আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
87 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহ।

আল্লাহর ওয়াস্তে সব গুলো প্রশ্নের উত্তর দিন খুব টেনশনে আছি
১। কিছু দিন আগে বাসে করে যাচ্ছিলাম হঠাৎ ঘুম এসে পড়ে তখন সামনের সিটে মাথা হেলান দিয়ে ঘুমাচ্ছিলাম হঠাৎ মনে হইলো যে আমি মনে হলো যে আমি মনে হয় চেয়ার কে সিজদাহ্ দিয়েছি নাউজুবিল্লাহ, আসলে আমি ইচ্ছ া করে মাথায় আনি নাই হঠাৎ করে চলে আসছে, আমি সাথে মাফ চাই আল্লাহর কাছে এর কারণে কি আমার ঈমানের কোন সমস্যা হবে??
২। এইটা আবার আসলে কি করবো??
৩। যারা খতমে নবুয়্যত অস্বীকার করে তারা কি কাফের??
বিবিধ প্রশ্নঃ
৪। আল্লামা শাহ মুহিবুল্লাহ বাবুনগরী হাফিঃ ১/২ দিন আগের তার এক  বক্তব্য যতটুকু জানি বলেছিলো পঞ্চগড়ে  কাদিয়ানীর পক্ষ নিয়ে যারা গুলি চালিয়েছে তারাও কাফের! এছাড়াও  বলেছিলেন এই সরকার মুসলমান নয়, এরা কাফের!এই সরকার মুসলমান নয়, এরা কাফের!
 ****প্রশ্ন হলো এখন আমরা কি ওনার ফতোয়া অনুযায়ী এখন যারা গুলি করেছিলো ও এই সরকার কে কি কাফের বলবো এখন কি করবো বুঝতাছি না
৫। ৪নং প্রশপ্রশ্নের আলোকে এখন কেউ কাফের হয়ে যায় তাহলে তাকে কাফের না বললে ত বড় ধরনের গুনাহ হবে???
*** এখন কি করা উচিত খুব টেনশনে আছি এই নিয়ে মেহেরবানি করে এই প্রশ্নের উওর টি দিন, ২ দিন ধরে এই টেনশনে কারণে কিছু ভালো লাগতাছে না।

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
এর কারনে আপনার ঈমানের কোনো সমস্যা হবেনা।

(০২)
আপনি বিষয়টি পাত্তা দিবেননা।
সামনের সিটে মাথা হেলান দিয়ে ঘুমাতে পারেন,কোনো সমস্যা নেই। 

(০৩)
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

مَا کَانَ مُحَمَّدٌ اَبَاۤ اَحَدٍ مِّنۡ رِّجَالِکُمۡ وَ لٰکِنۡ رَّسُوۡلَ اللّٰہِ وَ خَاتَمَ النَّبِیّٖنَ ؕ وَ کَانَ اللّٰہُ بِکُلِّ شَیۡءٍ عَلِیۡمًا ﴿۴۰﴾ 

মুহাম্মাদ তোমাদের মধ্যে কোন পুরুষের পিতা নন; বরং তিনি আল্লাহর রাসূল এবং শেষ নবী। আর আল্লাহ সর্বকিছু সম্পর্কে সর্বজ্ঞ।
(সুরা আহযাব ৪০)

وَعَنْ ثَوْبَانَ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «إِذَا وُضِعَ السَّيْفُ فِي أُمَّتِي لَمْ يُرْفَعْ عَنْهَا إِلَى يَوْمِ الْقِيَامَةِ وَلَا تَقُومُ السَّاعَةُ حَتَّى تَلْحَقَ قَبَائِلُ مِنْ أُمَّتِي بِالْمُشْرِكِينَ وَحَتَّى تَعْبُدَ قَبَائِلُ مِنْ أُمَّتِي الْأَوْثَانَ وَإِنَّهُ سَيَكُونُ فِي أُمَّتِي كَذَّابُونَ ثَلَاثُونَ كُلُّهُمْ يَزْعُمُ أَنَّهُ نَبِيُّ اللَّهِ وَأَنَا خَاتَمُ النَّبِيين لَا نَبِيَّ بِعْدِي وَلَا تَزَالُ طَائِفَةٌ مِنْ أُمَّتِي عَلَى الْحَقِّ ظَاهِرِينَ لَا يَضُرُّهُمْ مَنْ خَالَفَهُمْ حَتَّى يَأْتِيَ أَمْرُ اللَّهِ»

