আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
925 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
বর্তমানে ইউটিউব সহ অনলাইনে অনেকেই বিভিন্ন ভিডিও দিচ্ছে। অনেকে ইনকাম ও করছে। এক্ষেত্রে কি মেয়েরা কাজ করতে করতে পারবে? কিছু মেয়েরা তো বিভিন্ন নাচের বা হারাম অঙ্গভঙ্গী করে টাকা কামাচ্ছে। কিন্তু ভালো মেয়েরা এই সুবিধা পাচ্ছে না। কোন মেয়ে যদি শুধু ভয়েজ দিয়ে ভিডিও বানিয়ে তা থেকে ইনকাম করতে চায় তাহলে তার জন্য কি এমন কোন সুজুগ আছে? সে বিভিন্ন শিক্ষামূলক ও পরামর্শ মূলক ভিডিও করবে। নিজের চেহারা দেখাবে না। শুধু ভয়েজ দিবে। এতে কি কোন অসুবিধা হবে?

যদি অসুবিধা হয় তাহলে কি সফটওয়ারের মাধ্যমে ভয়েজ চেঞ্জ করে দিতে পারবে? যদি তা ও না হয়, তাহলে বর্তমানে একজন মেয়ের ঘরে বসে থেকে কি কাজ করতে পারে দয়া করে পরামর্শ দিবেন। আপ্নারা যে পরামর্শ দিবেন সেই হিসেবেই কাজ হবে ইনশা আল্লাহ।

1 Answer

0 votes
by (712,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2545 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে
বিশেষ জরুরত ব্যতীত ফটো-ভাস্কর্য তথা স্থীর চিত্র ইসলামে পরিস্কার হারাম।ভিডিও সম্পর্কে মতবিরোধ থাকলেও দ্বীনী জরুরতকে সামনে রেখে সমসাময়িক বিজ্ঞ উলামায়ে কেরামের অনেকেই এর রুখসত দিয়ে থাকেন।ইউটিউবে এডসেন্স ইনকাম সম্পর্কে এতটুকু বলা যায় যে,এখানে হালাল-হারাম সকল প্রকার জিনিষের এড শো হতে পারে,এর সম্ভাবনা রয়েছে।সর্বোচ্ছ ৫০০ ক্যাটাগরি পর্যন্ত এডকে ব্লক করা যায়,এর চেয়ে বেশী ব্লক করার অনুমোদন কর্তৃপক্ষ থেকে নেই।বিধায় তাকওয়ার দাবী হলো,এমন ইনকাম থেকে নিজেকে বাঁচিয়ে রাখা।

https://www.ifatwa.info/1058 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, নারীকন্ঠ যদিও সতরের অন্তর্ভূক্ত নয়, তবে ফিতনার আশংকার দরুণ পর-পুরুষের সামনে নারীদের কন্ঠও পর্দার অন্তর্ভূক্ত। সুতরাং বিনা প্রয়োজনে নারীরা পর-পুরুষের সামনে তাদের কন্ঠকে প্রকাশ করতে পারবে না। ভয়েস চেঞ্জার দ্বারা নারী কন্ঠকে পুরুষ কন্ঠে রূপান্তরিত করা বিষয়টা ব্যখ্যা সাপেক্ষ্য। ভালো নিয়তে হলে হয়তো রুখসত দেয়া যেতে পারে। তবে ধোকা দেওয়ার উদ্দেশ্যে হলে এভাবে ভয়েস চেঞ্জ করা কখনো জায়েয হবে না। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন!
আপনি ইউটিউব ইনকামের চিন্তা না করে বরং হালাল কাজের ফ্রিল্যান্সিং করতে পারেন। হালাল ত্বরিকায় মানুষকে কাজ করে দিয়ে আপনি উপার্জন করতে পারেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
ইউটিউবে যদি ছোট মেয়েদের দিয়ে ভিডিও বানায় তাহলে কি সেটা হারাম হবে। যাদের এখনো পর্দার বয়স হয়নি।  
অথবা ছোট মেয়েদের এনিমেশন বানালে সেটা কি হারাম হবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...