আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
327 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু।

ওস্তাদ এই বিষয় এইটাই শেষ প্রশ্ন, মেহেরবানহ করে একটু উওর দিন।
১। http://ifatwa.info/68288/ ওস্তাদ এই লিংক এ কাফফারস সম্পর্কে প্রশ্ন করে ছিলাম।
ওস্তাদ বাজারে প্রচলিত কম দামি ১ কেজি ৬৫০ গ্রাম আটার মূল্য নির্ধারণ করে দিলে হবে কি, একটু মেহেরবানি করে তাড়াতাড়ি রিপ্লাই দেন। এইটা জানা খুবই জরুরি, আমি স্টুডেন্ট ত খুব দামি টা ধরে দেওয়া সম্ভব না।
২। ওস্তাদ আপনি বলেছিলেন বাজারে দাম অনুযায়ী ১ কেজি ৬৫০ গ্রাম এর টাকা টা দিতে তখন আনুমানিক খোলা আটার দাম ৬০ টাকা করে ধরে ১ কেজি ৬৫০ গ্রাম ১০০ টাকা করে দিয়েছিলাম, আপনি বলেছিলেন তখন ১০০ টাকা করে দিলে হবে না, এখন আমি বাজারের দাম জিজ্ঞাসা করছিলাম ওনারা বললো ১ কেজি ৬৫০ গ্রাম খোলা আটার দাম ১০০ টাকা হয়, এখন কি আমার আগের দান কি হয়েছে??
৩। আগের দান কি কবুল হবে??
৪। ওস্তাদ একটা বিষয় খালি ওয়াসওয়াসা আসতাছে যে আমি মনে হয় আরো অনেক বিষয় কসম করেছিলাম এবং কয়েকটা ভঙগ করেছি, এইটা কেন আসতাছে বুঝতাছি না, আসলে করেছি কিনা সেইটা মনে নাই, এখন আমি কি করবো।

1 Answer

0 votes
by (714,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কসমের ধারাবাহিক তিনটি কাফফারার প্রথমটি হল,১০জন মিসকিনকে সকাল-বিকাল দু'বেলা খাদ্য খাওয়ানো বা বস্র পরিধান করানো।খাওয়ানো পড়ানো সম্ভব না হলে,১০জনের প্রত্যেকজনকে একটি ফিতরা সমপরিমাণ টাকা দিলেই কাফফারা আদায় হয়ে যাবে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1808

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) বাজারে প্রচলিত কম দামি ১ কেজি ৬৫০ গ্রাম আটার মূল্য নির্ধারণ করে দিলেই হবে। 
(২) যদি ১কেজি ৬৫০ গ্রাম খোলা আটা ১০০ টাকায় পাওয়া যায়, তাহলে ১০০ টাকা করে দিলেই কাফফারা আদায় হবে।
(৩)আগের দান কবুল হবে।
(৪)নিশ্চিত কসম করেছেন অতঃপর ব্যতিত কাফফারা আসবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...