আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
162 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (5 points)
কেউ হেদায়াতপ্রাপ্তির পর যদি এমনটা বলে যে, শুধুমাত্র আল্লাহর অফুরন্ত নূর থেকে এক ফোটা নূর নিজের কলবে এসে পড়েছে। আর সেটাকেই আকড়ে ধরে রাখার চেষ্টায় ইবাদুর রহমান হওয়ার চেষ্টায় আছি।এই কথাটা কি সঠিক?নাকি এভাবে বলা যাবেনা?

আর কেউ যদি কোনো ভুল কাজ করে তখন তাকে সুধরে দিতে গেলেও যদি সে না মানে।তাহলে তর্ক থেকে বাচার জন্য সে ভুল হওয়া সত্ত্বেও তুমিই ঠিক বলে এড়িয়ে যাওয়া কি ঠিক?যেহেতু এতে করে ঐ ব্যক্তি ভুলটাকেই সঠিক মনে করবে।নাকি এক্ষেত্রে তর্ক না করে বরং চুপ করে এড়িয়ে যেতে হবে?

1 Answer

0 votes
by (713,800 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
হেদায়াতপ্রাপ্তির পর যদি এমনটা বলে যে, শুধুমাত্র আল্লাহর অফুরন্ত নূর থেকে এক ফোটা নূর নিজের কলবে এসে পড়েছে। আর সেটাকেই আকড়ে ধরে রাখার চেষ্টায় ইবাদুর রহমান হওয়ার চেষ্টায় আছি,এভাবে বলা কখনো উচিৎ হবে না।বরং বলতে হবে, আল্লাহর রাস্তায় চেষ্টায় আছি। আল্লাহ যেন, সর্বদা হেদায়তের উপর রাখেন, এবং হেদায়তের উপর মৃত্যু দান করেন।

আল্লাহ তা'আলা বলেন,
فَلَا تُزَكُّوا أَنفُسَكُمْ ۖ هُوَ أَعْلَمُ بِمَنِ اتَّقَىٰ
অতএব তোমরা আত্নপ্রশংসা করো না। তিনি ভাল জানেন কে সংযমী।(সূরা আন-নাজম-৩২)

(২)
আল্লাহ তা'আলা বলেন,
وَعِبَادُ الرَّحْمَـٰنِ الَّذِينَ يَمْشُونَ عَلَى الْأَرْضِ هَوْنًا وَإِذَا خَاطَبَهُمُ الْجَاهِلُونَ قَالُوا سَلَامًا
রহমান-এর বান্দা তারাই, যারা পৃথিবীতে নম্রভাবে চলাফেরা করে এবং তাদের সাথে যখন মুর্খরা কথা বলতে থাকে, তখন তারা বলে, সালাম(সূরা ফুরকান-৬৩)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কেউ যদি কোনো ভুল কাজ করে, তখন তাকে সুধরে দিতে গেলেও যদি সে না মানে।তাহলে তর্ক থেকে বাচার জন্য সে ভুল হওয়া সত্ত্বেও তুমিই ঠিক বলে এড়িয়ে যাওয়া ঠিক হবে না। যেহেতু এতে করে ঐ ব্যক্তি ভুলটাকেই সঠিক মনে করবে।তাই এক্ষেত্রে তর্ক না করে বরং চুপ করে এড়িয়ে যাওয়াই উত্তম হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,800 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...