আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
49 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
আসসালামু  আলাইকুম ।
মুহতারাম মুফতি সাহেব,
১.
জুমু'আর খুতবার ঠিক আগে যে আজান দেয়া হয় সেই আযান দেয়া হচ্ছে ।  এমন অবস্থায় মসজিদে প্রবেশ করার সময়ে মসজিদে প্রবেশের দু'আ পড়া যাবে কী? না কী চুপ থাকতে হবে?

২.
আমি জেনে এসেছি যে, যে ব্যক্তি প্রত্যেক ফরয সালাতের পরে আয়াতুল কুরসী পাঠ করেন তার আর জান্নাতের মধ্যে প্রতিবন্ধক হল শুধু মৃত্যু ।
অনেক সময়ে তো এরকম হয় যে, পাঁচ ওয়াক্তের মধ্যে কোন  কারণে অথবা ভুলে যাওয়ার কারণে ফরয সালাতের পরে  দুই/ এক ওয়াক্তে আয়াতুল কুরসী পড়া হয় না । তাহলে কী হাদিসে বর্ণিত ফজিলত একেবারেই পাওয়া যাবে না? না কী যেই ওয়াক্তের সালাতের পরে আয়াতুল কুরসী পাঠ করা হবে ঐ ওয়াক্তের মধ্যে মৃত্যু হলে তিনি ঐ ফজিলত পাবেন?

৩.
ক)

শরী'আতের দৃষ্টিকোণ থেকে কোন আমল নিয়মিত আমল হিসেবে গণ্য হবার জন্য কী কোন নির্দিষ্ট সময়কাল আছে?
যেমন : কেউ নিয়মিত প্রতি জুমু'আয় সুরাতুল কাহফ তিলাওয়াত করেন । কয়টি জুমু'আয়  ধারাবাহিকভাবে তিলাওয়াতের পরে বলা যাবে যে তিনি নিয়মিতভাবে আমলটি করছেন?
খ)
কেউ রাতে সুরাহ বাকারাহ এর শেষ দশ/ বিশ আয়াত পাঠ করল ।  সেখানে তো অবশ্যই সুরাহ বাকারার শেষ দুই আয়াতও রয়েছে ।  সুরাহ বাকারার শেষ দুই আয়াত তিলাওয়াতের ফজিলত পাবার জন্য কী নতুনভাবে আবার সেই দুই আয়াত তিলাওয়াত করতে হবে?

৪.
ক)

 একাধিক ধরনের গুনাহের জন্য সেগুলোকে একই নিয়্যাতের মধ্যে শামিল করে সালাতুত তাওবাহ আদায় করা যাবে না কী প্রত্যেক ধরনের গুনাহের জন্য পৃথক নিয়্যাতে সালাত আদায় করতে হবে?

খ)

একাধিক ধরনের প্রয়োজনের জন্য সেগুলোকে একই নিয়্যাতের মধ্যে শামিল করে সালাতুল হাজত আদায় করা যাবে না কী প্রত্যেক ধরনের প্রয়োজনের জন্য পৃথক নিয়্যাতে সালাত আদায় করতে হবে?

৫.

 ক)

 উভয়দিকে ইমামের সালাম ফেরানো শেষ হলে মুক্তাদি সালাম ফেরানো শুরু করলে মুক্তাদির সালাত কী সহীহ হবে?
খ)
শেষ বৈঠকে আমার দু'আ মাসুরা পর্যন্ত পড়তে সময় বেশি লেগে যাওয়াতে ইমামের বামে সালাম ফেরানোর সময়ে আমি ডানে সালাম ফেরানো শুরু করি, তারপরে বামে সালাম ফিরাই (ততক্ষণে ইমামের সালাম ফেরানো শেষ হয়ে গিয়েছে)। মাঝেমধ্যে আমার এরকম হয় ।  সেসব ক্ষেত্রে আমার সালাত কী সহীহ হয়েছে?

