আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
476 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)

আসসালামু আলাইকুম

1.আমার বউ মোবাইলে IMO এর মাধ্যমে একটা ছেলের সাথে ম্যসেজ করছিল আমি তা দেখে ফেলি এবং রাগের মাথায় শুধু তালাক দিলাম বলেছি এখানে এক তালাক বা দুই তালাক বলিনি এবং তারপর আরোবলি তোকে মুক্তি দিলাম আমার সাথে আর কোনো যোগাযোগ করবিনা তোর রাস্তা তুই দেখে নে এবং আরো অনেক গালাগালি করি এখন আমাদের তালাক হবে কি.

2.তার দুই দিন পর সেই ছেলেকে ভয় দেখানোর জন্য তাকে বলেছি আমি আমার বউকে তালাক দিয়ে দিচ্ছি,তোর জন্য তালাক দিয়া লাগছে ,তালাক দেব এগুলো বলার জন্য কি তালাক হবে

3.আমার শশুরের সাথে কথা বলার সময় এক পর্যায়ে শুধু তালাক মুখ থেকে বের হয় দেব দিছি বা দিলাম কিছু বলিনি এর জন্য আমাদের তালাক হবে কি.

1 Answer

0 votes
by (61,230 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

https://ifatwa.info/37078/?show=37078#q37078 নং ফাতওয়াতে উল্লেখ করা হয়েছে যে, তালাক খুবই জঘন্য একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। হাদীস শরীফে এসেছেঃ

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যেআল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক। (আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।)

এ ভয়ানক শব্দটি নিয়ত থাকুক বা না থাকুক রাগে বলুক আর ভালবেসে বলুক স্ত্রীকে উদ্দেশ্য নিয়ে মুখ দিয়ে এ শব্দ বের হলেই তালাক পতিত হয়ে যায়।

হাদীসে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ: الطَّلَاقُ، وَالنِّكَاحُ، وَالرَّجْعَةُ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয় এমন যে, ইচ্ছেকৃত করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং তালাকে রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৯৪}

*****প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই   

তালাক স্পষ্ট বাক্য দ্বারাও হতে পারে,আবার কেনায়া শব্দ,ইঙ্গিতসূচক শব্দ দ্বারাও হতে পারে। কেনায়া তালাক বলা হয় স্পষ্ট তালাক শব্দ না বলে বরং তালাকের ইঙ্গিতসূচক শব্দ বলে তালাক দেওয়া।

★★শরিয়তের পরিভাষায় প্রশ্নে উল্লেখিত জাতীয় শব্দে তালাক দেয়াটাকে বলা হয় ‘কেনায়া তালাক’ বা ইঙ্গিতসূচক শব্দ দ্বারা তালাক। আর কেনায়া তালাকের ক্ষেত্রে নিয়ত তথা তালাকের ইচ্ছা থাকা অত্যাবশ্যক। আর কেনায়া তালাক দ্বারা এক তালাকে বায়েন পতিত হয় ৷

সুতরাং যদি কেউ স্ত্রীকে এরূপ কথা বলে এবং তালাকের নিয়ত করে, তবে স্ত্রী তালাক হয়ে যাবে। আর যদি তালাকের নিয়ত না করে তাহলে তালাক হবে না। (ফাতাওয়ায়ে হিন্দিয়া, ১/৩৭৫)

