আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
410 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (34 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর, আমি জানতে চাচ্ছিলাম দুইটা শব্দের  অর্থ,  শব্দগুলো হলো
এরকমঃ ইজা তল্লাকতু / তল্লাকতুমুনু। এইগুলা কি কোনো আরবি শব্দ?  বা এইগুলার নির্দিষ্ট কোনো অর্থ আছে?
আসলে আমি কোথায় শুনেছি জানিনা৷ ভেবেছিলাম হয়ত অর্থ হতে পারে তালাক বা এরকম কিছু৷ পরে এই শব্দ গুলো আমার মনে মনে আসতে থাকে৷ বা মুখেও৷ আমি তারপর ভয় পেয়ে যাই যদি এই শব্দগুলোর অর্থ তালাক দেওয়া হয় বা তালাক গ্রহন করা হয় যদি। সেজন্য আপনাকে প্রশ্ন করলাম এইগুলোর আসল অর্থ কি?কারন আমিতো শব্দগুলো তালাক গ্রহনের উদ্দেশ্য নিয়ে বলিনি৷ বা জানতামনা বললে তালাক হবে কিনা।
আমি  সঠিক অর্থ না জেনে মনে মনে বা মুখে বলাতে কোনো তালাক হয়ে যাবে কিনা। খুবই পেরেশানিতে আছি৷ দয়া করে উত্তর দিবেন।

আমার মনে নেই মনে মনে বলেছিলাম নাকি মুখে, একবার মনে হয় মনে মনে আবার মনে হয় মুখে।
# মুখে বলে থাকলে কি আমার বৈবাহিক সম্পর্কে কোনো সমস্যা হবে বা তালাক পতিত হবে এই শব্দগুলোর মাধ্যমে?

1 Answer

0 votes
by (676,360 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


তালাক খুবই মারাত্মক একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

এ শব্দটি নিয়ত থাকুক বা না থাকুক রাগে বলুক আর ভালবেসে বলুক স্ত্রীকে উদ্দেশ্য নিয়ে মুখ দিয়ে এ শব্দ বের হলেই তালাক পতিত হয়ে যায়। 

হাদীসে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ: الطَّلَاقُ، وَالنِّكَاحُ، وَالرَّجْعَةُ “

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয় এমন যে, ইচ্ছেকৃত করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং তালাকে রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৯৪}

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
*ইজা তল্লাকতু إذا طلقت অর্থ যখন আমি তোমাকে তালাক দিয়েছি,
*তল্লাকতুম طلقتم অর্থঃ তোমরা সকল পুরুষ তালাক দিয়েছো।  
,
أو مخطأ بان أراد التكلم بغير الطلاق فجر علي لسانه الطلاق أو تلفظ به غير عالم لمعناه …. كما لو قال لزوجها : اقرأ علي إعتدي انت طالق ثلاثا ففعل ،طلقت ثلاثا في القضاء لا فيما بينه و بين الله تعالي إذا لم معلم الزوج ولم ينو بحر عن الخلاصة – (ردالمحتار .4/449
সারমর্মঃ
কেহ যদি অন্য বাক্য উচ্চারণ করতে গিয়ে অনিচ্ছায় তার মুখে তালাক শব্দ উচ্ছারণ হয় অথবা অর্থ না জেনে সেই শব্দ বলে, তাহলে বিচারের ফায়সালাতে তালাক পতিত হয়েছে বলা হবে,তবে তার এবং আল্লাহর মাঝে এই বাক্যে তালাক হবেনা।
  
وإذا قال الرجل لإمرأته : انت طالق ولا يعلم معني قوله انت طالق فانه يقع الطلاق ،طلقت في القضاء ولا تطلق فيما بينه و بين الله تعالي – ( فتاوي الهندية. 1/420
সারমর্মঃ
 কেহ যদি তার স্ত্রীকে বলে انت طالق তুমি তালাক,তার অর্থ যদি সে না জানে,তাহলে বিচারের ফায়সালাতে তালাক পতিত হয়েছে বলা হবে,তবে তার এবং আল্লাহর মাঝে এই বাক্যে তালাক হবেনা।
,
প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত আপনার তালাক হবেনা।
আপনার বৈবাহিক সম্পর্কে কোনো সমস্যা হবেনা।
তবে আর এহেন বাক্য বলবেননা। মুখ দিয়ে উচ্চারণ করবেননা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (34 points)
edited by
জাযাকাল্লাহ।  আমি আর কখনোই এই শব্দ উচ্চারণ করবো না। কিন্তু হুজুর, প্রথম বাক্যের অর্থে বলা হয়েছে যে যখন আমি তোমাকে... দিয়েছি। এইখানে তালাকের মিথ্যা স্বীকারোক্তি হবে না তো? বা আমি আপনার কাছে প্রশ্ন করার জন্য লিখলাম শব্দগুলো সেজন্য কোনো সমস্যা নেইতো?
তাহলে আমি নিশ্চিত থাকতে পারি আমার কথার কোনো সমস্যা হয়নি?.আর মহিলারা নাকি তালাক দিতে পারে না নিজের উপর নিতে পারে। আমিতো মহিলা। 
অসংখ্য ধন্যবাদ আপনাকে। আল্লাহ আপনাকে এর প্রতিদান দিন। আমিন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...