৬.
বিসমিল্লাহ বলে খাবার শুরু করার পরে বাসার দরজায় কেউ এলো । উঠে গিয়ে দরজায় কথাবার্তা বলে পুনরায় এসে খেতে বসলে কী আবারো বিসমিল্লাহ পড়তে হবে না কী খাওয়ার শুরুতে যে পড়েছিলাম তাতেই হবে?
৭.
সুদী ব্যাংকে চাকুরীরত আত্মীয়/ পরিচিতিরা  মাঝে মাঝে ঐসব ব্যাংকের ডায়েরি ও ক্যালেন্ডার উপহার দেয় ।
সুদী ব্যাংকের প্রচারণামূলক ঐসব ডায়েরি ও ক্যালেন্ডার ব্যবহার করা জায়েজ হবে কী?
যদি জায়েয না হয় সেক্ষেত্রে আমাদের দেশের প্রচলিত ইসলামী ব্যাংকগুলোর ডায়েরি ও ক্যালেন্ডার ব্যবহার করা যাবে কী?
যদি উপরের কোনটিই ব্যবহার করা না যায় তবে কেউ সেগুলো আমাকে দিলে/ আমার কাছে পৌঁছালে আমার কী করা উচিত হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
জুমু'আর খুতবার ঠিক আগে যে আজান দেয়া হয়, সেই আযানের সময় মসজিদে প্রবেশের দু'আ পড়া যাবে। উত্তম হল,আযানের জবাব দিয়ে তারপর মসজিদে প্রবেশের দু'আ পড়ে মসজিদে প্রবেশ করা।

(২)
যেই ওয়াক্তের সালাতের পরে আয়াতুল কুরসী পাঠ করা হবে ঐ ওয়াক্তের মধ্যে মৃত্যু হলে তিনি ঐ ফজিলত পাবেন।

(৩)
ক)
শরী'আতের দৃষ্টিকোণ থেকে কোন আমল নিয়মিত আমল হিসেবে গণ্য হবার জন্য নির্দিষ্ট কোনো সময়কাল নাই। বরং নিয়মিত বলতে আমৃত্যু। বিনা জরুরতে কখনো তরক না করা।

খ)
কেউ রাতে সুরাহ বাকারাহ এর শেষ দশ/ বিশ আয়াত পাঠ করল ।  সেখানে যেহেতু সুরাহ বাকারার শেষ দুই আয়াত রয়েছে । তাই  সুরাহ বাকারার শেষ দুই আয়াত তিলাওয়াতের ফজিলত পাবার জন্য নতুনভাবে আবার সেই দুই আয়াত তিলাওয়াত করতে হবে না।

(৪)
ক)
একাধিক ধরনের গুনাহের জন্য সেগুলোকে একই নিয়তের মধ্যে শামিল করে সালাতুত তাওবাহ আদায় করা যাবে।

সালাতুত তাওবাহ বলতে নির্দিষ্ট কোনো আ'মল নাই। হ্যা, গোনাহ মাফির নিয়তে নামায পড়া যেতে পারে।

খ)

একাধিক ধরনের প্রয়োজনের জন্য সেগুলোকে একই নিয়্যাতের মধ্যে শামিল করে সালাতুল হাজত আদায় করা যাবে। 

(৫)
 ক)
 উভয়দিকে ইমামের সালাম ফেরানো শেষ হলে মুক্তাদি সালাম ফেরানো শুরু করলে মুক্তাদির সালাত সহীহ হবে।

খ)
প্রশ্নে বর্ণিত এসব ক্ষেত্রে সালাত সহীহ হবে।

(৬)
বিসমিল্লাহ বলে খাবার শুরু করার পরে বাসার দরজায় কেউ এলো । উঠে গিয়ে দরজায় কথাবার্তা বলে পুনরায় এসে খেতে বসলে আবারো বিসমিল্লাহ পড়ার তেমন প্রয়োজনিয়তা নাই, তবে হ্যা, পড়ে নিতে পারলে সেটা উত্তম হবে। 

(৭)
সুদী ব্যাংকে কোনো কিছুই গ্রহণ করা যাবে না। আপনার কাছে পৌঁছালে আপনি কোনো গরীবকে দিয়ে দিবেন। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1900


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...