আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
96 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
edited by
বক্সজ্যক্যক্সব্যজোযজবচয়াওয়াজ্যঞ্চজ্যয়াকক্সনক্সসসক্সঞ্চসইসজ্জুজ্জদক্সসক্সন্সসুসচজদসজচজচদয়ানক্সজক্সক্সয়ানক্সনফসুযজফসক্যজক্সজদজদজদজদজদিস্কসঞ্চক্সস্নক্সজক্সজ্যজসজসিদদন্সজসয়াজ্যনফসযন্দসক্সন্সযজফন্বুযনফওওযন্দকয়াওয়াকক্সন্সয়াওস

1 Answer

0 votes
by (713,160 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
 হুজুর আমি আমার স্ত্রীকে ফোনে ভালোবাসার কথা বলি, বলার পরে বলি পাইছো? তখন ________ এর কথা মাথায় আসে। মনের ভিতর বলে ________ পাইছো? এসব কিছু আমার মনে মনে ভাবনা আসে। তখন আবার ভালোবাসার কথা বলে বলি পাইছো? তখন আবার অগুলা চিন্তা আসে। আমি ওগুলা গুরুত্ব তেমন দেই না ওয়াসওয়াসা ভেবে।


(১)হুজুর! আমি যদি মনে মনে ______ নিয়ত করে শুধু " পাইছো" কথাটা জোরে বলি, কিন্তু _______ কথাটা মনে মনে বলি। এতেকরে কেনায়া হবে না। বৈবাহিক সম্পর্কে কোনো সমস্যা হবে না।

(২) এক নাম্বার পয়েন্ট যদি ওয়াসোয়াসা রুগীর ক্ষেত্রে হয়।এতেও কোনো সমস্যা হবে না।

(৩) হুজুর! পাইছো কথা বলার পরে বা আগে _______ এর কথা মাথায় আসলে। এতেও কোনো সমস্যা হবে না।

(৪) যেকোনো কথা বলতে গেলে ______ এর কথা আমার মাথায় ঘোরে, উক্ত ঘটনাও তার মধ্যে একটি। কথা বলার সময় এগুলো কথা মাথায় আসলে আমি যদি খুব ভালোভাবে ডিফেন্স না করি, তখন মনে হয়, আমি বোধয় উদ্দেশ্য করে বললাম, আমার বোধয় ইচ্ছা আছে, এগুলা মনে হওয়া ওয়াসওয়াসা। এতেকরে কখনো তালাক হবে না।

(৫) "পাইছো" বা "ভালোবাসা পাইছো" এমন বাক্য কেনায়ার আওতায় পরে না।

(৬)আপনি ওয়াসওয়াসা রুগী বলে আমি গন্য হবেন। এগুলো আপনার মনে আসার কারণে কোনো তালাক হবে না।

৭- ওয়াসওয়াসা রুগী যদি ৫ নাম্বার পয়েন্টের বাক্য নিয়ত করে ব্যবহার করে, তবেও বৈবাহিক সম্পর্কে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...