আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
শাইখ, আমার দুটি প্রশ্ন ছিল–

১/বর্তমানে ইউটিউব এ অশ্লীল এডস আসে। এজন্য কয়েকজন মিলে এপটা মডিফাই করে প্রিমিয়াম করছে, যার মাধ্যমে অনেক এডস আসে না, কিছু এডস আসে এবং কিছু বিশেষ ফিচার যুক্ত হয়েছে এইটা আমি ব্যবহার করছি, শাইখ এইটা জায়েজ হইতেছে?

২/শাইখ, কোন দেশে যাওয়া বেশি ভালো হতে পারে?
সৌদী আরব/আফগানিস্তান  ?

সৌদি আরব এ যেতে হলে দেশ থেকে বৈধ ভাবে যেতে হবে। সৌদীতে সুবিধা ছিল আমি হজ্জ/ওমরা করতে পারবো। কিন্তু ওই দেশে গিয়ে বিয়ে করতে পারবো না এবং সৌদীর নাগরিক হতে পারবো না।

আফগানিস্তান এ যেতে হলে আমাকে প্রথমে ভারত এরপর পাকিস্তান পার হয়ে আফগানিস্তান আসতে হবে , কিন্তু আমাদের দেশের সরকারের দৃষ্টিতে অবৈধ হয়ে যেতে হবে। কিন্তু ওই দেশে আমি আফগানের নাগরিক হতে পারবো, কম খরচে হজ্জ/ওমরায় যেতে পারবো, এবং ওই দেশে গিয়ে বিয়ে করতে পারবো।

বর্তমানে আফগানিস্তানে আল্লাহর দ্বীন প্রতিষ্ঠা রয়েছে এবং সৌদী আরবেও আংশিক আল্লাহর দ্বীন প্রতিষ্ঠা রয়েছে।  আফগানিস্তান এবং সৌদী আরব অনেক ফিতনা-ফাসাদমুক্ত আছে। এবং সেখানে আল্লাহর দ্বীন ভালোভাবে পালন করা যাবে। তাই চাইছিলাম এই দুইটার মধ্যে যেকোনো একটা দেশে চলে যেতে যেন দ্বীন অনুযায়ী হালাল ভাবে জীবন-জীবিকা করতে পারি।

এই দুটি দেশের মধ্যে কোন দেশে যাওয়া ঠিক হবে???

1 Answer

0 votes
by (685,200 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم


(০১)
মহান আল্লাহ তায়ালা বলেন,

 إِنَّ الَّذِيْنَ يُحِبُّوْنَ أَنْ تَشِيْعَ الْفَاحِشَةُ فِي الَّذِيْنَ آمَنُوْا لَهُمْ عَذَابٌ أَلِيْمٌ فِي الدُّنْيَا وَالْآخِرَةِ-  

‘যারা মুমিনদের মধ্যে অশ্লীলতার প্রসার কামনা করে, নিশ্চয়ই তাদের জন্য ইহকালে ও পরকালে রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি’।  (নূর ১৯)

وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢] 

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

,
আরো জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে এখন যে কিছু এডস আসে, এই এডসগুলোতে যদি নারীর ছবি/ অশ্লীল ছবি,বাদ্য-বাজনা না থাকে, সেক্ষেত্রে এটি জায়েজ হবে। 

(০২)
প্রশ্নের বিবরণ মতে এক্ষেত্রে ২য় দেশে যাওয়া ভালো হবে। 
(তবে অবৈধ কোনো পন্থা অবলম্বন না করার পরামর্শ থাকবে।) 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (5 points)
জাযাকাল্লাহু খাইরান

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...