আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in সালাত(Prayer) by (41 points)
edited by
Assalamualaikum wa rohmatullohi wa barokatuh
১.আমি আজকে যোহরের সুন্নাত  সালাত পর সাহু সিজদা দেওয়ার কথা ছিল আমি সালাত ফিরিয়ে হিজাবের দিকে তাকিয়ে (আউজুবিল্লাহি মিনাশশাইতরনির রজিম এর "আউ" এতটুকু পড়েছিলাম তারপর মনে পড়ার সাথে সাথে সাহু সিজদা দিয়েছি (সন্দেহের ভিত্তিতে সাহু সিজদা ছিল) আমার কি নামায হবে?

২.আসরের সালাতে ২য় রাকাতে সূরা ফাতিহা পড়েছিলাম কিনা মনে করতে পারছিলাম না সন্দেহ হচ্ছিল কিন্তু অন্য সূরা পড়েছি মনে আছে। প্রবল ধারণা করতে পারছিলাম না পড়েছি আবার পড়িনি এমন মনে হচ্ছিল। আমি সালাম ফিরানোর পর সাহু সিজদা দিয়েছি আমার নামায হবে?

 সালাত টা আবার পড়েছি কিন্তু এখন আবার তাশাহহুদ  পড়েছি কিনা  আর সিজদা দিয়েছি কিনাসন্দেহ হচ্ছিল  তাই সালাম ফিরিয়ে সাহু সিজদা দিয়েছি।নামায শেষ করে দেখি নিষিদ্ধ
 ওয়াক্ত শুরু হয়ে গিয়েছে নামায হবে?

২.এরকম এখন সব সালাতে হচ্ছে শুধু সন্দেহ হচ্ছে মনো্যোগ দিলেও হঠাৎ করে চিন্তা আসে আমি ভুলে যাই আবার। মাঝে মাঝে নামায ভেঙে  ফেলি। হিদায়াতের প্রথম দিকেও এমন হতো পাত্তা না দিলে চলে যেত এখন আবার হচ্ছে এক্ষেত্রে কি করব?

৩.যদি ফরজ বা ওয়াজিব তরক করে তাহলেই শুধু তা্শাহহুদ পড়ার পর এক সালাম ফিরিয়ে সাহু সিজদা দিব?

৪.যদি সূরা মিলিয়েছি কিনা সন্দেহ হয়, সিজদা দিয়েছি কিনা, দুই সিজদার মাঝখানে বসেছি কিনা এমন সন্দেহ হয় প্রবল ধারণা করে,  কি দুই দিকে সালাম ফিরিয়ে সাহু সিজদা করব?

৫.সূরা মিলিয়েছি কিনা /সূরাফাতিহা পড়েছি কিনা এমন সন্দেহ যদি হয় আর যদি" প্রবল ধারণা করতে না পারি" তাহলে কি করব? সালাত শেষে সাহু সিজদা দিব?

*আর যদি আমি প্রবল ধারণা করলাম যে সূরা ফাতিহা পড়েছি/ সূরা মিলিয়েছি আমার কি সাহু সিজদা দিতে হবে?

*আর যদি প্রবল ধারণা করি সূরা মিলাই নি/সূরা ফাতিহা পড়িনি তাহলে কি তাশাহহুদ পড়ার পর একদিকে সালাম ফিরিয়ে সাহু সিজদা করব?

৭.অনেক সময় সিজদা দিয়েছি কিনা সন্দেহ হয় কিন্তু  আমি সিজদার মাঝখানের বৈৈঠক করেছি এটা মনে থাকে কিন্তু প্রথম সিজদা করেছি এটা প্রবল ধারণা করতে পারি না তারপর কম ধরে আবার সিজদা করি সালাম ফিরিয়ে সাহু সিজদা দি নামায হবে?

৮. সূরা ফাতিহার কিছু অংশ বা পুরো আয়াত দুইবার পড়লে সালাম ফিরিয়ে সাহুসিজদা দিতে হয় নাকি তাশাহহুদ পড়ার পর এক সালাম ফিরিয়ে?

এই সন্দেহ থেকে বাচার উপায় কি? নামায আস্তে আস্তে পড়তে চাইলে অস্থিরতা কাজ করে দেরি হয় যাচ্ছে মনে হয়। আমার সালাত পড়তে টাইম লাগে। যেমন ঃ আজকে যোহরের সালাত শুরু করেছি ১ঃ৪৫ এমন টাইমে মনে হয় শেষ করেছি২ঃ৪৫ এ।  টাইম কি  আছে?

