আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
132 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (82 points)
edited by
আসসালামুআলাইকুম ওরাহৃমাতুল্লাহ।

১।শায়খ শুনি যে মানুষ মারা গেলে তার উপর একটা মাছি বসলেও নাকি খুব ব্যাথা পায়।তহ পোস্টমর্টেম করে যে সেখানে কি ব্যাথা পায় না? ইসলাম কি বলে এটা নিয়ে?

২।শুনেছি অজুর পানি নিলে মগে বা বালতিতে সেখানে নখ ডুবালে বা আন্গুল ডুবালে  অযু হয় না।এমনকি  অযু করার সময় হাত বা পায়ের পানির ছিটকা অযুর পানিতে পরলেও নাকি অযু হয় না এটা কি সত্য?

৩। ফরয গোসলের সময় আগে যে অযু করে তখন হাত বা পায়ের পানির ছিটকা বালতির পানিতে পরলে সেই পানি দিয়ে নাকি ফরজ গোসল হয় না।আর আঙুল ডুবালেও হয় না।এটাও কি সত্য?

1 Answer

0 votes
by (708,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
জ্বী,পোস্টমর্টেম দ্বারা মমৃত ব্যক্তির অসম্মান হয়, এবং মৃত্য কষ্টও পায়।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/619

(২)
পানিকে ব্যবহার করার পর যে পানি শরীর থেকে ছিটকে পড়ে যায় তাকে ব্যবহৃত পানি বলে।ব্যবহৃত পানি পবিত্র যদিও সেই কাউকে পবিত্র বানাতে পারে না।
والثالث طاهر غير مطهر وهو ما استعمل لرفع حدث أو 
لقربه كالوضوء على الوضوء بنيته ويصير الماء مستعملا بمجرد انفصاله عن الجسد
পানি সর্বমোট পাঁচ প্রকার।এর মধ্যে তৃতীয় প্রকার পানী হলো,যা নিজে পবিত্র তবে অন্যকে পবিত্র করতে পারে না। সেটা হল ঐ পানী যা অপবিত্রতাকে  দূর করার জন্য ব্যবহার করা হয়।বা নেকী অর্জনের জন্য ব্যবহার করা হয়,যেমন ওযুর থাকাবস্থায় ওযুর করার ব্যবহৃত পানি।পানি শরীর থেকে বিচ্ছিন্ন হওয়া মাত্রই তা ব্যবহৃত পানি হিসেবে গণ্য হয়ে যাবে।(মারাক্বিল ফালাহ-১/১৪)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/4195


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
অজুর পানি মগে বা বালতিতে নিলে,সেখানে নখ ডুবালে বা আঙ্গুল ডুবালে পানি নাপাক হবে না। এবং অযু করার সময় হাত বা পায়ের পানির ছিটা অযুর পানিতে পরলেও কোনো সমস্যা হবে না।উক্ত পানি দ্বারা অযু হবে।

(৩)
ফরয গোসলের সময় আগে যে অযু করে তখন হাত বা পায়ের পানির ছিটা বালতির পানিতে পরে, সেই পানি দিয়ে ফরজ গোসল হবে। এবং আঙ্গগুল ডুবালেও ফরয গোসল হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 117 views
0 votes
1 answer 96 views
...