আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
49 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ।

১-একটা ড্রেস নিয়েছিলাম,আব্বুই নিয়ে দিয়েছিল।পরিবারের এক সদস্য জিজ্ঞেস করলে আমি নিইনাই বলেছিলাম।কারন আমি আশংকা করছিলাম নিয়েছি বললে ফ্যামিলিতে সমস্যা হতে পারে সেই ভয়ে নিইনাই বলেছি।তাও ভিতরে অনুশোচনা কাজ করছিল এখনো করে।এমনেতে ঘরে একবার পড়ে দেখেছিলাম তারপরে আর একবারো পড়িনি।একবার ভাবতেছি বোনকে দিয়ে দিবো আবার ভাবতেছি এটা আসলে আমার জন্য কিংবা তার জন্য পড়া উচিত হবে কিনা?

২-জানিনা আগে কিভাবে তারাবির সলাত ২০ রাকাত পড়তাম।এখন যখন সুন্দর করে একটু বড় সুরা দিয়ে পড়তে যায় ৮/১০/১২ রাকাতে আব্বু তারাবি পড়ে চলে আসেন,চোখেও ক্লান্তির কারণে ঘুম চলে আসে।খুবই খারাপ লাগে অনেক পড়তে পারিনা বলে।আম্মু অসুস্থ তাই আমার দায়িত্ব উনাদের খাবার দেওয়ার।তাহাজ্জুদেও বার বার জায়নামাজ ছেড়ে তরকারি দেখতে যেতে হয়।একাগ্রতার সাথে ইবাদত করতে পারিনা।২০ রাকাত না পড়লে কি গুনাহ হবে?কারন আমার রোজই এমন হয়।

1 Answer

0 votes
by (714,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আবুল ফরয ইবনুল জাওযী রাহ বলেনঃ
ﻭﺿﺎﺑﻄﻪ ﺃﻥ ﻛﻞ ﻣﻘﺼﻮﺩ ﻣﺤﻤﻮﺩ ﻻ ﻳﻤﻜﻦ ﺍﻟﺘﻮﺻﻞ ﺇﻟﻴﻪ ﺇﻻ ﺑﺎﻟﻜﺬﺏ، ﻓﻬﻮ ﻣﺒﺎﺡ ﺇﻥ ﻛﺎﻥ ﺍﻟﻤﻘﺼﻮﺩ ﻣﺒﺎﺣﺎ، ﻭﺇﻥ ﻛﺎﻥ ﻭﺍﺟﺒﺎ، ﻓﻬﻮ ﻭﺍﺟﺐ 
প্রত্যেক ঐ ভালো উদ্দেশ্য যে পর্যন্ত মিথ্যার আশ্রয় ব্যতীত পৌছা  প্রায় অসম্ভব, সেখানে মিথ্যা বলা বৈধ।মাকসাদ(উদ্দেশ্য) মুবাহ হলে,মিথ্যা বলা মুবাহ।মাকসাদ ওয়াজিব হলে মিথ্যা বলা ওয়াজিব
(ফাতাওয়া দারাল ইফতা আল-মিচরিয়্যাহ)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/644

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যদি পারিবারিক শান্তির স্থিতিশীলতার দরুণ এমনটা বলে থাকেন, তাহলে আপনার গোনাহ হবে না। তবে আপনার উচিত,ড্রেসটা পরিধান করা বা সেটা বোনকে হাদিয়া দিয়ে দেয়া।

(২)
আপনি একটু তারাতারি পড়ে নিবেন।সূরায়ে ফিল থেকে সূরায়ে নাস পর্যন্ত সূরা সমূহ দ্বারা পড়ে নিবেন। ১ঘন্টা ১.৫ ঘন্টার ভিতরে সমাপ্ত করে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...