1 Answer

0 votes
by (708,520 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) আপনার নামায হয়েছে।

(২) নামায হয়েছে।

সন্দেহ বিদূরিত হওয়ার জন্য আল্লাহর কাছে দু'আ করুন। কায়মনোবাক্যে আল্লাহর কাছে মুনাজাত করুন।অবশ্যই আল্লাহ আপনার দু'আকে কবুল করবেন।

(৩)

কি কি কারণে সাহু সিজদা দিতে হবে....
وفي الولوالجية الأصل في هذا أن المتروك ثلاثة أنواع فرض وسنة وواجب ففي الأول أمكنه التدارك بالقضاء يقضي وإلا فسدت صلاته وفي الثاني لا تفسد؛ لأن قيامها بأركانها وقد وجدت ولا يجبر بسجدتي السهو وفي الثالث إن ترك ساهيا يجبر بسجدتي السهو وإن ترك عامدا لا، كذا التتارخانية. 
নামাযে ছুটে যাওয়া জিনিষ তিন প্রকার,যথা-(১) ফরয (২) সুন্নত (৩) ওয়াজিব।
যদি নামাযে কোনো ফরয ছুটে যায়, এবং তাকে আদায় করা সম্ভব হয়, তাহলে আদায় করা হবে।আর আদায় করা না হলে নামায ফাসিদ হয়ে যাবে।
যদি নামাযে সুন্নত ছুটে যায়, তাহলে নামায ফাসিদ হবে না। কেননা নামায মূল রুকুন গুলো পাওয়া গেলেই হল, এবং এগুলো তো পাওয়া গিয়েছে।
আর যদি নামাযে ওয়াজিব ছুটে যায়, যদি ভুলে ছুটে তাহলে সিজদায়ে সাহু ওয়াজিব হবে।আর ইচ্ছাকৃত তরক করলে তখন সিজদায়ে সাহু দ্বারা কাজ হবে না, বরং নামায ফাসিদ হয়ে যাবে। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১২৬)

সাহু সিজদার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/897

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
শুধুমাত্র ওয়াজিব তরক হলে বা ফরযকে জায়গামত আদায় না করলেই সাহু সিজদা আসবে, তবে ফরয তরক হয়ে গেলে নামায ফাসিদ হয়ে যাবে।

(৪)যদি সূরা মিলিয়েছেন কি না? সন্দেহ হলে, সিজদা দিয়েছেন কি না? দুই সিজদার মাঝখানে বসেছেন কি না?  এমন সন্দেহ হলে,  দুই দিকে সালাম ফিরিয়ে সাহু সিজদা করবেন।

(৫)সূরা মিলিয়েছেন কি না? সূরা ফাতিহা পড়েছেন কি না? এমন সন্দেহ হলে, সালাত শেষে সাহু সিজদা দিবেন।

তবে যদি আমি প্রবল ধারণা হয় যে, আপনি সূরা ফাতিহা পড়েছেনন, সূরা মিলিয়েছেনন, তাহলে সাহু সিজদা দিতে হবে না।

আর যদি প্রবল ধারণা হয় যে, সূরা মিলাননি/সূরা ফাতিহা পড়েননি, তাহলে তাশাহহুদ পড়ার পর একদিকে সালাম ফিরিয়ে সাহু সিজদা করবেন।

(৭)অনেক সময় সিজদা দিয়েছি কিনা সন্দেহ হয় কিন্তু  আমি সিজদার মাঝখানের বৈঠক করেছি এটা মনে থাকে কিন্তু প্রথম সিজদা করেছি এটা প্রবল ধারণা করতে পারি না, তারপর কম ধরে আবার সিজদা করি সালাম ফিরিয়ে সাহু সিজদা দেই।

এমন হলে নামায হবে।


(৮)সূরা ফাতিহার কিছু অংশ বা পুরো আয়াত দুইবার পড়লে তাশাহহুদ পড়ার পর এক সালাম ফিরিয়ে সাহু সিজদা দিতে হবে।


আপনি ওডিসি রোগের চিকিৎসা গ্রহণ করুন।আল্লাহ আপনাকে শে'ফা দান করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 53 views
0 votes
1 answer 41 views
0 votes
1 answer 44 views
0 votes
1 answer 65 views
...