আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
106 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (82 points)
1.আসসালামুয়ালাইকুম ওরাহমাতুল্লা। হুজুর এই প্রশ্নটা আগে মনে হয় আমি করেছি। আমার ৯৮ পার্সেন্ট মনে হচ্ছে করেছি।আর আপনি বলছিলেন তালাক হবেনা। এটা ও ৯৮ পার্সেন্ট শিওর। আমি ওয়াসওয়াসায় আক্রান্ত। প্রশ্নটা খুঁজে না পাওয়ায় ওয়াসওয়াসা আসতে থাকায় প্রশ্নটা নিচে আবার করেছি। এখনো চোখে ভাসতেছে প্রশ্নটা করেছি আর আপনি তালাক হবে না বলেছিলেন।

কোন মেয়েকে ধরেন তার স্বামী তালাকের পাওয়ার দিছে। মুখে আর লিখিত। ধরেন মেয়েটি আর তার স্বামী জানত না যে ইসলামে মেয়েরা এমন পাওয়ার পায় যে সেটা।শুনেও নি কোনদিন। তহ ধরেন এই সব জানার আগে যদি মেয়েটি তার স্বামীকে বলে মানে নিজের দিকে তালাকের ঈন্গিত না করে যদি  বলে তুই আমার জন্য হারাম  অথবা আমি তুর জন্য হারাম , এমনটা নিজের দিকে ইঙ্গিত না  করে বললে কি তালাক হবে? ধরেন মেয়েটি জানত ও না এই সব কথা বললে তালাক ও হতে পারে সেটা। শুনে ও নি।

আপনি তালাক হবে না বলেছিলেন। প্রশ্নটা খুঁজে না পেয়ে আপনাকে প্রশ্নটা করেছি। তবে 98% সিওর আপনি তালাক হবে না বলেছিলেন। কিন্তু এটা নিয়ে মনে আবার সন্দেহ আর ওয়াসওয়াসা আসতে থাকায় আবার করেছি প্রশ্নটা।

2.প্রশ্নটি কি  আর খুঁজে আপনাকে দিতে হবে?

1 Answer

0 votes
by (679,640 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


আল্লাহ তা‘আলা বলেছেন,

وَالَّذِيْنَ يُظٰهِرُوْنَ مِن نِّسَائِهِمْ ثُمَّ يَعُوْدُوْنَ لِمَا قَالُوْا فَتَحْرِيْرُ رَقَبَةٍ مِّنْ قَبْلِ أَن يَّتَمَاسَّا ذٰلِكُمْ تُوْعَظُوْنَ بِهِ وَاللهُ بِمَا تَعْمَلُوْنَ خَبِيْرٌ"(سورۃ المجادلۃ:۲،۳،۴)

“যারা নিজেদের স্ত্রীদের সাথে যিহার করে, তারপর তারা তাদের উক্তি ফিরিয়ে নেয়, তাদের জন্য একে অপরকে স্পর্শ করার পূর্বে একজন দাস মুক্তির বিধান দেয়া হলো। এটা তোমাদের জন্য নির্দেশ। আর তোমরা যা কিছুই করনা কেন,
সে সম্পর্কে আল্লাহ তা‘আলা সবই জানেন। এ ছাড়া যে ব্যক্তি গোলাম অর্থাৎ দাস আজাদ করার ক্ষমতা রাখে না তারজন্য একে অপরকে স্পর্শ করার পূর্বে একটানা ২মাস রোযা রাখতে হবে। আর যে ব্যক্তি এটারও সামর্থ্য রাখে না,
তাহ’লে তাকে ৬০জন মিসকিন অর্থাৎ গরীব মানুষকে খানা খাওয়াতে হবে। এই বিধান এ জন্য যে, আল্লাহ ও তাঁর রাসূলের উপরে তোমরা ঈমান রাখ।
এটা আল্লাহর সীমারেখা। আর কাফিরদের জন্য রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি” (আল- মুজাদালাহ,৩-৪)।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নের বিবরণ মতে স্ত্রীর এরুপ বলায় এক্ষেত্রে তালাকও হবেনা।
যিহারও হবেনা।
তাদের বৈবাহিক সম্পর্ক বহাল থাকবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (82 points)
মানে উপরের প্রশ্নের স্ত্রীকে পাওয়ার দিলেও নিজের দিকে ইঙ্গিত না করে বলায় কোন তালাক হয় না এটা বুঝিয়েছেন?
by (679,640 points)
হ্যাঁ, এটি বুঝানো হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...