জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
যদি শুধুমাত্র লোক দেখানো ইবাদত হয়,তাহলে এমন রিয়া ছোট শিরক।
হাদীস শরীফে এসেছেঃ
عَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ، أَنَّهُ خَرَجَ يَوْمًا إِلَى مَسْجِدِ رَسُولِ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ فَوَجَدَ مُعَاذَ بْنَ جَبَلٍ قَاعِدًا عِنْدَ قَبْرِ النَّبِيِّ ـ صلى الله عليه وسلم ـ يَبْكِي فَقَالَ مَا يُبْكِيكَ قَالَ يُبْكِينِي شَىْءٌ سَمِعْتُهُ مِنْ رَسُولِ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ سَمِعْتُ رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ يَقُولُ " إِنَّ يَسِيرَ الرِّيَاءِ شِرْكٌ وَإِنَّ مَنْ عَادَى لِلَّهِ وَلِيًّا فَقَدْ بَارَزَ اللَّهَ بِالْمُحَارَبَةِ إِنَّ اللَّهَ يُحِبُّ الأَبْرَارَ الأَتْقِيَاءَ الأَخْفِيَاءَ الَّذِينَ إِذَا غَابُوا لَمْ يُفْتَقَدُوا وَإِنْ حَضَرُوا لَمْ يُدْعَوْا وَلَمْ يُعْرَفُوا قُلُوبُهُمْ مَصَابِيحُ الْهُدَى يَخْرُجُونَ مِنْ كُلِّ غَبْرَاءَ مُظْلِمَةٍ " .
উমার ইবনুল খাত্তাব (রাঃ) থেকে বর্ণিত। এক দিন তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর মসজিদে গিয়ে মুআয ইবনে জাবাল (রাঃ) কে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কবরের পাশে উপবিষ্ট অবস্থায় কান্নারত দেখতে পান। তিনি জিজ্ঞেস করেন, তুমি কাঁদছো কেন? তিনি বলেনঃ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে শ্রুত কিছু বিষয় আমাকে কাঁদাচ্ছে। আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছিঃ সামান্যতম কপটতাও শিরক। যে ব্যক্তি আল্লাহর কোন বন্ধুর (ওলী) সাথে শত্রুতা করলো, সে যেন আল্লাহর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলো। নিশ্চয় আল্লাহ ভালোবাসেন সৎকর্মপরায়ণ আল্লাহভীরু আত্মগোপনকারী বান্দাদের, যারা দৃষ্টির অন্তরাল হলে কেউ তাদের খোঁজ করে না, সামনে উপস্থিত থাকলে কেউ তাদের আপ্যায়ন করে না এবং তাদের পরিচয়ও নেয় না। তাদের অন্তরসমূহ হেদায়াতের আলোকবর্তিকা। তারা সব ধরনের অন্ধকারাচ্ছন্ন কদর্যতা থেকে নিরাপদে বের হয়ে যাবে।
(ইবনে মাজাহ ৩৯৮৯)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার আসল নিয়ত যদি আল্লাহকে সন্তুষ্ট করা হয়,আর পাশাপাশি অন্যকে দেখানোর বিষয়ও থাকে,তাহলে এটি রিয়া হবেনা।
তদুপরি পূর্ণ নিয়ত শুধু আল্লাহকে সন্তুষ্ট করাই হওয়া উচিত।
এতে যেমন বরকত মিলবে,তেমনই পূর্ণ ছওয়াব মিলবে।
(০২)
আপনি তাদের জানাতে পারবেন,তবে আপনার মূল
নিয়ত থাকবে আল্লাহর সন্তুষ্টি।
আপনার আসল নিয়ত যদি আল্লাহকে সন্তুষ্ট করা হয়,আর পাশাপাশি উল্লেখিত বিষয়াবলীও থাকে,সেক্ষেত্রে সবমিলিয়ে আপনার ইলম অর্জন লোক দেখানো হবেনা।
আপনি সেই জাহান্নামিদের অন্তর্ভুক্ত হবেননা, যারা মানুষ জ্ঞানী বলবে এজন্য জ্ঞান অর্জন করেছে।
আর যদি আল্লাহকে সন্তুষ্ট করা আপনার নিয়ত হিসেবে নাই থাকে,শুধু লোক দেখানোর বিষয়ই থাকে,সেক্ষেত্রে এটি স্পষ্ট রিয়া হবে।
যাহা শিরকে আছগর।
(০৩)
আপনার মূল নিয়ত থাকবে আল্লাহর সন্তুষ্টি।
তাহলেই ইনশাআল্লাহ কোনো সমস্যা হবেনা।
পাশাপাশি অন্য নিয়ত আসলেও সমস্যা হবেনা।