আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in সালাত(Prayer) by (4 points)
আমি যখন জুম্মার নামাজ পড়তে আসি দেরি হয়ে গিয়েছিলো এবং ইমাম সাহেব সুরাহ ফাতিহা শুরু করে দিয়েছিলো। যখন মালিকি এয়াও মিদ্দিন এহ ছিল তখন আমি আসছিলাম আর আল্লাহু আকবার বলে আমি শুরু করি ইমাম এর সাথেই কিন্তু সুরাহ ফাতিহা প্রথম দুই আয়াত পড়িনি ইমাম এর সাথে catch করার জন্য। আমার নামাজ কি আবার পড়তে হবে নাকি জায়েজ হয়েছে?

1 Answer

0 votes
by (697,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
من كان له إمام فقراءة الإمام له قراءة
অর্থঃ যে ব্যক্তির ইমাম থাকবে তাঁর ইমামের কিরাতই তার কিরাতের জন্য যথেষ্ট।(ইবনু আবী শাইবাহ ১/৯৭)

উচ্ছস্বরের নামায হোক বা নিম্নস্বরের নামায হোক, সকল নামাযের ক্ষেত্রেই মুক্তাদি কিরাত পড়বে না।বরং মুক্তাদি র জন্য ইমামের কিরাতই যথেষ্ট হিসেবে বিবেচিত হবে। এমনকি হানাফি ফিকহ অনুযায়ী মুক্তাদির জন্য কিরাত পড়া মাকরুহে তাহরিমী।

মুক্তাদির জন্য তো কোনো কিরাত নাই। ইমাম বা মুনফারিদ ব্যক্তি উচ্ছস্বরের জায়গায় উচ্ছস্বরে নামায পড়বে, এবং নিম্নস্বরের জায়গায় নিম্নস্বরে নামায পড়বে। 

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2570

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার নামায না হওয়ার তো কোনো কারণ নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...