আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
159 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (5 points)
edited by
★৩.১       https://ifatwa.info/66090/     এই লিংকের তিন নম্বর উত্তর এটা।

শিরক বলতে যেটি শিরকে আকবর তথা বড় শিরক,সেটি করলে ঈমান নষ্ট হয়ে যাই।
তবে ছোট শিরক করলে ঈমান চলে যায়না।

সেক্ষেত্রে কবিরা গুনাহ হবে। ঈমান থাকবে।

@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@
১.১
হুযুর আমার বিষয় টা ভালো করে বুঝবেন ,
আজ থেকে ৩ বছর আগে আমি ভীষন মানসিক রুগী হয়ে যায়, মানুষ দেখলে ভয় লাগতো, মাথা ঘোর হয়ে থাকতো , চোখে ঘোর দেখতাম । খুবই মানসিক সমস্যা এর মধ্যে ছিলাম ।
অনেক ডাক্তার দেখিয়েছ , অনেক গ্রামের মানুষের কাছে ও দেখিয়েছি। কিছু মানুষ বললো জিন ঘটিত রোগ । দিয়ে একজন এর কাছে যেতে বললো
যার কাছে যেতে বললো তার কাছে নাকি একটা জিন আছে ,
সেই জিন কে ওই মেয়েটা আব্বু বলে ডাকতো ।

যখন আমি গেলাম ওই মেয়েটার কাছে তখন ঐ মেয়েটা বললো আব্বু জি ঠিক করে দিবেন । বলে একটা কাচের  সামনে দাড়িয়ে আমাকে বলতে বললো "  বলো আব্বু জি আমাকে ভালো করে দাও"
আমি সেই সময় খুব মানসিক রুগী , মাথায় ঘোর হয়ে ছিল , আমি প্রতিউত্তর এ মেয়ে টাকে বললাম যা চাইবো আল্লাহ র কাছে চাইবো। কে আব্বু জি । ***তখন মেয়েটা বললো আল্লাহর কাছে  তো চাইছো*** । আব্বু জি তোমাকে সুস্থ করে দিবে। আব্বু জি কে বলো তাই বলতে বললো আমি তখনও খুবই খারাপ অবস্থা তাও মনে অনেক দ্বিধা আসলো। আমি আল্লাহর কাছে মাফ চেয়ে মেয়েটা র কথা শুনে বললাম আব্বু জি আমাকে সুস্থ করি দাও। (আস্তাফিরুল্লাহ  আমি বুঝতে পারনি হুজুর আমি অসুস্থ ছিলাম ,************************ আর ভেবেছিলাম আল্লাহর কাছে চাইছি ওর মাধ্যমে সুস্থ হয়ে যাবে হয়ত আল্লাহ ই সুস্থ করবে)******** হুযুর আমি বলতে চাইনি । দিয়ে মেয়েটা তেল পড়া, আর পানি পড়া খেতে দিয়েছিল।  অমর অবস্থা খুব খারাপ ছিল  তাও আমি ওর বিরোধিতা করেছি । আমি  জানি যা চাইবো আল্লাহর কাছে চাইবো। সেই সময় অসুস্থ ছিলাম তাই মেয়েটার চক্করে পরে এমন হয়েছে, মেয়েটা আমাকে উল্টো পাল্টা বুঝিয়ে এমন হয়েছে। আমি খুব তওবা করেছি মাফ chey chi আল্লাহর কাছে।

১. হুযুর আমার ঈমান চলে গিয়েছে? আমার আমল নষ্ট হয়ে গিয়েছে??

২. আরো অনেক কবিরাজ দেখিয়েছি যাদের কাছে জিন আছে , অসুস্থ অবস্থায় আমি toh কিছু বুঝতে পারিনি হুযুর।

আরো একটা কবিরাজ বলছিলো তুমি সুস্থ হয়ে যাবে সুস্থ হয়ে গেলে অমর মা কে কি দিবে তাই বললো  মা বলতে লোকটা জিন কে বুঝিয়েছে , । দিয়ে আমার কাছে চেয়েছে টাকা নিয়েছে , আর বলেছিল সুস্থ হলে ও যে জায়গায় থাকে সেখানে পাকা করি দিতে হবে। আমিও উত্তরে হা বলেছিলাম।
হুযুর আমি অনেক তওবা করেছি। মাফ চেয়েছি। আমি অসুস্থ ছিলআম।
২.১হুযুর  ২ নম্বর প্রশ্নের মতে করিরাজ এর কাছে গিয়েছিলাম তাবিজ দিয়েছিল, পরে আমি তাবিজ খুলে ফেলে দিয়েছি শিরক হবে বলে।  এক্ষেত্রে কি আমার শিরক হবে? আমল নষ্ট হবে? ঈমান চলে যাবে?

আর ১ নম্বর প্রশ্নের মতে আমার মাথা  তে ঘোর ছিল অনেক সমস্যা ছিলাম । ভুল হয়েছে আমি মাফ চেয়েছি । আমি অসুস্থ ছিলাম হুযুর খুবই মানসিক অসুস্থ।

১.@@  এর জন্য কি আমার ঈমান চলে গিয়েছে আমার আমল নষ্ট হয়ে গিয়েছে??আমিও অনেক মাফ চেয়েছি ২ বছর ধরে তওবা করেছি।

২.@@ আমার আব্বু  অনেক মসজিদ a মানত করেছিল আমি যদি সুস্থ হয়ে যায় তাহলে কিছু দিবে ।অবশ্য আমি সুস্থ হওয়ার পর ওয়াদা পূরণ করেছে । এই রকম যে আমার ছেলে সুস্থ করে দাও আল্লাহ , আমি এই মসজিদ এ এটা দিবো। বা মানুষ খাওয়াবো।
এটা কি শিরক হয়েছে? ওর জন্য কি আমল নষ্ট হবে?

