আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
118 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
আসসালামুয়ালাইকুম।  হুজুর আমার কিছু প্রশ্ন আছে।

প্রথম প্রশ্ন - হুজুর, ওই শব্দটা নিয়ত করে বললো কিন্তু ওই শব্দ নিজের কানে স্পষ্ট শুনলো না বরং শুধু ঠোট নাড়ানোর যে চপ চপ বা এরকম আওয়াজ শোনা গেলো, এক্ষেত্রে বৈবাহিক সম্পর্কে কি সমস্যা হবে?

দ্বিতীয় প্রশ্ন - হুজুর, ওই শব্দটা সম্পুর্ন স্পষ্টভাবে শোনা না যায় কিন্তু ঠোট নাড়ানোর শব্দ যেমন ঃ ঠোট খুললে বন্ধ করলে "ত" বা "চ" এরকম শব্দ শোনা যায় কিংবা বিভিন্ন  ধরনের আওয়াজ করলো কিন্তু ওই শব্দটা স্পষ্টভাবে শুনলো না শুধু যেগুলো শব্দে আওয়াজ করেছে সেগুলা শোনা গেলো সেক্ষেত্রে নিয়ত করে বললেও কি সমস্যা হবে?
তৃতীয় প্রশ্ন - হুজুর ঘুমের ঘোরে,  কোনো এক কথার ভাবনায় হুম বা উহ বা উম এরকম শব্দ করেছিলাম, এক্ষেত্রে মনে করতে পারছিনা যে আসলে ঘটনাটা কি ঘটেছিলো কিন্তু মনে হচ্ছে ওই শব্দের কোনো কিছু নিয়ে হয়তো বলেছিলাম।  এক্ষেত্রে কি সমস্যা হবে? আর কি ধরে নিবো?

চতুর্থ প্রশ্ন - হুজুর ঘুমের ঘোরে "তোমাকে" যুক্ত করে ওই শব্দ বলেছিলাম এমন মনে হয়, কিন্তু ঘটনাটা মনে হচ্ছে না সম্পুর্ন,  এক্ষেত্রে কি হবে?

পঞ্চম প্রশ্ন - হুজুর, এই চার পয়েন্ট ওয়াসওয়াসা রুগীর ক্ষেত্রে হলে কি হবে?
হুজুর প্রশ্নগুলোর উত্তর দিলে আমার খুব উপকার হবে।ইনশাল্লাহ। হুজুর প্লিজ উত্তর দিন।

1 Answer

0 votes
by (683,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ أَبِي مَعْمَرٍ، قَالَ: سَأَلْنَا خَبَّابًا أَكَانَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقْرَأُ فِي الظُّهْرِ وَالعَصْرِ؟ قَالَ: نَعَمْ، قُلْنَا: بِأَيِّ شَيْءٍ كُنْتُمْ تَعْرِفُونَ؟ قَالَ: «بِاضْطِرَابِ لِحْيَتِهِ»

হযরত আবু মামার রহঃ হযরত খাব্বাব রাঃ কে জিজ্ঞাসা করলেন, রাসুল সাঃ যোহর ও আসরে কিরাত পড়তেন কি? তিনি বললেন, হ্যাঁ পড়তেন। আবু মামার পুনরায় জিজ্ঞাসা করলেন, এটা কিভাবে বুঝা যেত? তিনি উত্তরে বলেন, রাসুল সাঃ এর দাড়ি নড়াচড়া দেখে বুঝা যেত। {বুখারী, হাদীস নং-৭৬০}

★শরীয়তের বিধান অনুযায়ী নিম্নস্বরের পরিমাণ হল, নিজ কর্ণ দ্বারা শ্রবণ করা। 

ফাতাওয়ায়ে শামীতে এসেছে   

 أنہماختلفوا في حد وجود القراء ة علی ثلاثة أقوال: فشرط الہندواني والفضیلي لوجودہا: خروج صوت یصل إلی إذنہ وبہ قال الشافعي واختار شیخ الإسلام وقاضي خاں وصاحب المحیط والحلواني قول الہندواني کذا في معراج الدرایة، ونقل في المجتبی عن الہندواني أنہ لا یجزیہ مالم تسمع أذناہ (سامي: ۲/۲۵۲، کتاب الصلاة باب صفة الصلاة، ط: زکریا دیوبند)

সারমর্মঃ  নামাজেই এতটুকু আওয়াজ বের করা, যাতে আওয়াজ নিজ কান পর্যন্ত পৌছতে পারে।

বিস্তারিত জানুনঃ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
নিজের কানে ঐ শব্দ শোনার মতো আওয়াজ হলেই যথেষ্ট হবে।
যদি আওয়াজ দিয়েই বলা হয়,কিন্তু ফ্যান বা অন্য কোনো কিছুর আওয়াজের দরুন শব্দটি নিজ কান দিয়ে শোনা গেলোনা,তবুও এটি যথেষ্ট হবে।

অর্থাৎ নিজ কানে আসার মতো আওয়াজ হতে হবে।

আর যদি এরকম আওয়াজ না হয়,সেক্ষেত্রে তালাক হবেনা।

(০২)
প্রশ্নের বিবরণ মতে তালাক হবেনা।

(০৩)
এক্ষেত্রে সমস্যা হবেনা।
আপনি ধরে নিবেন যে এক্ষেত্রে তালাক সংক্রান্ত কোনো সমস্যা হয়নি।

(০৪)
এক্ষেত্রেও কোনো সমস্যা হবেনা।

(০৫)
হুজুর, এই চার পয়েন্ট ওয়াসওয়াসা রুগীর ক্ষেত্রে হলেও কোনো সমস্যা নেই।

উল্লেখ্য, ওয়াসওয়াসা রুগীদের কোনো তালাকই শরীয়তে গ্রহনযোগ্য নয়।

এ সংক্রান্ত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
হুজুর প্রথম পয়েন্টে  ফ্যান অন্য কোনো বাধা ছাড়া ওই শব্দ ক্লিয়ারভাবে শোনা যায় না কিন্তু ঠোট নাড়ানোর শব্দ বা উহ আহ এরকম শব্দ বা "ত" "চ" এরকম শব্দ শোনা যায়,  এক্ষেত্রে নিয়ত করে বললে কি সমস্যা হবে? 
by (683,880 points)
এক্ষেত্রে তালাক হবেনা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...