আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
161 views
in পবিত্রতা (Purity) by (24 points)
আস্সালামু আলাইকুম হযরত, আমার একটা মোটা উল এর কাপড়ের জ্যাকেট ময়লা হয়ে যাওয়ার কারনে দোকানে ওয়স এর জন্য দিয়েছিলাম।তো যেহুতু দোকানে ওয়াস করায় সেটি  বর্তমানে অপবিত্র, এখন পবিত্র করার জন্য বাসায় সেটি কিবাবে ধুবো। কারন মোটা উলের জ্যাকেট হওয়ায় চিপরিয়ে পানি বন্ধ করে ফেলা দুস্কর, যতই জোড়ে চিপড়াবোনা কেনো মোটা হওয়ায় তা পুরোপুরি চিপড়ানো যাবেনা। এখন কি করনীয় আর বেশি জোর জবরদস্তি করলে উলের হওয়ায় কাপরের ক্ষতি হওয়ার ও সম্ভাবনা রয়েছে।

1 Answer

0 votes
by (677,160 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


এধরনের জ্যাকেট পাক করার নিয়ম আর তোশক পাক করার নিয়ম একই।

তোশক পাক করার নিয়মঃ-
https://ifatwa.info/3358/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ
যদি তোষকে বীর্য লেগে যায় তাহলে ইসলামের বিধান হল, যদি তা শুধু উপরের আবরণে লেগে থাকে এবং ভিতরে প্রবেশ না করে, তাহলে তা ঘষে তুলে ফেললে বা অন্য কোনভাবে দূর করে দেয়া দ্বারা পাক হয়ে যাবে। অথবা তিন বার তার উপর দিয়ে পানি প্রবাহিত করে দেয়ার দ্বারাও পাক হয়ে যাবে। কিন্তু যদি তোশক নাপাকি ভেতরে খুব ভালোভাবে চুষে নেয়, তা হলে তা তিন বার ধৌত করতে হবে। এবং প্রতিবার ধৌত করার পর শুকাতে হবে। শুকানোর অর্থ হচ্ছে তার উপর হাত রাখলে যেন ভিজে না যায়। বা তার ওপর কিছু রাখলে তা ভিজবে না।
(শামি ১/৩৩২)
,
যদি লেপ তোষকে পেশাব লাগে আর তা নিংড়ানো না যায় তবে তিনবার ভালো করে পানি প্রবাহিত করে ধৌত করতে হবে। আর প্রত্যেকবার পানি প্রবাহিত করার পর এমনভাবে রেখে দিবে যাতে সমস্ত পানি ঝরে যায়। এভাবে মোট তিনবার পানি প্রবাহের দ্বারা ধৌত করলে তা পাক হয়ে হবে।
(হাশিয়ায়ে তাহতাবী আলাল মারাকী, পৃষ্ঠা নং ১৬১)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
দোকানে ওয়াশ করতে দেয়ার দরুন ব্যপকভাবে কাপড়কে নাপাক বলা হবেনা।
সেই কাপড়ে নাপাকি লাগা সম্পর্কে নিশ্চিত না হলে বা কোনো তথ্য না পেলে সেটিকে নাপাক বলার সুযোগ নেই।

সুতরাং প্রশ্নের বিবরণ মতে উক্ত জ্যাকেটে নাপাকি লাগা সম্পর্কে নিশ্চিত না হলে বা নির্ভরযোগ্য কোনো তথ্য না পেলে উক্ত জ্যাকেটটি পাক করতে হবেনা।
সেটি পাক হিসেবেই আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
হযরত আমি নির্দিষ্ট করে কিছুই জানি না, আমি জস্ট জ্যাকেট টা ওয়াস এ দিয়েছি, আর হওয়ার পরে নিয়ে এসেছি। এখন এটাকে পাক ধরা যাবে?
by (677,160 points)
হ্যাঁ, পাক ধরা যাবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 262 views
...