আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
264 views
in সালাত(Prayer) by (3 points)
আসসালামু আলাইকুম
মাসজিদের নিচতলায় দাড়ানোর জায়গা থাকার পরেও ২ তলায় চলে গেলে কি নামায হবে?

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 

শরীয়তের বিধান অনুযায়ী মসজিদের ছাদের  উপর নামাজ  পড়া জায়েয আছে। 
  
قَالَ أَبُو عَبْد اللهِ وَلَمْ يَرَ الْحَسَنُ بَأْسًا أَنْ يُصَلَّى عَلَى الْجُمْدِ وَالْقَنَاطِرِ وَإِنْ جَرَى تَحْتَهَا بَوْلٌ أَوْ فَوْقَهَا أَوْ أَمَامَهَا إِذَا كَانَ بَيْنَهُمَا سُتْرَةٌ وَصَلَّى أَبُو هُرَيْرَةَ عَلَى سَقْفِ الْمَسْجِدِ بِصَلاَةِ الْإِمَامِ وَصَلَّى ابْنُ عُمَرَ عَلَى الثَّلْجِ

আবূ ‘আবদুল্লাহ (ইমাম বুখারী) (রহ.) বলেনঃ হাসান বাসরী (রহ.) বরফ ও পুলের উপর সালাত আদায় করা দোষের মনে করতেন না- যদিও তার নীচ দিয়ে, উপর দিয়ে অথবা সামনের দিক দিয়ে পেশাব প্রবাহিত হয়; যদি উভয়ের মাঝে কোন ব্যবধান থাকে। আবূ হুরাইরাহ্ (রাযি.) মসজিদের ছাদে ইমামের সাথে সালাত আদায় করেছিলেন। ইবনু ‘উমার (রাযি.) বরফের উপর সালাত আদায় করেছেন।

★মসজিদের নিচ তলাতে জায়গা থাকা সত্ত্বেও উপর তলায় বা ছাদে নামাজ পড়া মাকরুহ।
তবে কোনো ওযর বশত এমনটি করলে কোনো সমস্যা  নেই। 
তবে শর্ত হলো ইমামের হালত যেনো তার সম্মুখে অস্পষ্ট  না থাকে।

(ফাতাওয়ায়ে হক্কানীয়াহ ৩/১৯৭
কিতাবুন নাওয়াজে ৪/২৩৫
ফাতাওয়ায়ে শামী ১/৬৫২)

إذا اشتد الحر یکرہ أن یصلوا بالجماعۃ فوقہ إلا إذا ضاق المسجد فحینئذ لا یکرہ الصعود علی سطحہ للضرورۃ۔ (الفتاویٰ الہندیۃ ۵؍۳۲۲)
যদি কঠিন গরম পড়ে,তারপরেও ৩য় তলায় জামাত করা মাকরুহ হবে,হ্যাঁ যদি জায়গা না থাকার কারনে উপর তলায় যেতে হয়,তাহলে প্রয়োজনের ভিত্তিতে এটি  মাকরুহ নয়। 

الصلاۃ علی الرفوف في المسجد الجامع من غیر ضرورۃ مکروہۃ، وعند الضرورۃ بأن امتلأ المسجد ولم یجد موضعا یصلي فیہ، فلا بأس بہ۔ (الفتاویٰ التاتارخانیۃ ۲؍۲۱۱ رقم: ۲؍۱۹۳ زکریا)
মসজিদের ছাদে বা উপরের তলায় নামাজ পড়া বিনা প্রয়োজনে হলে মাকরুহ,আর জরুরত থাকলে,যেমন মসজিদ ভরপুর হয়ে গিয়েছে,কোনো জায়গা ফাকা নেই,তাহলে সমস্যা নেই।       

ولو صلی علی رفوف المسجد إن وجد في صحنہ مکاناً کرہ کقیامہ في صف خلف صف فیہ فرجۃ۔ (درمختار مع الشامي ۲؍۳۱۲ زکریا، درمختار مع الشامي ۱؍۵۷۰ کراچی) 
মসজিদের বাড়ান্দায় জায়গা থাকা সত্ত্বেও মসজিদের ছাদে নামাজ আদায় করা মাকরুহ।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে নামাজ আদায় হয়ে যাবে,তবে বিনা প্রয়োজনে এমনটি করা মাকরুহ।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...