয়সা যে কত সরাই তার অনেক
৬)ভাত রান্নার কিছু সময় পর মাঝের ভাত মনে হয় ২ দিন আগের পানি ভাত।এত নরন ও ভিজা।তরকারির সাদ না।নানান সমস্যা কয়টা বললাম।আমাদের আত্মীয় মাওলানা এমরান মাজারী ওনাকে ও বাতিলরা পরিবারের সবাই কে করেছে।হুজুর সপ্নে বলেছে বেশি বেশি তেলওয়াত করতে।আমি যখন শুনেছি তখন ৪৮ টা খতম দিয়েছে সবাই মিলে।সবাই অনেক টা সুস্থ।এখন আমরা ও চাচ্ছি এই আমল টা করতে কিন্তু পারছিনা।এজন্য কাওকে সাথে নিয়ে যদি করি তাহলে কি হবে? অনেকে বলে এটা কি জায়েজ হবে কি না এভাবে খতম দেওয়া?

বর্তমান অনেক লিংক দিয়ে টাকা আয় কারা যায়।
আমার জানা মতে HRZT এই টাতে এড হলেই ৩৬০ টাকা দেয়। তারপর ১জন এড করকে ২৫ টাকা।  একজন লোক ১টা চালাতে পারে বেশি চালালে ব্যান। ১ জন তার লিংক দিয়ে ১০০জন কে এড করতে পারবে।তাছাড়া একটা লেখা আছে সেটা টাস করলেই ২০ টাকা সারা দিনে একবার।যখন ১০০০ টাকা হবে। তখন তুলতে পারবে টাকা।আরো কিছু আছে কিনা জানিনা তবে গুলো চালালে টাকা বেশি।
২য় আরেক টা আছে সেটার নাম মনে হয় aop25s। আমি নাম টা শিউর না । এড হলেই ডলার দেই।৩০ জন এড করতে হবে একজন এড করলে ৫/৬ ডলার।এবং পতিদিন ৩ টাকা ভিডিও দেয়। ওগুলো দেখলে ২০০ /৫০/১০০ ডলার দেয়।না দেখলে নাই  আর ওয়াজ, গান, নাটক সবাই দেই।৩০ জন মানুষ ও ২০০ ডলার হলে টাকা তুলা যাবে।আরো অনেক কিছু করা যায় আমি তা জানি না । এগুলো কি জায়েজ বা হালাল হবে?

1 Answer

0 votes
by (713,840 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সর্বপ্রথম পরামর্শ দিবো,ভালো কোনো বিশুদ্ধ আকিদার মুদাব্বিরের শরণাপন্ন হওয়ার।মুদাব্বির মানে যিনি কুরআন হাদীস থেকে সেহেরের চিকিৎসা করে থাকেন।যাকে রুকইয়ায়ে শরঈয়্যাহ বলা হয়।
তাছাড়া আপনাদেরকে ঘরোয়া ভাবে কিছু রুকইয়ার পরমার্শ দিচ্ছি,
(১)সকল প্রকার ফরয ওয়াজিব ইবাদত যত্নসহকারে পালন করা।এবং সকল প্রকার হারাম ও নাজায়ে কাজ হতে বেঁচে থাকে।
(২) অধিক পরিমাণ কুরআন তেলাওয়াত করা।
(৩)দু'আ, জায়েয তাবীয ও যিকিরের মাধ্যমে নিজেকে হেফাজতের চেষ্টা করা।

নিম্নোক্ত দু'আকে সকাল সন্ধ্যা তিনবার করে পড়া।
بِسْمِ اللَّهِ الَّذِي لَا يَضُرُّ مَعَ اسْمِهِ شَيْءٌ، فِي الْأَرْضِ، وَلَا فِي السَّمَاءِ، وَهُوَ السَّمِيعُ الْعَلِيمُ،
দেখুন- http://ifatwa.info/1093
প্রত্যক নামাযের পর ঘুমাইবার সময় এবং সকাল সন্ধ্যা আয়াতুল কুরসী পড়া।এবং ঘুমাইবার সময় ও সকাল সন্ধ্যা তিনবার করে সূরা নাস,সূরা ফালাক্ব ও সূরা ইখলাস তিনবার করে পড়া।এবং প্রতিদিন নিম্নোক্ত দু'আটি একশতবার করে পড়া।
لا اله الا الله وحده لا شريك له له الملك وله الحمد وهو على كل شيئ قدير،

প্রতিদিন সকাল সাতটা করে খেজুর খাওয়া।মদিনার খেজুর হলে ভালো(এলাজে কুরআনী-০৩)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/10103

HRZT এই টাতে এড হলেই ৩৬০ টাকা দেয়। তারপর ১জন এড করকে ২৫ টাকা।  একজন লোক ১টা চালাতে পারে বেশি চালালে ব্যান। ১ জন তার লিংক দিয়ে ১০০জন কে এড করতে পারবে।তাছাড়া একটা লেখা আছে সেটা টাস করলেই ২০ টাকা সারা দিনে একবার।যখন ১০০০ টাকা হবে। তখন তুলতে পারবে টাকা।
আপনার বর্ণিত বিষয়ে হারাম কিছুই পরিলক্ষিত হচ্ছে না। এছাড়া আর কোনো হারাম রয়েছে কি না? সেটা খুজে দেখতে হবে।যদি হারাম কিছু না থাকে, তাহলে এই এ্যাপ ব্যবহার করা জায়েযই হবে।

aop25s
এড হলেই ডলার দেই।৩০ জন এড করতে হবে একজন এড করলে ৫/৬ ডলার।এবং পতিদিন ৩ টাকা ভিডিও দেয়।

এখানে ঐ ভিডিওগুলো তে যদি হারাম কিছু থাকে, প্রাণীর দৃশ্য বা মিউজিক থাকে, তাহলে এগুলো হালাল হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...