আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
101 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতু্হ্

১.  আমার চাচাত ভাই উপজেলা ডাকবিভাগের পোস্ট মাস্টার।পোস্ট অফিসে উনার কাজ হচ্ছে প্রতিদিন হিসেব মিলানো এবং ডাকবিভাগের যাবতীয় কাজের নেতৃত্ব দেওয়া।প্রশ্নটি হচ্ছে ডাক বিভাগে বিভিন্ন সঞ্চয়পত্র জমা রেখে সরকারের পক্ষে সুদ আদান প্রদান করা হয়।সুদ আদান প্রদান উভয় কাজ উনি করে থাকেন এবং লিখেও রাখেন।এক্ষেত্রে উনার চাকরি জায়েজ হবে কি?


২.  ৩ তালাকের পর স্বামী স্ত্রীর মিলনের পর যেই বাচ্চা জন্মগ্রহণ করে সেই বাচ্চা কি পবিত্র নয়? এবং সেই বাচ্চা যদি আল্লাহর বিধান মেনে চলে তাহলে কি জান্নাতে যাবে না?আর সেই বাচ্চার বাবা মা এর পরিচয় দিলে কি গুনাহ হবে??


৩. কতটুকু দূরত্বে স্বামীকে ছাড়া স্ত্রী  একা সফর করতে পারবে?ঢাকা থেকে চাঁদপুর,   শরীয়তপুর যেতে পারবে কিনা?স্বামীর অনুমতি নিয়ে??


৪. ব্যাংক থেকে লোন নিয়ে বাড়ি করলে সেই বাড়িতে থাকা কি জায়েজ হবে?

৫. মসজিদের ইমাম সাহেবের বেতন এলাকাভিত্তিক প্রতি ঘরে সাধ্যমত চাঁদার হার ধরা হয়। সমাজের বাসিন্দা হিসেবে ইমাম সাহেবের বেতন দেওয়া কি ফরয,ওয়াজিব?নাকি না দিলে গুনাহ হবে না?
৬.কোনো কারণে যদি ইমাম সাহেব না থাকে।তাহলে সভাপতি নামাজ পড়ায় বাধ্য হয়ে কারণ অন্য কেউ নাই ইমামতি করার। কিন্তু সভাপতির তিলওয়াত শুদ্ধ নয়।সেইক্ষেত্রে মুসল্লি কি ইমামের পিছনে নামাজ পড়তে পারবে?নামাজ কি শুদ্ধ হবে?

৭. সাদপন্থীরা তাবলীগের জন্য মসজিদে আসলে কি মসজিদ তালা দিয়ে আটকানো যাবে এবং তাদেরকে ঢুকতে নিষেধ করা যাবে?*উক্ত এলাকার প্রায় সবাই যুবায়েরপন্থী কিংবা তারা এগুলো বুঝেই না।

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
হাসান ইবনে আলী রাযি থেকে বর্ণিত রয়েছে।
ﻭﻋﻦ ﺍﻟﺤَﺴَﻦِ ﺑﻦ ﻋَﻠﻲٍّ ﺭﺿﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋﻨﻬﻤﺎ ﻗَﺎﻝَ : ﺣَﻔِﻈْﺖُ ﻣِﻦْ ﺭَﺳُﻮﻝ ﺍﻟﻠَّﻪِ ﷺ : « ﺩَﻉْ ﻣَﺎ ﻳَﺮِﻳﺒُﻚَ ﺇِﻟﻰ ﻣَﺎ ﻻ ﻳﺮِﻳﺒُﻚ » ﺭﻭﺍﻩُ ﺍﻟﺘﺮﻣﺬﻱ ﻭﻗﺎﻝ : ﺣﺪﻳﺚٌ ﺣﺴﻦٌ ﺻﺤﻴﺢٌ
তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাঃ কে বলতে শুনেছি।তিনি বলেন,সন্দেহ যুক্ত জিনিষকে পরিহার করে সন্দেহমুক্ত জিনিষকে গ্রহণ করো।(সুনানু তিরমিযি-২৪৪২)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু উনার কাজে হালাল হারামের সংস্পর্শ রয়েছে, উনার কাজে সুদের সরাসরি সংস্পর্শ থাকার দরুণ উনার উপর ওয়াজিব যে, উনি এই চাকুরী ছেড়ে দিবেন।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/398

(২)
৩ তালাকের পর স্বামী স্ত্রীর মিলনের পর যেই বাচ্চা জন্মগ্রহণ করে সেই বাচ্চা অপবিত্র নয়। সেই বাচ্চা যদি আল্লাহর বিধান মেনে চলে, তাহলে সেও জান্নাতে যাবে।তবে সেই বাচ্চা তার মায়ের পরিচয়েই বড় হবে।বাবার পরিচয় শরীয়ত সম্মত নয়। ইসলামে গ্রহণযোগ্য নয়।

(৩)
স্বামীর অনুমতি ব্যতিত স্ত্রী নিজ বাসস্থানের বাহিরে যেতে পারবে না।হ্যা, ঠুকটাক মানবিক প্রয়োজনে ঘরের বাহিরে যেতে পারবে।

(৪)
ব্যাংক থেকে লোন নিয়ে বাড়ি করলে যদি বৈধ ও হালাল টাকা দ্বারা লোনের টাকা পরিশোধ করা হয়, তাহলে সেই বাড়িতে থাকা নাজায়েয হবে না।হ্যা, সুদ গ্রহণের গোনাহ অবশ্যই হবে।

(৫)
সামাজিক দায়বদ্ধতার অালোকে সামার্থ্য থাকাবস্থায়  ইমাম সাহেবের বেতনের জন্য চাদা দেওয়া জরুরী। নতুবা সামাজিক বিশৃঙ্খলাকারী হিসেবে বিবেচিত হতে হবে।

(৬)
এলাকার উচিৎ একজন বিশুদ্ধ তিলাওয়াতকারী দেখে মুওয়াজ্জিন নিয়োগ দেয়া। যদি সভাপতি ব্যতিত আর কারো তিলাওয়াত বিশুদ্ধ না থাকে, তাহলে সভাপতি ইমামতি করতে পারবেন।

(৭)
দেওবন্দের ফাতাওয়া হল, তাবলীগ নিয়ে গ্রুপ করা যাবে না। বরং সবাই মিলে কাজ করতে হবে। কেউ কাউকে ভালোমন্দ কিছুই বলতে পারবে না।

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/65898


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
##উস্তাদ, ৩ নাম্বার প্রশ্নের কিছু অংশ#

স্বামীর অনুমতি নিয়ে, 
৬ বছরের ছোট বোনকে নিয়ে স্ত্রী  ঢাকা থেকে চাদঁপুর সফর করতে পারবে??


আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...