আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (59 points)
edited by
১।ওয়াজ শুনতেছিলাম নবীজি সঃ কে নামাজরত অবস্থায় কাফেরদের অত্যাচারের তখন ওসওয়াসা আসতেছিলো যে নবীজী সঃ ভুল করেছেন নাউজুবিল্লাহ তখন মুখ দিয়ে উচ্চারন করে বলতে চেয়ে ছিলাম যে নবীজী সঃ ভুল করেন নাই কাফেররা ভুল করছে কিন্তু ভুলবশত অনিচ্ছায়  মুখদিয়ে বের হয়ে গেছে যে নবীজী সঃ ভুল করেছেন নাউজুবিল্লাহ এখন কি আমার ইমান চলে যাবে কি?

২।উপরোক্ত কথার কারনে মনের ভিতর ওসওয়াসা আসছিলো যে কুফরি হবে তো আমি মনে মনে বলছি ইচ্ছাকৃত কুফরি হইলে হোক আমি বিবাহ দোহরিয়ে ফেলবো এর কারনে কি ইমান চলে যাবে?

৩।কারো পাপের কথা সবাই জানে বা আমি আগে থেকে জানি সেই কথা যদি কোনো মজলিশে আলোচনা করা হয় তাহলে কি গীবত শুনার গুনাহ হবে?

৪।আমি যে কাজ করতে যাই সেই কাজে ধরা খাই যেমন বিদেশ গেলাম কোনো আয় উন্নতি হয়নি তারপর দোকান দিলাম সেইখানেও ধরা খাই যাদুর প্রভাবে হতে পারে কি কারন আমাদের প্রতিবেশি এক মহিলা আছে সে আমার বাবাকে যাদু টোনা করছিলো সেই মহিলা আমি যে ঘরে থাকি তার আসে পাশে ঘুরাঘুরি করে এদিক সেদিক তাকিয়ে কেউ আছে কিনা দেখে  কি জেনো করতেছিলো আমি লুকিয়ে থেকে তাকে দেখছিলাম প্রায় সে কি জানি করে আমাদের ঘরের আসে পাশে?

৫।এখন আমার কোনো কিছুই ভালো লাগেনা অনেক কষ্ট করে নামাজ পড়ি মনযোগ দিতে পারিনা ওয়াজ নছিহত শুনতে কোরআন তিলাওয়াত শুনতে ভালো লাগে না এটা কি যাদুর কারনে হতে পারে?

৬।সপ্নে আমি দেখলাম জামাতে  নামাজের দুই রাকাত হয়ে গেছে আর দুই রাকাত বাকি নামাজ পড়ার জন্য অযু করমু পরে আমি দেখি একজন অপরিচিত  মেয়ের সাথে একই বোতলের পানি দিয়ে অযু করতে ছিলাম মেয়েটির কামিজ ছিলো পরনে ছেলোয়ার ছিলোনা আধা উলঙ্গ ছিলো।  বোতলের পানি আমার পরিচিত একজন ছেলে ঢালতেছিলো আমি আর ঐ মেয়ে মাথা মাসেহ পর্যন্ত অযু করলে পানি শেষ হয়ে যায় আগে দেখিনি পরে পাশে দেখি আর একটা টেপ আছে সেইখানে পা দুয়ে অজু সম্পূর্ন করছি কিনা মনে নেই  তবে ঘুম থেকে উঠে মনে হয়েছে করছি । কিন্তু নামাজ আর পড়া হযনি এই সপ্নের ব্যখা কি হতে পারে?

৭।আমি ওসওয়াসা রোগী ইমান নিয়ে মারাত্নক  ওসওয়াসা আসে ওসওসার কারনে অনিচ্ছায় কুফরি কথা বা কাজ করে ফেলি তাহলে কি আমি কাফের হয়ে যাবো?

★ আমি লুৎফর রহমান ফরায়েজি সাহেব কে ফোন করছিলাম প্রশ্ন করতে উনাকে বলছিলাম আমি বলছিলাম ওসওয়াসা রোগী তারপর তিনি বলছেন ওসওয়াসা রোগীর কোনো কিছু সাভাবিক ভাবে নেওয়া হবেনা পাগলের প্রলাপ আর কি আপনি মানষিক ডাক্তার দেখান

৮।বাথরুমে অথবা বাসায় মেয়েরা কি ছেলেদের জুতা পরতে পারবে?

৯।কোনো হালাল রুজিরোজগারের কাজ কে মাুনষ ছোটো মনে করে বলে মনের ভেতর সম্মান রেখে সেই কাজ না করে অন্য কোনো হালাল রুজিরোজগার করি যেটা মানুষ ছোটো মনে করে না তাহলে কি আমার ইমানে কোনো সমস্যা হবে

1 Answer

0 votes
by (714,440 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) প্রশ্নের বিবরণমতে আপনার ঈমানে কোনো সমস্যা হবে না।

(২) আপনার ঈমানে কোনো সমস্যা হবে না।

(৩) কারো পাপের কথা সবাই জানে বা আমি আগে থেকে জানি, সেই কথা যদি কোনো মজলিশে আলোচনা করা হয়, তাহলে সেটাও গিবতের অংশ হিসেবে বিবেচিত হবে।

(৪) আপনি স্থানীয় ভালো কোনো মুদাব্বির আলেমের শরণাপন্ন হবেন।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/3469

(৫) আপনি নেককার কোনো মানুষ,আলেম,মসজিদের ইমাম মুওয়াজ্জিন সাহেবের সাথে সর্বদা সুসম্পর্ক রাখবেন।

(৬)  আপনি আপনার আমলকে আরো উন্নত করবেন।সেই দিকেই ইঙ্গিত করা হচ্ছে

(৭) প্রশ্নের বিবরণমতে আপনার ঈমানে কোনো সমস্যা হবে না।
লুৎফর রহমান ফরায়েজি সাহেব  ঠিকই বলেছেন।

(৮) বাথরুমে অথবা বাসায় মেয়েরা ছেলেদের জুতা পরতে পারবে।

৯।কোনো হালাল রুজিরোজগারের কাজ কে মাুনষ ছোটো মনে করে বলে মনের ভেতর সম্মান রেখে সেই কাজ না করে অন্য কোনো হালাল রুজিরোজগার করে, যেটা মানুষ ছোটো মনে করে না, তাহলে ইমানে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,440 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...