ফাযায়েলে আমলের ব্যাখ্যা পেয়েছি। এগুলো বাকী দুই বইয়ে আছে
* এখানে 'আরশে আজিম' এর ব্যাখ্যা কি সঠিক?
ত্ববারানী শরীফের হাদিস: হুজুরে
পাক সল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লাম
ইরশাদ করেন, যেই ব্যক্তি দুরূদ
এইভাবে পড়িবে, “আল্লাহুম্মা
সল্লিয়ালা মুহাম্মাদীন ওয়া
আনযিলহুলমাক্ব য়া’দাল মুকারবা
ইন্দাকা এওমাল ক্বিয়ামাহ” তাহার
জন্য আমার সুপারিশ ওয়াজিব হইয়া
যাইবে। (ত্ববারানী)
ফায়দাঃ
উক্ত দুরূদ শরীফের অর্থ হইল এই যে,
হে খোদা!! আপনি মুহাম্মাদ সল্লাল্লহু
আলাইহি ওয়া সাল্লাম এর উপর দুরূদ
পাঠান এবং ক্বিয়ামতের দিন
তাহাকে আপনার ঐ মুবারক স্থানে
পৌঁছাইয়া দিন যাহা আপনার সবচেয়ে
নিকটবর্তী।
ওলামাগণ নিকটবর্তী ঠিকানার কয়েক
অর্থ করিয়াছেন। আল্লামা ছাখাবী
(রহ)বলেন উহার অর্থ হইল, ওয়াছীলা
অথবা মাকামে মাহমুদ অথবা হুজুরের
আরশে আজীমে অবস্থান অথবা হুজুরের
সেই সু-উচ্চ আসন যা সবচেয়ে উপরে
হইবে। হিরজে ছামীন গ্রন্থে উহাকে
কুরসী বলিয়াও উল্লেখ করা হইয়াছে।
মোল্লা আলী কারী (রহ) বলেন,
মাকআদে মুকার্রায় অর্থ “মাকামে
মাহমুদ”। আবার কোন কোন
রেওয়ায়েতে “বেহেশতের মধ্যে” শব্দ
আসিয়াছে। তখন অর্থ হইবে ওয়াছীলা
যাহা জান্নাতের মধ্যে সর্বোচ্চ
আসন। কোন কোন উলামাদের মতে
হুজুরের জন্য ভিন্ন ভিন্ন দুইটি
মাকাম হইবে। প্রথমতঃ ঐ মাকাম
যাহা সুপারিশের ময়দানে আরশের
ডান দিকে হইবে। উহার উপর সৃষ্টির
শুরু হইতে শেষ পর্যন্ত সকলেই ঈর্ষা
করিবে। দ্বিতীয়, মাকাম হইল
জান্নাতে যাহা জান্নাতের সর্বোচ্চ
আসন। (ফাযায়েলে দুরুদঃ পৃ-৪৩)
ফাযাএলে হজ্জের এই বিষয় গুলো তে আপনাদের মতামত কি? এগুলো নিয়ে কিছু আলেমের অভিযোগ পাই।
Fadha'il Hajj, Page 138:
۱۴ رجب نبیرہ حضراہ پر نظر پڑے تو عظمت و ہیبت اور حضور کی خلوت شان کا استحضار کرے اور پیسوچے کہ اس پاک قبہ میں وہ ذاتِ اقدس ہے جو ساری مخلوقات سے افضل ہے ، انبیاء کی سردار ہے ، فرشتوں سے افضل ہے، قبر شریف کی جگہ ساری جگہوں سے افضل ہے جو حصہ حضور کے بدن مبارک سے ملا ہوا ہے وہ کعبہ سے افضل ہے عرش سے افضل ہے، کرسی سے افضل ہے حتی کہ آسمان وزمین کی ہر جگہ سے افضل ہے (لباب)
Page 232, Fadha'il Hajj:
۱۵: حضرت ذوالنون مصری فرماتے ہیں کہ میں نے ایک نوجوان کو کہ شریف کے پاس دیکھا کہ دریا کم رکوع سجدے کر رہا ہے میں نے پوچھا کہ بڑی کثرت سے نمازیں ھو رہے ہو، وہ کہنے لگا کہ واپسی وطن کی اجازت مانگ رہا ہوں ، اتنے میں میں نے دیکھا کہ ایک کا نذ کا پرچہ و پر سے گیرا، اس میں لکھا ہوا تھا کہ یہ اللہ جل شانہ جو بڑی عزت والا بڑی نفرت والا ہے کی طرف سے اپنے پیچھے شکر گزار بندہ کی طرف ہے کہ تو واپس چلا جا اس طرح کرتیرے اگلے پچھلے سب گنا پخش دیئے گئے (روض)
On page 105, Fadha'il Hajj, Fadha'il Amaal Vol I:
موسیانین محمد کہتے ہیں کہ ایک مرتبہ ایک کی تشخص طواف کر رہا تھا۔ ایک دیندار آدمی تھا، طواف کرتے ہوئے ایک خوبصورت عورت کے پازیب کی آواز جو طواف کر رہی تھی اس کے کان میں پڑی۔ یہ شخص اس عورت کو گھورنے لگا۔ رکن یمانی سے ایک ہاتھ نکلا اور اس زور سے اس کے تھپڑ مارا کہ آنکھ نکل گئی اور یت اللہ شریف کی دیوا سے ایک آواز آئی کہ ہمارے گھر کا طواف کرتا ہے اور ہمارے غیر کو دیکھتا ہے۔یہ تھپڑ اس نظر کے بدلہ ہے اوراگر گندہ کوئی اور حرکت کرے گا تو ہم بھی زیادہ بدلہ دیں گے (مسامرات