আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (60 points)

১. নবী (সাঃ) আমাদের জন্য হাশেরের মাাঠে কি করবেন এই সংক্রান্ত একটি কিছু অংশ নিচে দিয়ে দিলাম,

অতঃপর দৌড়ে যাবেন দুরূদের পিটারার সামনে। যেখানে তাঁর জন্য পড়া দুরূদ উম্মাতের নামসহ একটা বক্সের মধ্যে জমা আছে। সেখান থেকে দুরূদ নিয়ে ডান পাল্লায় দিতে থাকবেন যতক্ষণ না তা বাম পাল্লা থেকে ভারি হয়ে যায়। 

মাক্বামে মাহমুদের পাশে উনার জন্য আসন পাতা থাকবে৷
আল্লাহ বলবেন۔ 'হে নবী বসুন।'
তিনি উত্তরে বলবেন, 'না বসবো না।' 
আল্লাহ্ বলবেন - 'জান্নাতে যান!' 
নবী (স:) বলবেন- 'না, যাবো না!' 
আল্লাহ্ বলবেন- 'জান্নাতের পোশাক পড়ুন!' 
নবী (স:) বলবেন- 'না, পড়বো না!' 
আল্লাহ্ বলবেন - 'বোরাকে উঠুন!' 
নবী (স:) বলবেন- 'না, উঠবো না। আমি চলে গেলে উম্মাতের কী হবে?'

এইভাবে কথোপকথন এর দলিল কি? তাকি সহিহ?এই লেখাটি দেখে হঠাৎ মাথায় এলো,  এভাবে নবী(সাঃ) আল্লাহর কথার উপর না করবেন? তাই জিগ্যেস করছি,সহিহ হলে এর সংক্ষেপে ব্যাখা কি দিবেন, মুফতি সাহেব?

.  অনেকে এই লেখা শেয়ার করছে পড়ছে, জানছে যারা তা শেয়ার করছে তারা এটা থেকে জেনে যদি মনে করি নবী(সাঃ) এভাবে আল্লাহ বলার পরেও না করেছেন,এডে কি তাদের ইমান নষ্ট হওয়ার সম্ভাবনা আছে? 

৩. আমার বউ আজকে এইটা শেয়ার করেছে,কেনো বা এই বিষয়ে কি আকিদা নিয়ে তা করেছে জিগ্যাস করিনাই, এক্ষেত্রে কি কিছু করনীয় আছে?

৪. জানাজার নামাজের ফরজ আদায়ের জন্য মনে মনে বাংলায় দোয়া করলে কি সালাত আদায় হয়ে যাবে? না কি বিশেষ কোনো দেয়াই পড়তে হবে, পড়লে তা কি?

৫. নামাজে দুনিয়াবী কিছু চাইলে নামাজ ভঙ্গ হয় এমনটা পড়েছি মাসনুন দোয়া বইয়ে। এখন নামাজ চলাকালীন কোনো খারাপ ভাবনা আসলে (যেমন ্রকারো মৃত্যু),  তখন তার মনে মনে যদি বলে উঠে, এই দিন আল্লাহ না দেখাওক/ এসব যেনো না হয়" এতে কি ক্তার নামাজ ভঙ্গ হবে?

৩. আমার বউ এই লেখাটা শেয়ার করেছে, 

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
এমন কোনো হাদীস সম্পর্কে আমাদের জানা নেই।আপনার কাছে রেফারেন্স থাকলে আমাদেরকে দেন, আমরা যাচাইবাচাই করে আপনাকে জানাবো।কমেন্টে দিবেন

(২)
যাচাইবাচাই না করে বর্ণনা করা কবিরা গোনাহের অন্তর্ভুক্ত। তবে ঈমান যাবে না।

(৩)
আপনার বউকে তাওবাহ করতে বলবেন।

(৪)
জানাযার নামাযের জন্য নিয়ত মনে মনে করলে হবে।তবে দু'আগুলোকে আরবীতেই পড়তে হবে, বাংলাতে পড়লে জানাযা আদায়ই হবে না।

(৫)
মনে মনে বললে নামায ফাসিদ হবে না।যতই বলা হোক না কেন, নামায ফাসিদ হবে না।হ্যা, ইচ্ছাকৃত দুনিয়াবী চিন্তা করা মাকরুহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...