সাওবান (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন: আমার উম্মতের মধ্যে যখন একবার তলোয়ার চালিত হবে, তখন তা আর কিয়ামত পর্যন্ত বন্ধ করা হবে না। আর কিয়ামত সেই পর্যন্ত প্রতিষ্ঠিত হবে না যে পর্যন্ত না আমার উম্মতের কোন কোন সম্প্রদায় মুশরিকদের সাথে মিলিত হবে এবং যেই পর্যন্ত না আমার উম্মতের কোন গোত্র মূর্তিপূজা করবে। তিনি (সা.) আরো বলেছেন, অদূর ভবিষ্যতে আমার উম্মতের মাঝে ত্রিশজন মিথ্যাবাদীর আগমন ঘটবে এবং তারা প্রত্যেকেই আল্লাহর নবী হওয়ার দাবি করবে। অথচ সত্য কথা হলো, আমিই শেষ নবী, আমার পরে আর কোন নবী নেই। তিনি (সা.) আরো বলেছেন, আমার উম্মতের একটি দল সত্যের উপর অনড় থাকবে, যারা তাদের বিরোধিতা করবে, তারা কিয়ামত আসা পর্যন্ত তাদের কোনই ক্ষতিসাধন করতে পারবে না।

আবূ দাউদ ৪২৫২, তিরমিযী ২২০২, সহীহুল জামি' ৮২৮, আল মুসতাদরাক লিল হাকিম ৮৩৯০, ইবনু মাজাহ ৩৯৫২, সিলসিলাতুস সহীহাহ্ ১১০৮, মুসনাদে আহমাদ ১৬৯৫৬, বুখারী ৭১, মুসলিম ১৭৬-(১৯২৪), সহীহ ইবনু হিব্বান। ৬৮৩৬, আস্ সুনানুল কুবরা লিন্ নাসায়ী ৮৭১২, আল মু'জামুল কাবীর লিত্ব তবারানী ১৬১১১, আল মু'জামুল আওসাত্ব ৮৩৯৭, আল মুসতাদরাক লিল হাকিম ৮৪০৯।

حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيْدٍ حَدَّثَنَا إِسْمَاعِيْلُ بْنُ جَعْفَرٍ عَنْ عَبْدِ اللهِ بْنِ دِيْنَارٍ عَنْ أَبِيْ صَالِحٍ عَنْ أَبِيْ هُرَيْرَةَ أَنَّ رَسُوْلَ اللهِ صلى الله عليه وسلم قَالَ إِنَّ مَثَلِيْ وَمَثَلَ الأَنْبِيَاءِ مِنْ قَبْلِيْ كَمَثَلِ رَجُلٍ بَنَى بَيْتًا فَأَحْسَنَهُ وَأَجْمَلَهُ إِلَّا مَوْضِعَ لَبِنَةٍ مِنْ زَاوِيَةٍ فَجَعَلَ النَّاسُ يَطُوفُوْنَ بِهِ وَيَعْجَبُوْنَ لَهُ وَيَقُوْلُوْنَ هَلَا وُضِعَتْ هَذِهِ اللَّبِنَةُ قَالَ فَأَنَا اللَّبِنَةُ وَأَنَا خَاتِمُ النَّبِيِّينَ

আবূ হুরাইরাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আমি এবং আমার পূর্ববর্তী নবীগণের অবস্থা এমন, এক ব্যক্তি যেন একটি গৃহ নির্মাণ করল; তাকে সুশোভিত ও সুসজ্জিত করল, কিন্তু এক পাশে একটি ইটের জায়গা খালি রয়ে গেল। অতঃপর লোকজন এর চারপাশে ঘুরে আশ্চর্য হয়ে বলতে লাগল ঐ শূন্যস্থানের ইটটি লাগানো হল না কেন? নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আমিই সে ইট। আর আমিই সর্বশেষ নবী। (মুসলিম ৪৩/৭ হাঃ ২২৮৬, আহমাদ ৭৪৯০) (বুখারী ৩৫৩৫.আধুনিক প্রকাশনীঃ ৩২৭১, ইসলামিক ফাউন্ডেশনঃ ৩২৮০)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
যারা খতমে নবুয়্যত অস্বীকার করে তারা নিংসন্দেহে কাফের।

(৪,৫)
বিষয়টি নিকটতম কোনো কওমি মাদ্রাসার দারুল ইফতা থেকে জেনে নেয়ার পরামর্শ রইলো। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...