জবাব
بسم الله الرحمن الرحيم
বিবাহের ইজাব ও কবুলটি বলতে হয় দুইজন প্রাপ্ত বয়স্ক মসলিম পুরুষ বা একজন পুরুষ ও দুইজন মহিলার সামনে।
وَ اسۡتَشۡہِدُوۡا شَہِیۡدَیۡنِ مِنۡ رِّجَالِکُمۡ ۚ فَاِنۡ لَّمۡ یَکُوۡنَا رَجُلَیۡنِ فَرَجُلٌ وَّ امۡرَاَتٰنِ مِمَّنۡ تَرۡضَوۡنَ مِنَ الشُّہَدَآءِ اَنۡ تَضِلَّ اِحۡدٰىہُمَا فَتُذَکِّرَ اِحۡدٰىہُمَا الۡاُخۡرٰی
আর তোমরা তোমাদের পুরুষদের মধ্য হতে দু’জন সাক্ষী রাখ, অতঃপর যদি দু’জন পুরুষ না হয় তবে একজন পুরুষ ও দু’জন স্ত্রীলোক যাদেরকে তোমরা সাক্ষী হিসেবে পছন্দ কর, যাতে স্ত্রীলোকদের মধ্যে একজন ভুলে গেলে তাদের একজন অপরজনকে স্মরণ করিয়ে দেয়।
(সুরা বাকারা ২৮২)
হাদিস শরিফে এসেছে, রাসূল (সা.) বলেছেন,
لَا يَجُوزُ نِكَاحٌ، وَلَا طَلَاقٌ، وَلَا ارْتِجَاعٌ إِلَّا بِشَاهِدَيْنِ
‘রাসূল (সা.) বলেছেন, দুইজন সাক্ষী ছাড়া বিবাহ, তালাক ও ফিরিয়ে আনা বৈধ হবে না।’ [মুসান্নাফে আব্দুর রাযযাক, হাদিস: ১০২৫৪]
قوله صلى الله عليه وسلم : ( لا نكاح إلا بولي وشاهدي عدل ) رواه البيهقي من حديث عمران وعائشة ، وصححه الألباني في صحيح الجامع (7557)
বিয়ের আকদের সময় সাক্ষী রাখতে হবে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “অভিভাবক ও দুইজন সাক্ষী ছাড়া কোন বিবাহ নেই।” [তাবারানী কর্তৃক সংকলিত, সহীহ জামে (৭৫৫৮)]।
فى الدر المختار- ( و ) شرط ( حضور ) شاهدين ( حرين ) أو حر وحرتين ( مكلفين سامعين قولهما معا ) (الدر المختار ، كتاب النكاح،-3/9)
অনুবাদ-বিবাহ সহীহ হওয়ার শর্ত হল শরীয়তের মুকাল্লাফ [যাদের উপর শরীয়তের বিধান আরোপিত হয়] এমন দুইজন আযাদ পুরুষ সাক্ষি বা একজন আযাদ পুরুষ ও দুইজন মহিলা সাক্ষি হতে হবে, যারা প্রস্তাবনা ও কবুল বলার উভয় বক্তব্য স্বকর্ণে উপস্থিত থেকে শুনতে পায়। {আদ দুররুল মুখতার-৩/৯, ফাতওয়ায়ে হিন্দিয়া-১/২৬৮}
বিস্তারিত জানুনঃ-
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
(০১)
আগের সেই বিবাহে পাত্রী বালেগাহ হয়ে থাকলে ও ২ জন প্রাপ্ত বয়স্ক পুরুষ অথবা একজন পুরুষ ও দুইজন মহিলার সামনে ইজাব কবুলের মাধ্যমে বিবাহ হয়ে থাকলে এখনকার বিবাহ এটি অনার্থক ও লোক দেখানোর জন্য মাত্র।
এর কোনো গ্রহনযোগ্যতা শরীয়তে নেই।
সুতরাং এক্ষেত্রে আগের বিবাহের মোহরানাই ধর্তব্য হবে,আগের বিবাহের কাবিননামাই ধর্তব্য হবে।
নতুন কাবিন নামার কোনো গ্রহনযোগ্যতা,তাই নতুন মোহরানারও কোনো গ্রহনযোগ্যতা নেই।
আগেরটাই থাকবে।
সুতরাং তারা চাইলে ভুয়া কাবিন নামায় স্বাক্ষর করতে পারবে।
তবে এর দরুন আইনি ভাবে কোনো সমস্যা হলে ধোকার অন্তর্ভুক্ত হওয়ার দরুন গুনাহ হবে।
(০২)
মেয়েটিকে আর তার স্বামীকে অন্য কোন কাগজ বলে তালাকের কাগজে স্বাক্ষর করিয়ে নিলে তালাক হবে।
(০৩)
এক্ষেত্রে তার যেহেতু স্ত্রীকে তালাক প্রদানের কোনো উদ্দেশ্য নেই,তাই প্রশ্নের বিবরণ মতে তালাক হবেনা।
(০৪)
প্রশ্নে উল্লেখিত ছুরতে তালাক হবেনা।
(০৫)
প্রশ্নের বিবরণ মতে এতে তার ঈমান চলে যাবেনা।
(০৬)
এখানে স্বামীর কোন কথা বলার দ্বারা তালাক হয়নি।