ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-
(০১)
হাদীস শরীফে এসেছেঃ-
عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ: الطَّلَاقُ، وَالنِّكَاحُ، وَالرَّجْعَةُ “
হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয় এমন যে, ইচ্ছেকৃত করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং তালাকে রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৯৪}
★শরীয়তের বিধান হলো স্বামী যদি জানে যে এটি তালাকনামা,সেক্ষেত্রে সেখানে সাইন করার দরুন তালাক নামার বিবরণ অনুপাতে তালাক পতিত হয়ে যাবে।
তবে যদি এমনটি না হয়,স্বামী জানেইনা যে সেটি কিসের কপি, যদি না জেনেই নিচে সাইন করে,সে যদি তালাক প্রদানের এই বিষয় সম্পর্কে স্বীকার না করে যে সে তালাক নামায় সাইন করেছে বা তালাক দিয়েছে, এটার তারই লেখা,তাহলে স্ত্রীর উপর তালাক পতিত হবেনা।
كُلُّ كِتَابٍ لَمْ يَكْتُبْهُ بِخَطِّهِ وَلَمْ يُمِلَّهُ بِنَفْسِهِ لَا يَقَعُ بِهِ الطَّلَاقُ إذَا لَمْ يُقِرَّ أَنَّهُ كِتَابُهُ كَذَا فِي الْمُحِيطِ (الفتاوى الهندية، كتاب الطلاق، الفصل السادس فى الطلاق بالكتابة-1/379، المحيط البرهانى، كتاب الطلاق، الفصل السادس فى ايقاع الطلاق بالكتاب-4/486، تاتارخانية، كتاب الطلاق، الفصل السادس فى ايقاع الطلاق بالكتاب-3/380)
সারমর্মঃ
প্রত্যেক ঐ লেখা,যেটা নিজ হাত দিয়ে লিখেনি,নিজের মন সেদিকে ঝুকেওনি,তাহলে তালাক পতিত হবেনা।
যদি সে এটা স্বীকার না করে যে এটার তারই লেখা।
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এক্ষেত্রে স্বামী যদি জানে যে সেটি তালাকনামা,তাহলে তালাক হবে।
নতুবা যদি তাকে জানতে না দেয়া হয়,সম্পূর্ণ ফহোকা দেয়া হয়,আর স্বামীও তালাক প্রদানের এই বিষয় সম্পর্কে স্বীকার না করে যে সে তালাক নামায় সাইন করেছে বা তালাক দিয়েছে, তাহলে তালাক হবেনা।
(০২)
এখানে উক্ত কাগজ যেহেতু খালি নয়,সেটি একটি তালাক নামা,যেখানে পুরো বিবরণ বিস্তারিত লেখাই থাকে,বা লেখার পরেই মূলত সাইন করানো হয়,তাই লিখিত যেকোনো কাগজে সাইন করার আগে যেকোনো ব্যাক্তির তারা পড়ে নেয়ার বা জানার প্রয়োজনীয়তা থাকে।
(০৩)
হ্যাঁ, এটি সত্য।
(০৪)
হ্যাঁ, তালাক হবেনা।