জবাবঃ-
بسم الله الرحمن الرحيم
হাদীস শরীফে এসেছেঃ
রাসুলুল্লাহ সাঃ বলেছেন,
أنه لعن الْوَاصِلَةِ وَالْمُسْتَوْصِلَةِ وَالْوَاشِمَةِ وَالْمُسْتَوْشِمَةِ
‘‘যে ব্যক্তি নিজে পরচুলা লাগায় এবং যে অন্যের কাছে লাগিয়ে নেয় এবং যে নিজে উল্কি আঁকে এবং উল্কি লাগিয়ে নেয় আল্লাহ তাদেরকে অভিসম্পাত করেন।’’ (সহিহুল বুখারী, পোশাক অধ্যায়, হাদিস নং ৫৪৭৭)
পরচুলা ব্যবহার করা জায়েজ নেই।
তবে মানুষের চুল ব্যাতিত কোনো অন্য জীবের পরচুলা পড়ার অনুমতি কিছু ইসলামী স্কলারগন দিয়েছেন।
و في الفتاوى الهندية- ووصل الشعر بشعر الآدمي حرام سواء كان شعرها أو شعر غيرها كذا في الاختيار شرح المختار ولا بأس للمرأة أن تجعل في قرونها وذوائبها شيئا من الوبر كذا في فتاوى قاضي خان في جواز صلاة المرأة مع شعر غيرها الموصول اختلاف بينهم والمختار أنه يجوز كذا في الغياثية (الفتاوى الهندية-1/358
সারমর্মঃ
মাথার চুলের সাথে মানুষের চুল মিলানো হারাম। চাই নিজের চুল হোক বা অন্যের চুল হোক। তবে অন্য কোনো জীবের চুল লাগানোতে সমস্যা নেই।
(ফাতাওয়ায়ে হিন্দিয়াহ ১/৩৫৮)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
মাথায় টাক পড়লে মহিলা বা পুরুষ মাথায় কৃত্রিম চুল (যা মূলত মানুষের বা শুকুরের চুল নয়; প্লাস্টিক বা অন্য কোন পদার্থ দিয়ে তৈরী) প্রতিস্থাপন করতে পারবেন।
এটি বিশেষ প্রয়োজনে।
নতুবা বিনা ওযরে তথা ফ্যাশনের জন্য এ ধরনের পরচুলা ব্যবহার করা জায়েজ নেই।