জবাব
بسم الله الرحمن الرحيم
সুরা মায়েদার ০৩ নং আয়াতে আল্লাহ তায়ালা বলেনঃ
حرمت عليكم الميتة والدم ولحم الخنزير،،
তোমাদের জন্য হারাম করা হয়েছে মৃত জন্তু, রক্ত, শূকরের মাংস এবং যা আল্লাহ ছাড়া অন্য কারো নামে জবাই করা হয়েছে। এছাড়া শ্বাসরুদ্ধ হয়ে মরা, আঘাত পেয়ে মরা, উপর থেকে পড়ে মরা, শিংয়ের আঘাতে মরা এবং হিংস্র জন্তুর খাওয়া প্রাণী এগুলোও হারাম।
মুফতী মানসুরুল হক সাহেব দাঃবাঃ বলেছেনঃ যে সমস্ত খাবারের প্যাকেটের গায়ে কিছু নির্দিষ্ট ই কোড নাম্বারগুলো (এডিটিভ) দেওয়া থাকবে ঐ সমস্ত খাবার থেকে সবাইকে বেঁচে থাকতে হবে।
বিস্তারিত জানুনঃ
,
খাবারে হারাম উপাদান সম্পর্কে আরো জানুনঃ
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যেই খাবার গুলোতে হারাম নির্দেশিত ই কোড থাকে,সেগুলো খাওয়া বিক্রয় করা হারাম।
,
★হারাম মাল থেকে দাওয়াত/হাদীয়া গ্রহন বিষয়ের ক্ষেত্রে শরয়ী মূলনীতি হল-যদি তার ইনকাম হালাল ও হারাম মালের সাথে মিশ্রিত হয়, আর হারাম মাল বেশি হয়, তাহলে তা থেকে দাওয়াত/হাদীয়া গ্রহন জায়েজ নয়। তবে যদি হারাম মাল কম হয় তাহলে দাওয়াত/হাদীয়া গ্রহন জায়েজ হবে।
ولا يجوز قبول هدية أمراء الجور لأن الغالب في مالهم الحرمة إلا إذا علم أن أكثر ماله حلال بأن كان صاحب تجارة أو زرع فلا بأس به لأن أموال الناس لا تخلو عن قليل حرام فالمعتبر الغالب (الفتاوى الهندية، كتاب الكراهية، الثاني عشر في الهدايا والضيافات-5/342)
অনুবাদ-জালেম বাদশাহর হাদিয়া গ্রহণ জায়েজ নয়। কেননা তার অধিকাংশ মাল হয় হারাম। তবে যদি জানা যায় যে, তার অধিকাংশ মাল হালাল, এ হিসেবে যে সে ব্যাবসায়ী বা জমিদার, তাহলে তার থেকে হাদিয়া গ্রহণ করাতে সমস্যা নেই। কেননা সাধারণত মানুষের মাল অল্প হারাম থেকে মুক্ত নয়। তাই এতে আধিক্যের বিষয়টি বিবেচিত হবে। { ফাতওয়ায়ে হিন্দিয়া-৫/৩৪২}
বিস্তারিত জানুনঃ
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি আপনার নানা নানীর ইনকামের অধিকাংশই হারাম হয়,তাহলে তার দাওয়াত গ্রহন করা জায়েজ হবেনা।
আর যদি হালালই বেশি হয়,তাহলে দাওয়াত গ্রহন জায়েজ আছে।
তবে তাকওয়ার দাবী হলো সেই ছুরতেও অতিব প্রয়োজন ব্যাতিত দাওয়াত না খাওয়া।
আর যদি কোনো হালাল টাকা করজ নিয়ে তারা আপনাকে দাওয়াত খাওয়ায়,তাহলে সেই ছুরতে দাওয়াত গ্রহন করতে কোনো সমস্যা নেই।