হেদায়া গ্রন্থে আছেঃ

وَالضَّرْبُ الثَّانِي: الْکِنَايَاتُ، وَلاَيَقَعُ بهَا الطلاَقُ إلاَّبِنِيَةٍ، اَوْ دَلالَةٍ حَالٍ. وَهِيَ عَلَی ضَرْبَيْنِ: مَنْها ثَلاَثَةُ اَلْفَاظٍ يَقَعُ بهَا الطّلاقُ الرَّجْعِيُّ،وَلاَيَقَعُ بهَا إِلا وَاحَدَةٌ، وَهِيَ قَوْلُهُ: اعْتَدِّي، وَاسْتَبْرِئِي رَحِمَکِ، وَاَنْتِ وَاحِدَةٌ، وَبَقِيَةُ الْکِنَايَاتِ إِذا نَوَی بهَا الطلاَقَ کَانَتْ وَاحِدَةً بَائِنَةً، وَإِنْ نَوَی بِهَا ثَلاَثاً کَانَتْ ثَلاَثاً، وَإِنْ نَوَی اثْنَتَيْنِ کَانَتْ وَاحِدَةً، وَهَذَا مِثْلُ قَوْلِهِ: اَنْتِ بَائِنٌ، وَبَتَّةٌ، وَبَتْلَةٌ، وَحَرَامٌ، وَحَبْلُکِ عَلَی غَارِبِکِ، وَالْحَقی بِاَهْلِک، وَخَلِيَةٌ، وَبَرِيّةٌ، وَوَهَبْتُکِ لاهْلِکِ، وَسَرَّحْتُکِ، وَاخْتَارِيْ، وَفارَقْتُکِ، وَاَنْتِ حُرَّةٌ، وَتَقَنَّعِي، وَتَخَمَّرِي، وَاسْتَتِرِيْ، وَاغْرُبِيْ، وَابْتَغِي الاَزْوَاجَ، فَإِنْ لَمْ يَکُنْ لَهُ نِيَةٌ لَمْ يَقَعْ بِهٰذِهِ الاَلْفَاظِ طَلاَقٌ؛ إِلا اَنْ يَکُوْنَا فِيْ مُذَاکَرَةِ الطّلاَقِ؛ فَيَقَعُ بِهَا الطّلاَقُ فِيْ الْقَضَاءِ، وَلاَيَقَعُ فِيْمَابَيْنَةُ وَبَيْنَ اﷲِ تَعَالَی إِلاَّ اَنْ يَنْوِيَهُ، وَإِنْ لَمْ يَکُوْنَا فِيْ مَذَاکَرَةِ الطّلاَقِ، وَکَانافِيْ غَضَبٍ اَوْ خُصُوْمَةٍ، وَقَعَ الطّلاَقُ بِکُلِّ لَفْظٍ لاَ يُقْصَدُ بِهِ السَّبُّ وَالشَّتِيْمَةُ، وَلَمْ يَقَعْ بِمَا يُقْصَدُبِهِ السَّبُّ وَالشَّتِيْمَةُ إِلاَّ اَنْ يَنْوِيَةُ.

احمد بن محمد البغدادي المعروف بالقدوري، مختصر القدوري: 363. 364، موسسة الريان للطباعة والنشر والتوزيع، بيروت

برهان الدين علي المرغيناني، الهداية شرح البداية، 1: 241، المکتبة الاسلامية

সারমর্মঃ  কেহ যদি তার স্ত্রীকে বলে যে তোমাকে আমি ছেড়ে  দিলাম, যা খুশি তাই করো, তুমি মুক্ত, তুমি স্বাধীন, তুমি স্বামী খুজো,বা স্বামী তালাশ করো,তাহলে এটিও কেনায়া তালাক। কেনায়া তালাক হলো ইঙ্গিতসূচক শব্দ দ্বারা যেটা হয়। কেনায়া তালাকের ক্ষেত্রে নিয়ত তথা তালাকের ইচ্ছা থাকা অত্যাবশ্যক। আর কেনায়া তালাক দ্বারা এক তালাকে বায়েন পতিত হয়

ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,

وفي حالة الغضب يصدق في جميع ذلك لاحتمال الرد والسب إلا فيما يصلح للطلاق ولا يصلح للرد والشتم كقوله اعتدي واختاري وأمرك بيدك فإنه لا يصدق فيها كذا في الهداية...............  وفي الينابيع ألحق أبو يوسف - رحمه الله تعالى - بالخمسة ستة أخرى وهي الأربعة المتقدمة وزاد خالعتك والحقي بأهلك هكذا في غاية السروجي.

রাগের অবস্থাঃ- রাগের অবস্থায় স্বামী তালাকের নিয়তকে অস্বীকার করলে স্বামীর উক্ত বক্তব্য-কে সত্যায়ন করা হবে।কেননা সেই শব্দ সমূহে গালিগালাজ ও স্ত্রীর তালাকের আবেদন-কে  ফিরিয়ে দেয়ার অর্থ বিদ্যমান রয়েছে।

তবে যেই সমস্ত শব্দাবলীতে শুধুমাত্র তালাকের অর্থ বিদ্যমান রয়েছে। গালিগালাজ বা (স্ত্রীর তালাকের আবেদন) ফিরিয়ে দেয়ার অর্থ বিদ্যমান না থাকে,তাহলে সেই সমস্ত শব্দাবলীর বেলায় স্বামীর অস্বীকার-কে সত্যায়ন করা হবে না। বরং তালাক পতিত হবে।

যেমন- তুমি ইদ্দত গণনা করো, তুমি পছন্দ করো, তোমার বিষয় তোমার হাতে, ইত্যাদি। সুতরাং এমন শব্দাবলীর বেলায় স্বামীর অস্বীকারকে সত্যায়ন করা যাবে না,বরং তালাক পতিত হবে। (হেদায়া) ইমাম আবু ইউসুফ রাহ পূর্ববর্তী পাঁচের সাথে আরো দুইটি শব্দ সংযোগ করেন, তখন সর্বমোট ছয়টি শব্দ হয়। সেই দুইটি হল, আমি তোমার সাথে খোলা করলাম, তুমি তোমার পরিবারবর্গের সাথে মিলিত হয়ে যাও। (গায়াতুস-সুরুজী) (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৫)

