আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
205 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
আসসালামু আলাইকুম।
আমি একজন ছাত্র, এখনো দাড়ি উঠেনি ভালো করে। আমার প্রশ্ন হলো..

১। মুখের কোন অংশ হতে কোন অংশের লোম গুলোকে দাড়ি বলে?

২।আমার যেহেতু এখনো দাড়ি উঠেনি।  উঠা শুরু করলেই কি দাড়ি রেখে দিতে হবে? না রাখলে কি গুনাহগার হবো? নাকি নির্দিষ্ট সময় পর রাখা যাবে? (২০-২৫ বছর বয়স হওয়ার পর ইনশাআল্লাহ)

1 Answer

0 votes
by (696,600 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/1829 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
চার মাযহাব মতে সহীহ সুন্নাহর আলোকে একমুষ্টি পরিমান দাড়ি রাখা ওয়াজিব।এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1039
اللحية لغة: الشعر النابت على الخدين والذقن، والجمع اللحى واللحى.......... واللحية في الاصطلاح، قال ابن عابدين: المراد باللحية كما هو ظاهر كلامهم الشعر النابت على الخدين من عذار، وعارض، والذقن
শাব্দিকভাবে দাড়ি বলা হয়,ঐ চুল যা দুনু গাল এবং থুতনিতে থাকে।বহুবচন হল,লুহা।পরিভাষায় দাড়ি বলা হয়,যা ইবনে আবেদীন শামী রাহ, বলেছেন,দুনু গাল,কানপট্টির উপর,গালের সামনের অংশ,এবং থুতনি সবকিছুকেই মূলত দাড়ি বলা হয়ে থাকে।

দাড়িকে আরবীতে লিহইয়া (لحية) বলা হয় । এর আভিধানিক অর্থ হলো থুতনিসহ মুখের দুই পাশের ওই হাড়, যার ওপর দাঁতগুলো অবস্থিত। প্রাপ্ত বয়সে ওই হাড়ের ওপর যে লোম বা কেশ গজায়, ওই লোম বা কেশগুলোকেই হাড়ের নামকরণে লিহইয়া বলা হয়।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-১৯/৩৯৬)

দাড়ির সীমান-
দাড়ির সীমানা কানপট্টি বরাবর বাড়ন্ত হাড্ডি থেকে অন্য কানপট্টি বরাবর বাড়ন্ত হাড্ডি পর্যন্ত।এবং নিচের ঠোট থেকে নিয়ে থুতনি পর্যন্ত যে চুল থাকবে সবগুলোই দাড়ির অন্তর্ভুক্ত।খাদ্যনালী এবং খাদ্যনালীর উপরের চুলকে না মুন্ডানো-ই উচিৎ।হ্যা খাদ্যনালীর নিচের চুলকে মুন্ডানো যাবে।(কিতাবুন-নাওয়াযিল-১৫/৫৫৪)

যেমন ফাতাওয়ায়ে শামীতে(১/১০০) বর্ণিত রয়েছে,
وظاهر كلامهم أن المراد بها الشعر النابت على الخدين من عذار وعارض والذقن.وفي شرح الإرشاد: اللحية الشعر النابت بمجتمع الخدين والعارض ما بينهما وبين العذار وهو القدر المحاذي للأذن، يتصل من الأعلى بالصدغ ومن الأسفل بالعارض بحر.
দাড়ির চতুর্দিক এক মুষ্টি পরিমাণ হওয়াই বাঞ্চনীয়।কোনো দিক থেকেই কর্তন করা যাবে না।(কিতাবুন-নাওয়াযিল-১৫/৫৫৪,ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-২৭/৪৮৩)

(২)
প্রথম যখন দাড়ি উঠবে,তখন থেকেই দাড়ি রাখা সুন্নতে ওয়াজিবা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (0 points)
আসসালামু আলাইকুম হুজুর।আমার বয়স ২২,অথচ মুখে দাড়ি ওঠেনি,হাতে গোনা কয়েকটা আছে থুতনিতে।এক্ষেত্রে আমি কি এই কয়টা দাড়িই রাখবো?বা খারাপ দেখালে কাটতে পারবো কি?
by (696,600 points)
আপনি এই দাড়ি গুলিই রাখবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 138 views
...