আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
113 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (16 points)
আসসালামু আলাইকুম হুজুর
১) দাড়ি এক মুষ্ঠির বেশি হলে কাটা ছাটা জায়েজ শুনেছি, সাহাবীদের এমন আমল আছে, আমার প্রশ্ন এই ছাটা কি উত্তম মানে মহানবী (স) এমন করেছেন বা চেয়েছেন...?..ছাটা কত টুকু উত্তম হবে এক মুষ্ঠির বাইরে এক দুইটা দাড়ি যে বড় হয় শুধু সেটা ছাটা নাকি এক মুষ্ঠির বাইরে সবটাই ছাটা?

২) কারো নিফাসের রক্ত ৪০ দিনে শেষ হয়ার পর (৪০ দিনের মাঝে ৩-৪দিন বন্ধ ছিল) গোসলের পর সহবাস করা হয় তারপর আবার ৪৫ তম দিনে কিছুটা ব্লাড যায় ওই অবস্থায় সহবাস করা হয়...পরবর্তীতে অই ব্লাড ১০ দিন স্থায়ী থাকে...এর জন্য কি গুনাহগার হবে বা ৪৫-৫৫ তম দিনের ব্লাড কি পিরিয়ডের ব্লাড...? যেহেতু নিফাসের রক্ত ৪০ দিন সর্বচ্চ সেটা ভেবে ৪৫ তম দিনের ব্লাড কে ইস্তিহাজা গন্য করে সহবাস করা হয়েছে কিন্তু যেহেতু সেই ব্লাড আরো ১০ দিন অর্থাৎ ৫৫ তম দিন পর্যন্ত স্তায়ী হয়েছে এটা পিরিয়ড কিনা..?...উল্লেখিত ওয়াইফের ৭-১০ দিন পিরিয়ডের অভ্যাস ছিল। আল্লাহ না করুন, ৪৫ তম দিনে ব্লাড যাওয়া অবস্থা যদি পিরিয়ডের মধ্যে সহবাস হিসাব হয় সেক্ষেত্রে করোনীয় কি...??

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সহীহ হাদিস দ্বারা প্রমানিত আছে যে একমুষ্টি পরিমান দাড়ি রাখা চার মাযহাব মতে ওয়াজিব।
অনেকে সুন্নাত ও বলে থাকেন।তবে এটা সাধারণ সুন্নতের মতো সুন্নত নয়। অতএব তা করলে ভালো, না করলেও গুনাহ নেই! এমন ধারণা একদম ভুল। দাড়ি এমন কোনো সুন্নত নয়, যা রাখা-না রাখা উভয়টার স্বাধীনতা রয়েছে।বরং এটা ‘সুন্নতে ওয়াজিবা’। অর্থাৎ এর গুরুত্ব সুন্নতে মুয়াক্কাদার চেয়েও বেশি।

দাড়ি মুন্ডানো হারাম।এবং একমুষ্টি থেকে কম দাড়ি রেখে অবশিষ্ট দাড়ি ছাঁটাই করাও হারাম।(জাওয়াহিরুল ফিকহ-৭/১৬০)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1039

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
দাড়ি এক মুষ্ঠির বেশি হলে কাটা ছাটা জায়েয। এক মুষ্ঠির বাইরে একটা দুইটা দাড়ি হোক বা সবটাই হোক, সবগুলো কর্তন করা জায়েয। 


ইবনু উমর (রাঃ) সুত্রে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত। 
 "عَنِ ابْنِ عُمَرَ رضی الله عنهما عَنِ النَّبِيِّ صلیٰ الله عليه وآله وسلم قَالَ: خَالِفُوا الْمُشْرِکِينَ وَفِّرُوا اللِّحَی وَأَحْفُوا الشَّوَارِبَ. وَکَانَ ابْنُ عُمَرَ إِذَا حَجَّ أَوِ اعْتَمَرَ قَبَضَ عَلَی لِحْيَتِهِ فَمَا فَضَلَ أَخَذَهُ".
(بخاري، الصحيح، 5: 2209، رقم: 5553، بيروت، لبنان: دار ابن کثير اليمامة)
তিনি বলেছেন, তোমরা মুশরিকদের বিপরীত করবেঃ দাঁড়ি লম্বা রাখবে, গোঁফ ছোট করবে। ইবনু উমর (রাঃ) যখন হাজ্জে (হজ্জ) বা উমরা করতেন, তখন তিনি তার দাঁড়ি খাট করে ধরতেন এবং মুটের বাইরে যতটুকু অতিরিক্ত থাকত তা কেটে ফেলতেন।(সহীহ বোখারী-৫৪৭২)


ইবন সালিম আল্-মুকাফফা (রহঃ) হতে বর্ণিত। 
"قَالَ رَأَيْتُ ابْنَ عُمَرَ يَقْبِضُ عَلَی لِحْيَتِهِ فَيَقْطَعُ مَا زَادَ عَلَی الْکَفِّ".
 (أبي داؤد، السنن، 2: 306، رقم: 2357، دار الفکر حاکم، المستدرک علی الصحيحين، 1: 584، رقم: 1536، دار الکتب العلمية بيروت)
তিনি বলেন, আমি ইবন উমার (রাঃ)-কে এক মুষ্টির অধিক দাঁড়ি কর্তন করতে দেখেছি। 

(২)
নেফাসের সর্বোচ্ছ মেয়াদ,৪০ দিন। এবং নেফাসের শেষ হওয়ার ১৫ দিন পূর্বে হায়েয হবে না।সুতরাং ৪৫ থেকে ৫৫ পর্যন্ত ইস্তেহাযা গণ্য হবে।সুতরাং এসময় সহবাস হয়ে থাকলে, এজন্য কোনো গোনাহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
 সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 144 views
...