কেনায়া বাক্যের উদাহরণ অনেক রয়েছেঃ তোমাকে আমি ছেড়ে দিলাম,যা খুশি তাই করো, তুমি মুক্ত, তুমি খালি, তুমি স্বাধীন, তুমি ইদ্দত গণনা করো, তুমি পছন্দ করো, তোমার বিষয় তোমার হাতে, তুমি স্বামী খুজো, তুমি স্বামী তালাশ করো, তোমার রশি তোমার ঘাড়ে, তুমি তোমার পরিবারের সাথে যুক্ত হও, আমি তোমার পরিবারের কাছে তোমাকে দিয়ে দিলাম, আমি তোমাকে বিচ্ছিন্ন করে দিলাম, তুমি আমার সামনে পর্দা করো, তুমি আমার সামনে খিমার পরিধান করো, চেহারা ঢাকো, ইত্যাদি ইত্যাদি।  

আরো জানুনঃ  https://ifatwa.info/7162/

https://ifatwa.info/7406/

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

যদি উপরোক্ত বিবরণ হুবহু সত্যি হয়, তাহলে হুকুম হলো: প্রথম বার “তালাক দিলাম” বলার দ্বারা এক তালাকে রজয়ী হয়েছে এবং ২য় বার তালাকের নিয়তে “তোকে মুক্তি দিলাম” বলার দ্বারা স্ত্রীর উপর এক তালাকে বায়েন পতিত হয়েছে। কারণ এটি কেনায়া বাক্য।

 প্রশ্নে উল্লেখিত ছুরতে স্বামী স্ত্রীকে তালাকের নিয়তে " তোকে মুক্তি দিলাম " বললে, এক্ষেত্রে দেখতে হবে যে স্বামীর কয় তালাক প্রদানের নিয়ত ছিলো? ১ তালাক? নাকি ২ তালাক? নাকি ৩ তালাক? যেই সংখ্যার নিয়ত থাকবে, সে কয় তালাকই পতিত হবে। যদি তিন তালাকের নিয়ত থাকে তাহলে স্ত্রী হারাম হবে। তার সাথে সংসার করা জায়েয নেই। তবে তার যদি কোনো সংখ্যার নিয়ত না থাকে, শুধু তালাকের নিয়ত থাকে, তাহলে এক তালাকই পতিত হবে। এক তালাকে বায়েনের পর স্বামী স্ত্রী নতুন বিবাহ করা ছাড়া শারিরীক সম্পর্ক করা শরয়ী দৃষ্টিকোণ থেকে জায়েজ নেই। এক্ষেত্রে স্বামী স্ত্রী আবার ঘর সংসার করতে হলে অবশ্যই দুইজন মুসলিম প্রাপ্ত বয়স্ক পুরুষ বা একজন পুরুষ ও দুইজন নারী সাক্ষীর সামনে নতুন মোহর ধার্য করে ইজাব কবুল করে বিবাহ করতে হবে।

২-৩. “তালাক দিব” বা শুধু তালাক শব্দ উচ্চারণ করার দ্বারা তালাক পতিত হবে না। যদি “তালাক” দিলাম বা “তালাক দিয়েছি” বলে তাহলে তালাক হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (4 points)
আসসালামু আলাইকুম
হুজুর মুখে বললে যে তালাক হয়ে যায় আমার তা জানা ছিল না আসলে এ বিষয়ে আমার কোন knowledge ছিল না .তার দুই দিন পর সেই ছেলেকে শুধু ভয় দেখানোর জন্য তাকে বলেছি আমি আমার বউকে তালাক দিয়ে দিচ্ছি,তোর জন্য তালাক দিয়া লাগছে ,তালাক দেব এগুলো তাকে বলার কারন হচ্ছে সে যেন টেনশনে থাকে ভয়ে থাকে. হুজুর আমি মুন্সীগন্জ জেলায় চাকরি করি এই কথা গুলো হয় 26.07.2022 তারিখের দিকে তারপরে আমি ছুটি নিয়ে বাড়ি গিয়ে বউ এর সাথে থাকছি হুজুর মুখে বললে যে তালাক হয়ে যায় আমার তা জানা ছিল না আসলে এ বিষয়ে আমার কোন knowledge ছিল না আমার একটা ছেলে আছে চার বছর বয়স দয়াকরে আমাকে সঠিক একটা সমাধান দেন.

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...