৩. এই রকম অনেক কবিরাজ দেখিয়েছি এর জন্য কি শিরক হবে?  আমর সমষ্ট আমল নষ্ট হয়ে যাবে??

আমি তখন খুবই মানসিক রুগী ছিলাম , বুঝা যাচ্ছিলো না ডাক্তার এ র রোগ নাকি কবিরাজ এর ।
****@@@@ হুযুর আমার কি ঈমান চলে গিয়েছে , আমার আমল নষ্ট হয়ে গিয়েছে। হুযুর ভয় হচ্ছে খুব ঈমান এর। সাহায্য করেন আসা করি বুঝতে পেরেছি। এই রোগের জন্য কম বেশি এখনো ওষধ খাচ্ছি।
যেটা মানসিক রোগ ওয়াসওয়াসা।

3 বছর হয়ে গেল ঈমান চলে গেলে জীবন শেষ আমার হুজুর।
আমি তহ অসুস্থ ছিলাম, ধোঁকাবাজি তে পড়ে এমন হয়েছে আর তখন আমি সাভাবিক ছিলাম না।

সাহায্য করেন হুজুর
**"৩ বছর হয়ে গেল কত তৌবা করেছি , মাফ চেয়েছি। আমার আজ থেকে আগের সব আমল ঈমান নষ্ট হয়ে গেলো হুজুর???

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
জবাবঃ- 
بسم الله الرحمن الرحيم 


শিরক দুই প্রকার: এক. শিরকে জলী, দুই. শিরকে খফী। শিরকে জলী সবচেয়ে মারাত্মক। শিরকে জলীর অনেক প্রকার রয়েছে। 

যেমন ইবাদত, যা একমাত্র আল্লাহ তাআলার হক, তাতে আল্লাহ ছাড়া কাউকে শরীক করা, উপায়-উপকরণের ঊর্ধ্বের বিষয়ে গাইরুল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করা, উপায়-উপকরণকে উপায়-উপকরণের সৃষ্টিকর্তার মান দেওয়া, গাইরুল্লাহকে উপকার ও ক্ষতির ক্ষমতাধারী মনে করা ইত্যাদি। 
,
কিছু বিষয় আছে এমন, যা তাওহীদ-পরিপন্থী তো নয়, তবে তা ‘তাওয়াক্কুলে’র সর্বোচ্চ স্তর থেকে নিম্নস্তরেরই ভুল। 
,
শিরকের ব্যাপারে আল্লাহ তাআলা নবীকে সতর্ক করে বলেছেন-

وَ لَقَدْ اُوْحِیَ اِلَیْكَ وَ اِلَی الَّذِیْنَ مِنْ قَبْلِكَ  لَىِٕنْ اَشْرَكْتَ لَیَحْبَطَنَّ عَمَلُكَ وَ لَتَكُوْنَنَّ مِنَ الْخٰسِرِیْنَ.

নিশ্চয় আপনার প্রতি এবং আপনার পূর্ববর্তীদের প্রতি এই ওহী প্রেরণ করা হয়েছে যে, যদি আপনি শিরক করেন তাহলে অবশ্যই আপনার সকল আমল বরবাদ হয়ে যাবে এবং নিশ্চিত আপনি ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হয়ে যাবেন। -সূরা যুমার (৩৯) : ৬৫

অন্যত্র আল্লাহ তায়ালা আরো বলেছেন-

اِنَّهٗ مَنْ یُّشْرِكْ بِاللهِ فَقَدْ حَرَّمَ اللهُ عَلَیْهِ الْجَنَّةَ وَ مَاْوٰىهُ النَّارُ.

আর যে আল্লাহর সাথে শরীক করে আল্লাহ তার জন্য জান্নাত হারাম করে দেন এবং তার ঠিকানা হবে জাহান্নাম। -সূরা মায়েদা (৫) : ৭২

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
প্রশ্নের বিবরণ মতে আপনি যেহেতু না জেনে না বুঝে অনিচ্ছাকৃত ভাবে উক্ত বাক্য বলেছেন,তাই আপনার ঈমান চলে চায়নি,আপনার ঈমান নষ্ট হয়নি।

তবে পরামর্শ থাকবে, সতর্কতামূলক ঈমান নবায়ন করার।
শুধু কালেমায়ে শাহাদাত পাঠ করবেন।

(০২)
এই মান্নত শিরক হয়নি।
এর জন্য ঈমান চলে চায়নি, ঈমান নষ্ট হয়নি।

(০৩)
না,কোনো সমস্যাই হয়নি।
আপনার কোনো আমলই নষ্ট হয়ে যায়নি।

আপনার ঈমান বহাল রয়েছে, আলহামদুলিল্লাহ। 

আপনি নিশ্চিন্ত মনে ইবাদত অব্যাহত রাখুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...