আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
56 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
আসসালামু আলাইকুম উস্তাদ।
আমার চাচা আমার দাদির সূত্রে পাওয়া  সকল সম্পত্তি একাই নিজের নামে করে নিয়েছেন।যেখানের অর্ধেক আমার বাবার,ফুফিদের। মূলত হক মেরে খেয়েছেন।উনি আমাদের বসত ভিটাতেও ঘর বাঁধতে দিচ্ছেননা,এমনকি যে ঘরে এখন আছি প্রতিদিন অপমান,মানসিক চাপ দিচ্ছেন।আমার আব্বু নরম, টাকা না থাকা,ক্ষমতাহীন মানুষ।আমরাও এখনো ছোটো।চাচার করা বিনা দোষে অপমানে আমাদের বাসায় এখন নিরবতা চলে আসছে,।চাচার,সাথে আমাদের আচরণ কেমন হওয়া উচিত??? উনার সাথে আমরা যথেষ্ট ভদ্রতা রক্ষা করি,উনার কিছু হলে আমরা পাশে থাকি।অথচ বার বার একই ধোঁকা, অপমানে সত্যিই আর সম্মান করতে মন চায় না। আমার,কয়েকটি প্রশ্ন----

১)উনার এই হক খাওয়া টাকা কি হারাম হলো??

২)আর উনার পরিবারের স্ত্রী, মেয়ে তারা আমাদের সাথে আচরন ভালো,সু সম্পর্ক বজায় রাখেন।কিন্তু তলে তলে সবাই চাচার তোষামদের দালাল।

৩)উনারা আমাদের প্রতিবেশি হিসেবে খাবার দাবার শপয়ার করেন এসব আমি আর আমার ভাইয়ের গলা দিয়ে নামে না,তাই তাদের দেওয়া কিছু খাইনা,ফিরিয়ে দি।কারণ  চাচা বার বার খোটা দেন-যে উনি আমাদের খাওায়ইছেন,বড় করছেন,,,,,,,(যদিও এসব মিথ্যা)।

৪)আম্মুকে অনেক অপমান করেন,পুরো এলাকায় শোনা যায় তার চিল্লানোগুলো।এতোটা কষ্টে উনার প্রতি ঘৃনা জমে গেছে,,আমি উনার পরিবারের লোকজনের সাথেও খারাপ আচরন করে ফেলি অনেক সময়।কারণ তারা মুখে বলে উনার এই অর্থ হারাম তারা গ্রহন করবেনা,াঅথচ প্রতিনিয়ত এই হক মারা টাকাই আরাম করছে,,বিভিন্ন বিলাসিতা করছে।এতে আমার কোনো সমস্যা নেই,,কষ্ট হয়।তারা মুনাফেকি কেন করছে এটা ভেবে।

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
وَأَجْمَعَ الْعُلَمَاءُ عَلَى أَنَّ مَنْ خَافَ مِنْ مُكَالَمَةِ أَحَدٍ وَصِلَتِهِ مَا يُفْسِدُ عَلَيْهِ دِينَهُ أَوْ يُدْخِلَ مَضَرَّةً فِي دُنْيَاهُ يَجُوزُ لَهُ مُجَانَبَتُهُ وَبُعْدُهُ، وَرَبَّ صَرْمٍ جَمِيلٍ خَيْرٌ مِنْ مُخَالَطَةٍ تُؤْذِيهِ.
উলামাগণ একমত যে, কারো সাথে কথা বললে বা মিলিত হলে যদি তার দ্বীন নষ্ট হওয়ার সমূহ সম্ভাবনা বা তার দুনিয়া তার জন্য কষ্টকর হবে বলে ধারণা হয়, তাহলে এমন মানুষ থেকে দূরে থাকার জায়েয রয়েছে।অনেক সম্পর্ক বর্জন বা দূরত্ব এমন রয়েছে যা মিলিত হওয়ার চেয়ে অনেক উত্তম।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/61503

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার চাচা যদি আপনাদের উপর জুলুম নির্যাতন করে, তাহলে আপনাদের জন্য তাদের সাথে সম্পর্ক স্থগিত রাখার রুখসত রয়েছে। আল্লাহ তাদেরকে হেদায়ত দান করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...