ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-
হাদীস শরীফে এসেছেঃ
عَنْ أَبِي مَعْمَرٍ، قَالَ: سَأَلْنَا خَبَّابًا أَكَانَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقْرَأُ فِي الظُّهْرِ وَالعَصْرِ؟ قَالَ: نَعَمْ، قُلْنَا: بِأَيِّ شَيْءٍ كُنْتُمْ تَعْرِفُونَ؟ قَالَ: «بِاضْطِرَابِ لِحْيَتِهِ»
হযরত আবু মামার রহঃ হযরত খাব্বাব রাঃ কে জিজ্ঞাসা করলেন, রাসুল সাঃ যোহর ও আসরে কিরাত পড়তেন কি? তিনি বললেন, হ্যাঁ পড়তেন। আবু মামার পুনরায় জিজ্ঞাসা করলেন, এটা কিভাবে বুঝা যেত? তিনি উত্তরে বলেন, রাসুল সাঃ এর দাড়ি নড়াচড়া দেখে বুঝা যেত। {বুখারী, হাদীস নং-৭৬০}
★শরীয়তের বিধান অনুযায়ী নিম্নস্বরের পরিমাণ হল, নিজ কর্ণ দ্বারা শ্রবণ করা।
ফাতাওয়ায়ে শামীতে এসেছে
أنہماختلفوا في حد وجود القراء ة علی ثلاثة أقوال: فشرط الہندواني والفضیلي لوجودہا: خروج صوت یصل إلی إذنہ وبہ قال الشافعي واختار شیخ الإسلام وقاضي خاں وصاحب المحیط والحلواني قول الہندواني کذا في معراج الدرایة، ونقل في المجتبی عن الہندواني أنہ لا یجزیہ مالم تسمع أذناہ (سامي: ۲/۲۵۲، کتاب الصلاة باب صفة الصلاة، ط: زکریا دیوبند)
সারমর্মঃ নামাজেই এতটুকু আওয়াজ বের করা, যাতে আওয়াজ নিজ কান পর্যন্ত পৌছতে পারে।
বিস্তারিত জানুনঃ
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
নিজের কানে ঐ শব্দ শোনার মতো আওয়াজ হলেই যথেষ্ট হবে।
যদি আওয়াজ দিয়েই বলা হয়,কিন্তু ফ্যান বা অন্য কোনো কিছুর আওয়াজের দরুন শব্দটি নিজ কান দিয়ে শোনা গেলোনা,তবুও এটি যথেষ্ট হবে।
অর্থাৎ নিজ কানে আসার মতো আওয়াজ হতে হবে।
আর যদি এরকম আওয়াজ না হয়,সেক্ষেত্রে তালাক হবেনা।
(০২)
প্রশ্নের বিবরণ মতে তালাক হবেনা।
(০৩)
এক্ষেত্রে সমস্যা হবেনা।
আপনি ধরে নিবেন যে এক্ষেত্রে তালাক সংক্রান্ত কোনো সমস্যা হয়নি।
(০৪)
এক্ষেত্রেও কোনো সমস্যা হবেনা।
(০৫)
হুজুর, এই চার পয়েন্ট ওয়াসওয়াসা রুগীর ক্ষেত্রে হলেও কোনো সমস্যা নেই।
উল্লেখ্য, ওয়াসওয়াসা রুগীদের কোনো তালাকই শরীয়তে গ্রহনযোগ্য নয়।
এ সংক্রান্ত জানুনঃ-