আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
130 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আমি এর আগেও প্রশ্ন করেছিলাম যে মোবাইল ফোনে আমি একটি  ছেলেকে কবুল বলেছিলাম তা আমার মনে নেই যে আদোও বলেছিলাম কিনা আপনারা বলেছিলেন যে মোবাইলে বিয়ে হয় না তবে সেই ছেলেটি আমাকে বিভিন্নভাবে বোঝাচ্ছে যে না মোবাইলে বিয়ে হয় তাকে কখনোই কেউ মেনে নেবে না। চাইলেও তাকে বিয়ে করা সম্ভব না। সেই  ছেলেটা আমাকে কখনো তালাক দিবে না সে আমাকে নানাভাবে বোঝাচ্ছে যে না কলে বিয়ে হয় কারন ওর বন্ধুরাও শুনেছে এখন আমি খুব বাজে ভাবে ওয়াসওয়াসায় ভুগছি আমি একটি  ভিডিওডে দেখেছিলাম যে ফোনকলে হতেও পারে যদিও তা উত্তম নয় এইসব মিলিয়ে আমি খুব বাজেভাবে ওয়াসওয়াসায় ভুগছি আমার মনে হচ্ছে যদি বিয়ে হয়ে যায় আল্লাহ কি আমায় ক্ষমা করবেন? আবার মনে এইসব নিয়ে ভাবতে ভাবতে মনে হচ্ছে যে আল্লাহ কি আদোও আছেন নাউযুবিল্লাহ।  আমার মনে এইসব নিয়ে অনেক বেশি ওয়াসওয়াসা আসছে। আমার এখন কি করা উচিত? আমার কি তালাক নিতেই হবে? অনত্র বিয়ে হলে কি তা বৈধ হবে? আমার কি সেই ছেলেটার কথা শোনা উচিত? আমি বুঝতে পারছি  না কি করা উচিত৷ আমার সামনে পরীক্ষা আমি সেই পড়তেও পারছি না। আমি  সবসময় ইসলামের পথেই চলতে চাই দয়া করে সব বিষয়টুকু বিস্তারিত  বলবেন একটু বুঝিয়ে।
আবার প্রশ্ন করার জন্য আন্তরিকভাবে দুঃক্ষিত

1 Answer

0 votes
by (708,440 points)
edited by


বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মুবাইল কলের মাধ্যমে বিবাহ সংগঠিত হবে না।
কেননা শরীয়তে যেসব ক্ষেত্রে লেনদেন বৈধ হওয়ার জন্য সাক্ষ্যকে শর্ত করা হয়েছে,সেক্ষেত্রে সাক্ষীগণের শোনা শর্ত।কিন্তু এখানে সাক্ষীদয়ের শ্রবণ পাওয়া যাচ্ছে না,বিধায় সর্বসম্মতিক্রমে বিবাহ সংগঠিত হবে না।আল্লামা হাসক্বফী রা বলেনঃ
(وَ) شُرِطَ (حُضُورُ) شَاهِدَيْنِ(حُرَّيْنِ) أَوْ حُرٌّ وَحُرَّتَيْن (مُكَلَّفَيْنِ سَامِعَيْنِ قَوْلَهُمَا مَعًا)
দুজন স্বাধীন পুরুষ অথবা একজন স্বাধীন পুরুষ ও দুজন স্বাধীন মহিলা সাক্ষী হিসেবে  উপস্থিত থাকতে হবে,যারা শরীয়তের বিধি-বিধান পালনে দায়বদ্ধ থাকবে,এবং একসাথে উভয় (স্বামী-স্ত্রী) র ইজাব-কবুল শ্রবণ করবে।(আদ্দুরুল মুখতার-৩/২২) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2679

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আশ্চর্য্য লাগে, মানুষ জানে যে ওয়াসওয়াসা শয়তানের পক্ষ্য থেকে আসে, তারপরও কিভাবে জনাসম্মুখে বলে বেড়ায় যে, অামি ওয়াসওয়াসার রোগী!!!

মুবাইল কলে বিয়ে হয়না।যেহেতু বিয়েই হয়নি তাই উক্ত ছেলের কাছ থেকে তালাক গ্রহণের কোনো প্রশ্নই আসবে না। উক্ত ছেলে আপনাকে ব্ল্যাকমেইল করার চেষ্টা করতেছে। তার খপ্পরে পড়বেন না।বরং অতীতের জীবনের জন্য আল্লাহর কাছে ক্ষমা চান।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (708,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...