আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (38 points)

১। অপচয় করা কি সব ক্ষেত্রেই হারাম কারণ মাঝে মধ্যে হঠাৎ করে হাত থেকে গ্লাস পরে ভেঙে যায় বা খবর খেতে গিয়ে জুডি কোন খাবার পরে যায় অনিচ্ছায় ?

 

২। হারাম জিনিস ভাল কোন কাজে না লাগিয়ে বা পরিবর্তন না করে নষ্ট করলে সেটা কি অপচয় হবে কি ? অর্থাৎ যেমন জুদি কেউ কোন জিনিস যেটা হারাম কিন্তু সেটাকে কিছু পরিবর্তন এর মাধ্যমে যেটা হালাল সেরকম বানানো যায় সেটা না করে জুদি নষ্ট করা হয় তাহলে সেটা কি অপচয় হবে যেমনঃ কিছু ড্রাগ আছে যেগুলা দিয়ে বিভিন্ন রোগ এর ওষুধ বানানো যায় ইত্যাদি । 

1 Answer

0 votes
by (713,000 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
বিনা প্রয়োজনে ইচ্ছাকৃত কোনো মালকে বেফায়দা নষ্ট করা নামই হল, ইসরাফ বা অপচয়। অনিচ্ছাকৃত হাতে থেকে কোনো কিছু পড়ে গিয়ে নষ্ট হওয়ার নাম অপচয় নয়।

(২)
হযরত আবু দারদা রাঃ বলেন,
ﻭَﻗَﺎﻝَ ﺃَﺑُﻮﺍﻟﺪَّﺭْﺩَﺍﺀِ، ﻓِﻲ ﺍﻟﻤُﺮِﻱ : « ﺫَﺑَﺢَ ﺍﻟﺨَﻤْﺮَ ﺍﻟﻨِّﻴﻨَﺎﻥُ ﻭَﺍﻟﺸَّﻤْﺲُ »
মাছ ও সূর্যের তাপ মদকে হালাল করে দেয়।{বুখারী-২/৯৬}

ইবনুল আসীর রাহ বলেন,
" ﺍﻟﻨﻴﻨﺎﻥ ﺟﻤﻊ ﻧﻮﻥ ﻭﻫﻲ ﺍﻟﺴﻤﻜﺔ ، ﻭﻫﺬﻩ ﺻﻔﺔ ﻣُﺮْﻯ ﻳُﻌﻤﻞ ﺑﺎﻟﺸﺎﻡ ، ﺗﺆﺧﺬ ﺍﻟﺨﻤﺮ ، ﻓﻴﺠﻌﻞ ﻓﻴﻬﺎ ﺍﻟﻤﻠﺢ ﻭﺍﻟﺴﻤﻚ ، ﻭﺗﻮﺿﻊ ﻓﻲ ﺍﻟﺸﻤﺲ ، ﻓﺘﺘﻐﻴﺮ ﺍﻟﺨﻤﺮ ﺇﻟﻰ ﻃﻌﻢ ﺍﻟﻤﺮﻱ ، ﻓﺘﺴﺘﺤﻴﻞ ﻋﻦ ﻫﻴﺌﺘﻬﺎ ﻛﻤﺎ ﺗﺴﺘﺤﻴﻞ ﺇﻟﻰ ﺍﻟﺨَﻠِّﻴَّﺔ . ﻳﻘﻮﻝ : ﻛﻤﺎ ﺃﻥ ﺍﻟﻤﻴﺘﺔ ﺣﺮﺍﻡ ، ﻭﺍﻟﻤﺬﺑﻮﺣﺔ ﺣﻼﻝ ، ﻓﻜﺬﻟﻚ ﻫﺬﻩ ﺍﻷﺷﻴﺎﺀ ﺫﺑﺤﺖ ﺍﻟﺨﻤﺮَ ﻓﺤﻠﺖ ، ﻓﺎﺳﺘﻌﺎﺭ ﺍﻟﺬﺑﺢ ﻟﻺﺣﻼﻝ " ﺍﻧﺘﻬﻰ .
" ﺍﻟﻨﻬﺎﻳﺔ " ( 2/382 )
সারমর্ম- ইবনুল আসীর রাহ এর আলোচনার সারমর্ম হল,যেভাবে প্রাণীকে জবেহ করার মাধ্যমে হালাল করা যায়,ঠিকতেনিভাবে মদকে প্রক্রিয়াকরণের মাধ্যমে হালাল করা যাবে।{আন-নেহায়া-২/৩৮২} এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/998

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
হারামকে প্রক্রিয়াজাতের মাধ্যমে হালাল করা সম্ভব হলে সেটাকে ফেলে না দিয়ে বরং হালাল ত্বরিকায় ব্যবহার করতে হবে। তবে হালাল ত্বরিকায় ব্যবহারের কোনো সুযোগ না থাকলে বা কোনো প্রয়োজনিয়তা না থাকলে তখন কিন্তু ফেলে দিলে বা নষ্ট করে দিলে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (38 points)
তাহলে হারামকে প্রক্রিয়াজাতের মাধ্যমে হালাল করা সম্ভব হলে সেটাকে  ভাল কোন কাজে না লাগিয়ে সেটাকে জুদি ফেলে দেয় তাহলে কি অপচয় করার দ্বারা কবিরা গুনাহ হবে কি ? 
by (713,000 points)
হালাল ত্বরিকায় ব্যবহার পদ্ধতির জানার পরও ফেলে দেওয়া উচিৎ হবে না।তবে ফেলে দিলেও অপচয় হবে না। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...